Download WordPress Themes, Happy Birthday Wishes

উন্নতি হলো না বাংলাদেশের

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাকিস্তান দল টি-টুয়েন্টি এখন অনেকটাই ‘ওয়ান ম্যান আর্মি’ । সেই ওয়ান ম্যান হচ্ছেন মোহাম্মদ রিজওয়ান । সাম্প্রতিক সময়ে যে কোন ম্যাচে পাকিস্তানের জয়ের প্রথম শর্তই হচ্ছে রিজওয়ানের ব্যাটে রান । বাংলাদেশের বিপক্ষেও যার ব্যতিক্রম হয় নি । রিজওয়ান অর্ধশতকের সাথে দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন । আর বাংলাদেশকে পাকিস্তান হারিয়েছে ২১ রানে ।

শুক্রবার (৭ অক্টোবর) নিউজিল্যান্ডের মাটিতে শুরু হয়েছে ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজ । ‘বাংলা ওয়াশ’ নামের সিরিজের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছিল বাংলাদেশ আর পাকিস্তান । প্রথমে ব্যাট করে পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে তোলে ৫ উইকেটে ১৬৭ রান । জবাবে বাংলাদেশের লড়াই থামে ৮ উইকেটে ১৪৬ রানে ।

ম্যাচের পাকিস্তান ইনিংসে সর্বোচ্চ ৭৮ রান করেছেন রিজওয়ান । তার ৫০ বলের ইনিংসে ছিল ৭টি চার আর ২টি ছক্কা । সর্বশেষ ১২ ম্যাচের মধ্যে ৮টিতে হাফসেঞ্চুরি করেছেন পাকিস্তানের রানম্যাশিন । এছাড়া ২৫ বলে চারটি চারে ২২ রান করেছেন বাবর আজ। । দুই ওপেনার মিলে ৪৩ বলেই যোগ করেন ৫২ রান ।

শুরু থেকে শেষ পর্যন্ত পাকিস্তানের ইনিংস টেনে নেয়া রিজওয়ানকে সঙ্গ দিয়েছেন শান মাসুদ । তার ব্যাট থেকে আসে ৩১ রান । ২২ বলের ইনিংসে তিনি মেরেছেন চারটি চার আর একটি ছক্কা ।

বাংলাদেশের পুরনো রোগ এই খেলাতেও ছিল বহাল । মিস ফিল্ডিং এর কারণে বেঁচেছেন রিজওয়ান । সাব্বির তাকে আউৎ করতে পারলে বাংলাদেশের জন্য ম্যাচটা সহজ হয়ে যেতো । কারণ রিজওয়ানের রান তখন মাত্র ১০ । এছাড়া ব্যক্তিগত ১২ রানে লিটন দাসের কারণে রান আউট থেকে বেঁচেছেন শান মাসুদ ।

বাংলাদেশের হয়ে তাসকিন দুইটি উইকেট নিয়েছেন । কিন্তু চার ওভারে ৪৮ রান দিয়েছেন মোস্তাফিজুর রহমান । আর ৪২ রান দিয়েছেন হাসান মাহমুদ । স্লগ ওভারে মোস্তাফিজের উপর ভরসা রাখার দিন শেষ হয়েছে আগেই । তাদের অকাতরে রান দেয়ায় শেষ পাঁচ ওভারে পাকিস্তান তোলে ৫৮ ।

জবাবে ব্যাট করতে নামা বাংলাদেশের সাব্বির রহমান আর মিরাজ ছিলেন ব্যর্থ । মিরাজ ১০ আর সাব্বির ১৪ রান করেছেন । বাংলাদেশের হয়ে তৃতীয় উইকেটে আসে সর্বোচ্চ ৫০ রান । লিটন ২৬ বলে ৩৫ আর আফিফ হোসেন ধ্রুব ২৩ বলে ২৫ রান করেন ।

শেষেরদিকে ২১ বলে পাঁচটি চার আর দুইটি ছক্কায় ৪২ রান করেছেন ইয়াসির আলী রাব্বি । যা শুধু ব্যবধান কমিয়েছে । জয়ের কাছাকাছিও নিতে পারেনি বাংলাদেশকে ।

এই ম্যাচের সাকিব আল হাসান খেলেন নি । সাকিবের জায়গায় অধিনায়কত্ব করেছেন নুরুল হাসান সোহান ।

পাকিস্তানের হয়ে তিনটি উইকেট নিয়েছেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র । আর শাহ নেওয়াজ নিয়েছেন দুইটি উইকেট ।

আহাস/ক্রী/০০৪