Download WordPress Themes, Happy Birthday Wishes

চ্যাম্পিয়ন্স লীগে জায়ান্টদের হোঁচট

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপের পর্বের চতুর্থ রাউন্ডের ম্যাচে কোনমতে পরাজয় এড়িয়েছে রিয়েল মাদ্রিদ । এছাড়া জিততে পারেনি ফেভারিট ম্যানচেস্টার সিটি আর পিএসজিও । হেরে গেছে সাবেক চ্যাম্পিয়ন জুভেন্টাস । সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লীগে জায়ান্টদের জন্য একটি বাজে দিন গেছে ।

মঙ্গলবার (১১ অক্টোবর) চ্যাম্পিয়ন্স লীগের নিজ নিজ ম্যাচে মাঠে নামে ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়েল মাদ্রিদ । শাখতার দানেস্কের মাঠে ম্যাচটি ১-১ গোলে ড্র হয় । যদিও ৪৬ মিনিটে পিছিয়ে পড়া ম্যাচটি ড্র হওয়াও ছিল সৌভাগ্যের । নির্ধারিত ৯০ মিনিটের পর যোগ করা সময়ের পঞ্চম মিনিটে এন্তনিও রুডিগারের গোলে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে কার্লো আঞ্চেলত্তির দল ।

এই ড্রয়ের পরেও ‘এফ’ গ্রুপে শীর্ষস্থান ধরে রেখেছে রিয়েল । চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে নক আউট পর্বেও খেলা তাদের অনেকটা নিশ্চিত । গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা আরবি লেইপজিগ পেয়েছে ৬ পয়েন্ট । আর শাখতার দানেস্কের পয়েন্ট পাঁচ ।

একই দিন ডেনমার্কের কোপেনহাগের বিপক্ষে গোলশূন্য ড্র করেছেন ম্যান সিটি । আর্লিং হাল্যান্ডকে ছাড়া খেলতে নামা ম্যান সিটি চলতি মৌসুমে এই প্রথম গোল ছাড়া ম্যাচ শেষ করল । যদিও ২৫ মিনিটে পেনাল্টি থেকে গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেন নি রিয়াদ মাহরেজ । উল্টো ৩০ মিনিটে লাল কার্ড দেখেন সার্জিও গোমেজ ।

ম্যাচ ড্র করেও ‘ ম্যান সিটি চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে উঠে গেছে নক আউট পর্বে । গ্রুপের আরেক ম্যাচে সেভিয়া ১-১ গোলে ড্র করেছে বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে । স্প্যানিশ ক্লাব সেভিয়া চার ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে প্রায় পাকা করে ফেলেছে নক আউট পর্ব । কারণ অন্য দুই দল বুরুশিয়া আর কোপেনহাগেন পেয়েছে সমান ম্যাচে ২ করে পয়েন্ট ।

চলতি আসরের অন্যতম ফেভারিট পিএসজি নিজেদের মাঠে ১-১ গোলে আটকে গেছে বেনফিকার বিপক্ষে । ম্যাচের দুইটি গোলই এসেছে পেনাল্টি থেকে । ৩৯ মিনিটে কিলিয়ান এমবাপ্পে প্রথম গোল করেন । এটি চ্যাম্পিয়ন্স লীগে পিএসজির জার্সিতে তার ৩১তম গোল । তিনিই এখন ইউরোপের সেরা আসরে ক্লাবের সর্বোচ্চ গোলদাতা । ৩০ গোল করা এডিসন কাভানিকে পেছনে ফেলেছেন তিনি ।

পিএসজি আর বেনফিকা উভয়েই পেয়েছে চার ম্যাচে ৮ পয়েন্ট ।

‘এইচ’ গ্রুপের আরেক ম্যাচে ইসরাইলের ম্যাকাবি হাইফা ২-০ গোলে জুভেন্টাসকে হারিয়ে চমক দেখিয়েছে । চার ম্যাচ শেষে দুই দলের পয়েন্ট ৩ ।

‘ই’ গ্রুপে চেলসি ২-০ গোলে হারিয়ে দিয়েছে ইটালির চ্যাম্পিয়ন এসি মিলানকে । স্যান সিরো স্টেডিয়ামে ২১ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন জর্জিনহো । আর ৩৪ মিনিটে পিয়েরে এমরিক ওবামাইয়াংয়ের গোলে জয় নিশ্চিত হয় ব্লুজদের । গ্রুপের আরেক ম্যাচে ডিনামো জাগরেব আর সুলজবার্গ ড্র করেছে ১-১ গোলে ।

চেলসি চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে আছে গ্রুপের শীর্ষে । জার্মানির সুলজবার্গ পেয়েছে ৬ পয়েন্ট । এসি মিলান আর জাগরেবের সংগ্রহ ৪ পয়েন্ট করে ।

আহাস/ক্রী/০০৩