Download WordPress Themes, Happy Birthday Wishes

বিদায় ঘণ্টা বাজছে বার্সেলোনার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইউরোপের সেরা ক্লাব ফুটবলের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শংকায় কাঁপছে বার্সেলোনা । সর্বশেষ আসরেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে বার্সাকে খেলতে হয়েছে ইউরোপা লীগে । এবারেও কি বার্সাকে খেলতে হবে ইউরোপা লীগ ?

বুধবার (১২ অক্টোবর) ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা আর ইন্টার মিলান । ম্যাচটি বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে হবে । ম্যাচটি অনুষ্ঠিত হবে বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ।

‘জি’ গ্রুপে টানা তিন ম্যাচে জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ । তারাও একই দিন মাঠে নামছে চেক প্রজাতন্ত্রের ক্লাব ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে । প্লাজেন এখনও কোন পয়েন্ট পায় নি । তাদের খেলা বাকী বায়ার্ন ছাড়াও ইন্টার আর বার্সার বিপক্ষে । অন্যদিকে বায়ার্নের খেলা বাকী প্লাজেন , ইন্টার আর বার্সার বিপক্ষে ।

গ্রুপে ইন্টার তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে । আর বার্সেলোনা শুধু প্লাজেনকে হারিয়ে পেয়েছে তিন পয়েন্ট । ইন্টারের বিপক্ষে প্রথম দেখায় ০-১ গোলে হেরেছিল কাটালানরা । সেই ম্যাচ ছিল ইন্টারের মাঠ স্যান স্যারো স্টেডিয়ামে । নিজেদের মাঠে ফিরতি ম্যাচে বার্সেলোনা হেরে গেলে বিপদে পড়ছে নিশ্চিত । সেই ক্ষেত্রে শেষ দুই ম্যাচে বায়ার্ন আর প্লাজেনের বিপক্ষে জিতলেই হবে না , তাকিয়ে থাকতে হবে ইন্টারের ম্যাচের দিকে ।

কঠিন এই সমীকরণ এড়াতে এবং আপাতত নক আউট পর্বের আশা বাঁচিয়ে রাখতে ইন্টারের বিপক্ষে জয়ের কোন বিকল্প নেই বার্সার সামনে । ড্র করলেও শেষ দুই ম্যাচে বিপদ রয়ে যায় বার্সার জন্য । এই নিয়ে বার্সার কোচ জাভি হার্নান্দেজ জানিয়েছেন , ‘ পরের পর্বে যেতে না পারাটা হবে বিরাট হতাশাজনক, কিন্তু আমরা কেবল ইতিবাচক চিন্তা করছি। আমাদের জন্য পরিস্থিতি কঠিন হয়ে উঠেছে। কিন্তু আমরা আক্রমণ করবো এবং সাহসী থাকবো। প্রতিযোগিতায় টিকে থাকতে আমরা তিন পয়েন্টের জন্য লড়বো। ’

নিজেদের পরিস্থিতি নিয়ে বার্সার বিশ্বকাপজয়ী কোচ জানান , ‘ পরিস্থিতি খুব অস্বস্তিদায়ক। মিউনিখে আমরা অনেক সুযোগ নষ্ট করেছি এবং মিলানে রেফারিং ছিল বিতর্কিত। ওখানে আমরা ভালোভাবে আক্রমণও করতে পারিনি। তবে ন্যু ক্যাম্পে নিজেদের সমস্যা সমাধানের সুযোগ পাচ্ছি আমরা।’

বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতেছে পাঁচবার । যার মধ্যে চারবার দলের চ্যাম্পিয়ন্স লীগ জয়ের সঙ্গী ছিলেন ফুটবলার জাভি । ২০১৪-১৫ সালের পর বার্সেলোনা আর চ্যাম্পিয়ন্স লীগ জয়ের স্বাদ পায় নি । খেলোয়াড় থেকে দলের কোচ হওয়া জাভি বার্সাকে আবারও চ্যাম্পিয়ন্স লীগ জয়ের কৃতিত্ব এনে দিতে পারবেন কিনা সেটা সময়েই বলে দেবে । তবে আপাতত শিরোপা নয় , বার্সাকে গ্রুপ পর্ব পার করানো হবে জাভির মুল লক্ষ্য ।

আহাস/ক্রী/০০৫