Download WordPress Themes, Happy Birthday Wishes

এশিয়া কাপের শিরোপা পুনরুদ্ধার করলো ভারত

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নারীদের এশিয়া কাপ ক্রিকেটে সপ্তমবারের মতো শিরোপা জয় করেছে ভারত । নবম আসরের ফাইনালে ভারতীয়রা হেরেখেলে হারিয়েছে শ্রীলঙ্কার নারী দলকে । আর পাঁচবার এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে উঠেও শিরোপা অধরাই রয়ে গেলো শ্রীলঙ্কার জন্য ।

শনিবার (১৫ অক্টোবর) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ভারত আট উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কাকে । প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ৬৫ রান তোলে শ্রীলঙ্কা । যা এশিয়া কাপ ফাইনালের ইতিহাসে এটি সর্বনিম্ন রান । ২০১২ সালের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৮১ রানে অল আউট হয়েছিল ভারত । তবে শেষ পর্যন্ত সেই ফাইনাল জিতেছিল ভারতই ।

শ্রীলঙ্কার ইনিংসে মাত্র দুই ব্যাটার দুই অংকের রানের দেখা পান । সাতে নেমে অসাদা রানাসিংহে ২০ বলে একটি চারে করেন ১৩ রান । এছাড়া , ১০ নাম্বারে নামা ইনোকা রানাভীরা করেছেন ১৮ রান । তার ২২ বলের ইনিংসে ছিল দুইটি চার ।

ভারতের পক্ষে রেনুকা সিং তিনটি উইকেট নেন । দুইটি করে উইকেট পেয়েছেন রাজেশ্বরি গায়কোয়াড ও স্নেহ রানা।

জবাবে ব্যাট করতে নেমে স্মৃতি মান্ধানার ব্যাটে সহজ জয় পায় ভারত । ওপেনার মান্ধানা মাত্র ২৫ বলে করেছেন ৫১ রান । মেরেছেন ছয়টি চার আর তিনটি ছক্কা । আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তার ১৮তম ফিফটি। ম্যাচ শেষ করেন ছক্কায় ।

মান্ধানার একার ফাইনালে ভারতের হয়ে প্রয়োজন পড়ে নি অন্য কারো ব্যাট ধরার । অন্য ওপেনার শেফালি ভার্মা ৫ আর জামিয়াহ রদ্রিগেজ ১ রানে আউট হলেও তাতে ভারতের কোন ক্ষতি হয় নি । বরং অধিনায়ক হারপ্রিত কাউরের ১১ রান আর মান্ধানার ব্যাট ভারতকে এনে দিয়েছে অষ্টম এশিয়ান কাপ ট্রফি ।

ফাইনালের সেরা হয়েছেন ভারতের বলার রেনুকা সিং । আর ৯৪ রান ও ১৩ উইকেট নিয়ে দীপ্তি শর্মা হন টুর্নামেন্ট সেরা।

আহাস/ক্রী/০০৬