Download WordPress Themes, Happy Birthday Wishes

দুটি সমস্যা সমাধান হলেই জানুয়ারিতে বায়ার্নে যাচ্ছেন রোনালদো

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

ম্যানচেস্টার ইউনাইটেডে ভাল নেই ক্রিস্টিয়ানো রোনালদো । কোচ এরিক টেন হ্যাগের দুর্বল চিন্তায় সর্বকালের অন্যতম সেরা ফুটবলারকে বসে থাকতে হচ্ছে অতিরিক্ত খেলোয়াড়দের সাথে । কখনও খেলার সুযোগ পাচ্ছেন , আবার কখনও পুরো ম্যাচ বেঞ্চে বসেই দেখে যাচ্ছেন সতীর্থদের খেলা । যা রোনালদোর মতো মহানায়কের জন্য রীতিমত অবমাননার শামিল ।

আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদো । ক্লাব আর দেশের হয়ে করেছেন ইতিহাসের সেরা ৮১৬ গোল । চ্যাম্পিয়ন্স লীগের সর্বোচ্চ ১৪২ গোলের মালিক তিনি । ইতিহাসের সেরা ক্লাব রিয়েল মাদ্রিদের সর্বকালের সেরা গোলদাতা রোনালদো । গোলের সংখ্যা ৪৫০টি । আবার ইউরোপের সেরা তিন লীগে একমাত্র ফুটবলার হিসেবে তার গোলের সেঞ্চুরি । দেশকে প্রথমবারের মতো দুইটি আন্তর্জাতিক ট্রফি এনে দেয়া ফুটবলার তিনি । সব মিলিয়ে Greatest of All Time হিসেবে ইতোমধ্যে রোনালদো নিজেজে নিয়ে গেছেন অন্য উচ্চতায় । যেখানে তাকে ছোঁয়া অনেকটা অসম্ভব ব্যাপার ।

অথচ সেই রোনালদোকে ২০২২-২৩ মৌসুমে দেখতে হচ্ছে অকল্পনীয় সব ঘটনা । যে ম্যান ইউর ইতিহাসের ‘রাজা’ তিনি । ম্যান ইউর একমাত্র ফুটবলার হিসেবে জিতেছেন ফিফা বর্ষসেরা । ব্যালন ডি অর’ জয়ের হিসেবে ম্যান ইউর চতুর্থ ফুটবলার । যদিও জর্জ বেস্টরা যখন ব্যালন জিতেছেন , তখন শুধু ইউরোপিয়ান ফুটবলারদের ব্যালন দেয়া হত । কিন্তু ম্যান ইউর হয়ে রোনালদো ব্যালন জিতেছেন সাড়া বিশ্বের ফুটবলারদের সাথে লড়াই করে ।

সর্বশেষ মৌসুমেও ম্যান ইউর জার্সিতে সবচেয়ে বেশী গোল করেছেন রোনালদো । কিন্তু চলতি মৌসুমের লীগে মাত্র দুইটি ম্যাচে শুরুর একাদশে সুযোগ পেয়েছেন । যা রোনালদোর মতো খেলোয়াড়ের জন্য অসম্মান বলে মানছেন খোদ ম্যান ইউর আরেক কিংবদন্তী রয় কিন । তিনি বলেছেন , রোনালদোর মতো খেলোয়াড়কে দিনের পর দিন বেঞ্চে বসিয়ে রাখা একজন বুদ্ধিমান কোচের কাজ হতে পারে না । রোনালদোকে ব্যবহার করতে না পারলে তাকে ছেড়ে দেয়া উচিৎ ।

রোনালদো নিজেও মৌসুমের শুরুতে দল ছাড়তে চেয়েছিলেন বলে বিভিন্ন মিডিয়ায় খবর এসেছে । অনেক মিডিয়া খবর দিয়েছে , দল না পেয়ে রোনালদো রয়ে গেছেন ম্যান ইউতে । আসলে থেকে যেতে বাধ্য হয়েছেন ।

এমন খবরের প্রতিবাদ করে আয়ারল্যান্ড কিংবদন্তী রয় কিন জানিয়েছেন , রোনালদো দল পাবে না এটা হাস্যকর । তার এখনও ফুটবলকে দেয়ার অনেককিছু আছে । আমি নিজে অন্তত পাঁচটি ক্লাবের কথা জানি যারা রোনালদোকে পেতে চায় । ‘

কিনের এই বক্তব্যের পরেই মুখ খুলেছেন বায়ার্ন মিউনিখের প্রধান নির্বাহী অলিভার কান । জার্মানির সাবেক গোলরক্ষক জানিয়েছেন , ‘ গ্রীষ্মকালীন দলবদলেই রোনালদোকে দলে পাওয়ার চেষ্টা চালিয়েছিল বায়ার্ন । কিন্তু ম্যান ইউর তরফ থেকে দলবদলের বিষয়টি নাকচ করে দেয়া হয় ।

রোনালদোর সাথে ম্যান ইউর চুক্তি বাকী আছে ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত । চুক্তির বিশেষ শর্তে আরও এক বছর রোনালদোকে রেখে দিতে পারে তারা । যদিও রোনালদো নিজে থাকতে রাজী ছিলেন রেড ডেভিল শিবিরে । কিন্তু শেষ পর্যন্ত গুরু স্যার এলেক্স ফার্গুসনকে দিয়ে রোনালদোকে রাজী করায় ম্যান ইউ । টেন হ্যাগ জানান , প্রয়োজনে নতুন মৌসুমে রোনালদোকে অধিনায়কত্ব সেয়া হবে । যদিও টেন হ্যাগ তার কথা রাখেন নি । বরং ৩৭ বছর বয়সী রোনালদোকে একাদশের বাইরে রেখে যেন প্রতিশোধ নিচ্ছেন ডাচ কোচ !

রোনালদো প্রাক মৌসুম অনুশীলনে যোগ দেন নি । যান নি ম্যান ইউর সাথে থাইল্যান্ড আর অস্ট্রেলিয়া সফরেও । শুরুতে ম্যাচ অনুশীলনের কথা বলে একাদশের বাইরে রোনালদোকে রাখেন টেন হ্যাগ । এখনও যা চলছে ।

২০০২ সালের বিশ্বকাপে গোল্ডেন-বল জয়ী অলিভার কান জার্মানির ‘স্পোর্টস-বিল্ড’ ম্যাগাজিনকে খোলাখুলি জানিয়েছেন , ‘ আমরা এখনও রোনালদোর আশা ছাড়ছি না । আমরা আগামী জানুয়ারিতে আবারও রোনালদোর জন্য চেষ্টা করব । আমরা বুন্দেস লিগায় রোনালদোর মতো আইকনিক ফুটবলার দেখতে চাই । ‘

কিন্তু বায়ার্নে খেলতে রোনালদোকে প্রথমত ম্যান ইউর সম্মতি পেতে হবে । দ্বিতীয় বেতন কমাতে হবে । এখনও ইংলিশ প্রিমিয়ার লীগে সবচেয়ে বেশী বেতন পান রোনালদো । তার সাপ্তাহিক বেতন সোয়া পাঁচ লাখ ইউরো । যেখানে সাদিও মানে বায়ানে সোয়া চার লাখ ইউরো আর ম্যানুয়েল ন্যুয়ার পান চার ইউরো । থমাস মুলারসহ বাকীরা চার লাখ ইউরোর নীচে । বায়ার্ন একটি নির্দিষ্ট বেতন কাঠামো মেনে চলে । রোনালদোকে বায়ার্নে খেলতে হলে এই নিয়ে সমঝোতায় আসতে হবে । সেটা হয়ত তিনি করবেন । কিন্তু ম্যান ইউ রোনালদোকে ছাড়ার ব্যাপারে নতুন কোন ঝামেলা বাঁধালে সেটা নিয়ে দেখা দিতে পারে নতুন সমস্যা ।

আহাস/ক্রী/০০৬