Download WordPress Themes, Happy Birthday Wishes

এশিয়া কাপে মা-মেয়ের গল্প

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

১ অক্টোবর থেকে মাঠে গড়িয়েছে নারীদের এশিয়া কাপ টি-টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট । বাংলাদেশের সিলেটে অনুষ্ঠিত হচ্ছে এবারের আসর । স্বাগতিক বাংলাদেশ , থাইল্যান্ড , ভারত , পাকিস্তান , মালয়েশিয়া , শ্রীলঙ্কা আর সংযুক্ত আরব আমিরাত অংশ নিচ্ছে এবারের আসরে ।

আসরের প্রথম দিনেই থাইল্যান্ডকে হারিয়ে শুভ সূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ । প্রথম দিন শ্রীলঙ্কাকে হারিয়েছে ছয়বারের চ্যাম্পিয়ন ভারতও । আর দ্বিতীয় দিন মালয়েশিয়ার বিপক্ষে নয় উইকেটের বড় জয় পেয়েছে পাকিস্তান ।

নারীদের এশিয়া কাপের প্রথম দুইদিনে ঘটেছে ঐতিহাসিক এক ঘটনা । ভারত আর শ্রীলঙ্কার ম্যাচে আম্পায়ার হিসেবে আন্তর্জাতিক অভিষেক হয়েছে পাকিস্তানের নারী আম্পায়ার সালিমা ইমতিয়াজের। অন্যদিকে পাকিস্তানের স্কোয়াডে আছেন কায়েনাত ইমতিয়াজ । যিনি সম্পর্কে সালিমার মেয়ে । এশিয়া কাপ ক্রিকেটে মা-মেয়ের অংশগ্রহণ ইতিহাসে এই প্রথম ।

কায়েনাত অবশ্য মালয়েশিয়ার বিপক্ষে ছিলেন না পাকিস্তানের একাদশে । তবে আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে মায়ের অভিষেকে তিনি দারুণ উচ্ছাস প্রকাশে ভুল করেননি , ‘ আমি আমার মায়ের জন্য ভীষণভাবে গর্বিত । তিনি অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন মানুষ । আমার মা এখন এসিসি নারী এশিয়া কাপের একজন আম্পায়ার । আম্পায়ার হিসেবে পাকিস্তানের প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখে আসছেন তিনি। তার স্বপ্ন পূরণ হয়েছে । আমি ভীষণ রোমাঞ্চিত।’

ছোটবেলা থেকেই সলিমা ক্রিকেটার হতে চেয়েছেন, কিন্তু পাকিস্তানের হয়ে খেলতে পারেননি। মেয়ে কায়েনাতকে দিয়ে সেই স্বপ্ন পূরণ করেছেন। কাইনাত ২০১০ সাল থেকে পাকিস্তানের হয়ে খেলছেন। এখন পর্যন্ত দেশের হয়ে ১৫ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি খেলেছেন কায়েনাত । আর সালিমা ২০০৬ সাল থেকে আম্পায়ারিং শুরু করেন । পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে মা-মেয়ে অংশ নিয়ে আগেই ইতিহাস গড়েছিলেন । এবার আন্তর্জাতিক ক্রিকেটে সেই ইতিহাস সৃষ্টি হল ।

আহাস/ক্রী/০০৩