Download WordPress Themes, Happy Birthday Wishes

তীরে এসে তরী ডুবছে পাকিস্তানের

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বরাবরের মতো ‘আনপ্রেডিক্টেবল’ দল হিসেবে নিজেদের সুনাম ধরে রাখার মিশনে সফল পাকিস্তান । এশিয়া কাপের ফাইনালে উঠেও শেষ পর্যন্ত শ্রীলঙ্কার কাছে হেরে ট্রফি জেতা হয় নি । অথচ ফাইনালের ফেভারিট ছিল পাকিস্তান । ইংল্যান্ডের বিপক্ষে নিজ ঘরের মাটিতে সাত ম্যাচের টি-টুয়েন্টি সিরিজেও জয়ের দারুণ সুযোগ ছিল । কিন্তু শেষ দুই ম্যাচ হেরে আবারও তীরে এসে তরী ডুবিয়েছে অঘটন-ঘটন পটীয়সী পাকিস্তান ।

সিরিজের প্রথম ছয় ম্যাচে ৩-৩ ব্যবধানে সমতা ছিল । ফলে শেষ ম্যাচ হয়ে দাঁড়িয়েছিল সিরিজ নির্ধারণী ফাইনাল । সেই অঘোষিত ফাইনালে ৬৭ রানে জিতেছে ইংল্যান্ড । যা পাকিস্তানের বিপক্ষে টি-টুয়েন্টি ক্রিকেটে রানের ব্যবধানে ইংলিশদের সবচেয়ে বড় জয় । চলতি সিরিজের তৃতীয় ম্যাচে ৬৩ রানে জিতে পূর্ব রেকর্ড গড়েছিল ইংল্যান্ড ।

রবিবার (২ অক্টোবর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করা ইংল্যান্ড নির্ধারিত ২০ ওভারে তিন উইকেটে তোলে ২০৯ রান । পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের এটি টি-টুয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ । চলতি সিরিজেই করাচিতে ২২১ রান তুলেছিল ইংলিশরা ।

ইংল্যান্ডের ইনিংসে অপরাজিত ৭৮ রান করেছেন ডেভিড মালান । সেটাও মাত্র ৪৭ বলে । তিনি মেরেছেন আটটি চারের সাথে চারটি ছক্কা । অন্যদিকে , দারুণ ছন্দে থাকা করেছেন ২৯ বলে ৪৬ রান । তার হার না মানা ইনিংসে ছিল একটি চারের বিপরীতে চারটি ছক্কা ।

সিরিজে ব্রুক করেছেন ২৩৮ রান । হয়েছেন সিরিজের সেরা । আর ম্যাচের সেরা ডেভিড মালান ।

পাকিস্তানের হয়ে ষষ্ঠ ম্যাচে না খেলা হ্যারিস রউফ আর মোহাম্মদ রিজওয়ান একাদশে ছিলেন । কিন্তু রউফ কোন উইকেট পান নি । আর রিজওয়ান করেছেন ১ রান । অধিনায়ক বাবর আজমের ব্যাট থেকে আসে ৪ রান ।

পাকিস্তান সাম্প্রতিক সময়ে যত সাফল্য পাচ্ছে , তার আশিভাগ রিজওয়ান আর বাবরের ওপেনিং জুটির কল্যাণে । কোন ম্যাচে এই তারকার কেউ সফল না হলে খাবি খাচ্ছে পাকিস্তান । টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে যা পাকিস্তানের জন্য অশনি-সংকেত ।

পাকিস্তানের ইনিংসে কেবল ৫৬ রান করেন শান মাসুদ । কিন্তু তার ৪৩ বলের ইনিংসে পাকিস্তান কখনই জয়ের সম্ভাবনা জাগাতে পারে নি । শুধু পরাজয়ের ব্যবধান কমিয়েছে ।

আহাস/ক্রী/০০২