Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপ খেলা হচ্ছে না তার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কাতার বিশ্বকাপ ফুটবল যত ঘনুয়ে আসছে , বাড়ছে দলগুলোর শংকা । চলমান ইউরোপিয়ান লীগগুলোর কঠিন প্রতিদ্বন্দ্বিতায় মাঠে নেমে একের পর এক ইনজুরিতে পড়ছেন খেলোয়াড়রা । অনেকে শংকা কাটিয়ে সুস্থ হচ্ছেন । আবার কেউ কেউ বিশ্বকাপ থেকে ছিটকে পড়ছেন । সর্বশেষ বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার তালিকায় নাম লিখিয়েছেন পর্তুগালের দিয়াগো জোতা ।

কাতার বিশ্বকাপে প্রথমবারের মতো ট্রফি জয়ের স্বপ্ন নিয়ে যাচ্ছে পর্তুগাল । ক্রিশ্চিয়ানো রোনালদোদের দলের সেই সামর্থ্যও রয়েছে । যদিও কিছুদিন আগেই উয়েফা নেশন্স লীগের শেষ ম্যাচে স্পেনের হারে পর্তুগীজদের বিদায় নিতে হয়েছে সেমি ফাইনালের আগেই । তবু আসন্ন বিশ্বকাপে ফেভারিটদের তকমা থাকছে পর্তুগালের সাথে । তবে দিয়াগো জোতার ইনজুরি ফার্নান্দো স্যান্তসের দলকে বেকায়দায় ফেলবে সন্দেহ নেই । কারণ সাম্প্রতিক সময়ে দলের অন্যতম ভরসা হয়ে উঠেছিলেন এই ফরোয়ার্ড ।

জোতা বর্তমানে খেলছেন ইংল্যান্ডের অন্যতম সেরা ক্লাব লিভারপুলে । রবিবার ম্যান সিটির বিপক্ষে খেলতে গিয়ে ম্যাচের শেষদিকে ইনজুরিতে পড়েছেন তিনি । যা সেরে উঠতে অনেক সময় লাগবে । অথচ কাতার বিশ্বকাপ শুরু হতে আর মাত্র একমাস বাকী । তাই বিশ্বকাপ খেলা হচ্ছে না জোতার , নিশ্চিত করেছেন লিভারপুল কোচ ইউর্গেন ক্লপস ।

স্ট্রেচারে করে মাঠ ছাড়া জোতার ইনজুরি ভয়াবহ , বোঝা যাচ্ছিল সেই সময়েই । ম্যাচ শেষে ক্লপস জানিয়েছেন , ‘ তার চোট গুরুতর, সে কাফ মাসেলে আঘাত পেয়েছে। আমাদের, পর্তুগাল ও তাঁর জন্য এটা দুঃখের খবর। সে বিশ্বকাপ মিস করতে যাচ্ছে। ‘

আগামী ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। ‘এইচ’ গ্রুপে পর্তুগালের প্রতিপক্ষ ঘানা, দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে। জোতা না থাকায় আক্রমণভাগে শক্তি কমে গেল পর্তুগালের।

২০১৯ সাল থেকে এখন পর্যন্ত দেশের হয়ে ২৯ ম্যাচে ১০ গোল করেছেন জোতা । চলতি বছরেও জাতীয় দলের হয়ে সাত ম্যাচে ২ গোল আছে তার । ২০২২ সালের বিশ্বকাপ বাছাইয়ে তার আছে চার গোল । যার মধ্যে একটি আছে প্লে-অফে তুরস্কের বিপক্ষে । ক্লাব ফুটবলেও শতাধিক গোলের মালিক তিনি ।

আহাস/ক্রী/০০১