Download WordPress Themes, Happy Birthday Wishes

পকিস্তানের টানা হারের সুবিধা নিতে হবে বাংলাদেশকে

আদম তমিজী হক

অস্ট্রেলিয়ার মাটিতে চলছে আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের খেলা । সুপার-টুয়েলভ পর্বের দুই রাউন্ডের খেলা শেষ । নানা অঘটন ধরা দিচ্ছে। সাথে যোগ হয়েছে বৃষ্টির ছলাকলও।। ফলে প্রতি মুহূর্তে বদলে যাচ্ছে শিরোপা প্রত্যাশী দলগুলোর হিসেব-নিকেশ । টানা দুই হারে অন্যতম ফেভারিট পাকিস্তানের যেমন সেমি ফাইনালে ওঠাই কঠিন হয়ে দাঁড়িয়েছে , তেমনি হাওয়া লেগেছে জিম্বাবুয়ে আর বাংলাদেশের সম্ভাবনার পালে ।

কথা বলছি ‘গ্রুপ-২’ নিয়ে । যেহেতু এই গ্রুপের অংশ আমার নিজের দেশ , তাই সব হিসেব-নিকেশ আর আশা-আকাঙ্ক্ষা বাংলাদেশকে নিয়ে থাকবে, এটা স্বাভাবিক।

এদিকে সরাসরি সুপার-টুয়েলভে খেলা বাংলাদেশ হল্যান্ডকে হারিয়ে প্রত্যাশিত সূচনা করলেও দ্বিতীয় ম্যাচে শোচনীয়ভাবেই হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে । গ্রুপের একমাত্র দল হিসেবে ভারত জিতেছে দুইটি ম্যাচ । দক্ষিণ আফ্রিকা হারিয়েছে বাংলাদেশকে । কিন্তু বৃষ্টিতে ভেসে যাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে করতে হয়েছে পয়েন্ট ভাগাভাগি । সবচেয়ে চমক দেখিয়েছে জিম্বাবুয়ে, দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ১ রানে হারিয়ে । প্রথম পরিত্যক্ত ম্যাচ থেকেও দক্ষিণ আফ্রিকার সাথে ১ পয়েন্ট পেয়েছে জিম্বাবুয়ে ।

গ্রুপ বিশ্লেষণে ভারতের সেমি ফাইনালে খেলার সম্ভাবনা জোরালো । বাংলাদেশ , জিম্বাবুয়ে আর দক্ষিণ আফ্রিকার যে কোন একটি ম্যাচ জিতলেও হয়ত টিম ইন্ডিয়া উঠে যাবে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিতে । আর দুইটি জিতলে তো কথাই নেই । দক্ষিণ আর জিম্বাবুয়েকেও দুইটি ম্যাচ জিততে হবে । কিন্তু পাকিস্তানের সামনে মহাবিপদ । পাকিস্তানিদের খেলা বাকী হল্যান্ড , দক্ষিণ আফ্রিকা আর বাংলাদেশের সাথে । তিনটি ম্যাচেই জয় ছাড়া অন্য কোন পথ নেই বাবর আজমদের সামনে ।

আর বাংলাদেশ ? হ্যাঁ , বাংলাদেশেরও আছে দুইটি পয়েন্ট । খেলা বাকী জিম্বাবুয়ে , ভারত আর পাকিস্তানের বিপক্ষে । রবিবার (৩০ অক্টোবর) জিম্বাবুয়েকে হারাতে পারলে বাংলাদেশ চলে আসবে সেমির লড়াইয়ে । পরের দুইটি ম্যাচে প্রতিপক্ষ ভারত এবং পাকিস্তান । প্রতিপক্ষ শক্ত সন্দেহ নেই । কিন্তু দুইটি দলের বিপক্ষেই আমাদের টি-টুয়েন্টি ক্রিকেটে জয়ের রেকর্ড আছে । সাকিব আল হাসানের নেতৃত্বে চলতি বিশ্বকাপেও এই দুই দলের বিপক্ষে অন্তত একটি জয় খুলে দিতে পারে বাংলাদেশের সেমির সম্ভাবনা ।

সাকিব বড় আসরের ক্রিকেটার । ওয়ানডে কিংবা টি-টুয়েন্টি অথবা এশিয়া কাপ , অতীতে বাংলাদেশের হয়ে সেরাটা দিয়েছেন তিনি । দুই ম্যাচে তিন উইকেট নিয়েছেন , যদিও ব্যর্থ ব্যাট হাতে। কিন্তু সাকিব প্রয়োজনের সময় গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠবেন , এমন প্রত্যাশা করছি । দলে লিটন দাস আছেন । আছেন সৌম্য সরকার । অভিজ্ঞতার বিচারে তাদের উপর ভরসা অনেক । সাম্প্রতিক সময়ে মুগ্ধ করছেন আফিফ হোসেন , কিছু ম্যাচ জিতিয়েছেন । বিশ্বকাপের বড় মঞ্চে তিনি নিজেকে প্রমাণ করবেন , এই শুভকামনা রইলো ।

ফাস্ট বোলার তাসকিন তো দুই ম্যাচেই পাঁচ উইকেট নিয়েছেন । হাসান মাহমুদও পেয়েছেন তিনটি উইকেট । অনেকদিন ধরেই মুস্তাফিজুর রহমান ছন্দে নেই । এটা একটা সমস্যা । হয়ত আগামী কোন ম্যাচে স্কোয়াডে থাকা এবাদতকে ব্যবহারের চিন্তা করতে পারেন দলের ম্যানেজমেন্ট । এটা অবশ্য তাদের বিষয় । আমরা শুধু সাদা চোখে দেখছি আমাদের দেশের সেমি ফাইনালে খেলার সম্ভাবনা । অন্তত পাকিস্তানের টানা দুই হারে বাংলাদেশের জন্য সুযোগ সৃষ্টি হয়েছে । সেটা দলের মনোবল বাড়াতে সহায়ক হতে পারে । সাকিবরা এখন উজ্জীবিত হয়ে মাঠে নামুক । হারিয়ে দিক জিম্বাবুয়েকে । বধ করুক ভারত আর পাকিস্তানকে ।

টাইগারদের জন্য শুভ কামনা ।

লেখকঃ রাজনীতিবিদ , সমাজকর্মী