Download WordPress Themes, Happy Birthday Wishes

মান বাঁচিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কিছুদিন আগেই এশিয়া কাপ টি-টুয়েন্টি ক্রিকেটের শিরোপা জিতেছে শ্রীলঙ্কা । কিন্তু বিশ্বকাপে এসে প্রথম রাউন্ডের প্রথম ম্যাচেই নামিবিয়ার কাছে ৫৫ রানের বড় হার লংকানদের ফেলে দিয়েছিল দারুণ শংকার মধ্যে । আর একটি ম্যাচ হারলেই বিদায় , এমন পরিস্থিতিতে অবশ্য ঘুরে দাঁড়িয়েছে দেশটি । আরব আমিরাতের পর হল্যান্ডকে হারিয়ে এশিয়ার দেশটি নাম লিখিয়েছে সুপার-টুয়েলভে ।

‘এ’ গ্রুপের সুপার-টুয়েলভ বাছাই ছিল দারুণ নাটকীয়তায় ভরা । শ্রীলঙ্কা আর হল্যান্ড তিন ম্যাচ শেষে চার পয়েন্ট নিয়ে নাম লিখিয়েছে সেরা-১২ পর্বে । রান রেটে গ্রুপের এক নাম্বার দল শ্রীলঙ্কাই । আর হল্যান্ড পেয়েছে দ্বিতীয় স্থান । তবে নামিবিয়া আর আমিরাতও ছেড়ে কথা বলে নি । দুই দলই পেয়েছে দুই পয়েন্ট । শেষ ম্যাচ পর্যন্ত তাদের সম্ভাবনা ছিল পরবর্তী রাউন্ডে খেলার । যদিও শেষ ম্যাচে হেরে দুই দলই বাদ পড়েছে ।

শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে টানা দুই ম্যাচেই জয় পেয়েছিল হল্যান্ড । তবু তাদের পরবর্তী রাউন্ডে খেলা নিশ্চিত ছিল না । ডাচরা নিজেরা হারলে আর আমিরাতের বিপক্ষে নামিবিয়া জিতে গেলেই বাদ পড়তে হত তাদের । নিজেদের লড়াইয়ে ডাচরা পারে নি শ্রীলঙ্কাকে হারাতে । হেরে গেছে ১৬ রানে । তাতে শ্রীলঙ্কা আর হল্যান্ডের পয়েন্ট সমান ৪ । তবে রান রেটে এগিয়ে থাকায় শ্রীলঙ্কার সুপার-১২ নিশ্চিত হয়ে যায় । আর হল্যান্ডকে তাকিয়ে থাকতে হয়েছিল আমিরাত নামিবিয়া ম্যাচের দিকে ।

আমিরাতের কাছে শেষ পর্যন্ত ৭ উইকেটে হেরেছে নামিবিয়া । এটি বিশ্বকাপ টি-টুয়েন্টি ক্রিকেটের ইতিহাসে আমিরাতের প্রথম জয় । এই জয়ে আমিরাতের কোন লাভ হয় নি । গ্রুপের তলানিতে থেকেই তারা শেষ করেছে বিশ্বকাপ । কিন্তু কপাল পুড়েছে নামিবিয়ার । প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয়ের পর হল্যান্ডের কাছে হেরেও তাদের রানরেট সমৃদ্ধ ছিল । এমনকি , আমিরাতের কাছে হারের পরেও হল্যান্ডের চেয়ে রানরেটে এগিয়ে আফ্রিকার দেশটি । কিন্তু তাতে লাভ কি !

হল্যান্ডের বিপক্ষে শুরুতে ব্যাট করে শ্রীলঙ্কা ২০ ওভারে তোলে ৬ উইকেটে ১৬২ রান । ওপেনার কুশল মেন্ডিস একাই করেন ৪৪ বলে ৭৯ রান । তার ব্যাট থেকে আসে পাঁচটি করে চার-ছক্কা । এছাড়া ৩০ বলে ৩১ রান করেছেন চারিথ আশালাংকা । তিনি মেরেছেন তিনটি চার ।

জবাবে হল্যান্ডের লড়াই থামে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৬ রান তুলে । ওপেনার ম্যাক্স ওদাউদ অপরাজিত ৭১ রান করেও দলকে জেতাতে পারেন নি । তার ৫৩ বলের ইনিংসে ছিল ছয়টি চার আর তিনটি ছক্কা ।

এছাড়া ছয়ে নেমে অধিনায়ক স্কট এডওয়ার্ডস করেন ২১ রান ।

এদিকে , দিনের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার জয়ের সঙ্গে সঙ্গে বিদায় নিশ্চিত হয়ে যায় সংযুক্ত আরব আমিরাতের। আর এ কারণে নামিবিয়ার বিপক্ষে তাদের ম্যাচটি ছিল শুধুই আনুষ্ঠানিকতার। তবে নামিবিয়ার জন্য ছিল মহাগুরুত্বপূর্ণ। জয় পেলেই উঠে যাবে সুপার টুয়েলভে। কিন্তু সেটা হতে দেয় নি আমিরাত । ৭ রানের জয় তুলে নামিবিয়াকে সাথে নিয়ে টুর্নামেন্ট শেষ করেছে দেশটি।

আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশ রয়েছে গ্রুপ ‘টু’ তে। সেখানে বাংলাদেশের সঙ্গী হিসেবে এতদিন ছিল পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা।

এবার পঞ্চম দল হিসেবে সেখানে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ড। বাছাই পর্বে নিজেদের গ্রুপে রানার্সআপ হওয়ায় নেদারল্যান্ড গিয়ে পরেছে গ্রুপ ‘টু’ তে। এই গ্রুপ থেকে গ্রুপ সেরা হয়ে প্রথম গ্রুপে পরেছে শ্রীলঙ্কা। সেখানে শ্রীলঙ্কা পাশে পাচ্ছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান এবং অস্ট্রেলিয়াকে।

আহাস/ক্রী/০০১