Download WordPress Themes, Happy Birthday Wishes

হ্যাট্রিক জয়ে সিরিজ নিশ্চিত করার অপেক্ষায় পাকিস্তান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের সাত ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ দারুণ জমে উঠেছে । যদিও পাঁচ ম্যাচ শেষে পাকিস্তান সিরিজে এগিয়ে আছে ৩-২ ব্যবধানে । তবে শেষ দুই ম্যাচে জয় পেলে এখনও ইংল্যান্ডের পক্ষে সিরিজ জয় সম্ভব । এমন পরিস্থিতিতে শুক্রবার (৩০ অক্টোবর) মাঠে গড়াবে সিরিজের ষষ্ঠ ম্যাচ । লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় ।

২০ সেপ্টেম্বর ইংল্যান্ডের জয়ের মধ্য দিয়ে শুরু হয়েছিল সিরিজ । সফরকারীরা জয় পায় তৃতীয় ম্যাচেও । কিন্তু দ্বিতীয় , চতুর্থ আর পঞ্চম ম্যাচে জয় পাওয়া পাকিস্তান এখন এগিয়ে সিরিজে । সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ রিজওয়ান শাসন করছেন ইংল্যান্ডের বিপক্ষেও । সিরিজে তার ব্যাট থেকে এসেছে ৬৮ , অপরাজিত ৮৮ , ৮ , ৮৮ এবং ৬৩ রান ! এশিয়া কাপের সেরা রান সংগ্রাহক রিজওয়ান ইংল্যান্ড সিরিজেও সেরা হওয়ার পথে ।

অন্যদিকে , বাবর আজম প্রথম ম্যাচে ২৪ বলে ৩১ রানের পর দ্বিতীয় ম্যাচে পেয়েছেন শতরান । এছাড়া চতুর্থ ম্যাচে ২৮ বলে ৩৬ রান এসেছে পাকিস্তানী অধিনায়কের ব্যাট থেকে । পাকিস্তানের দুই ওপেনার বাদে অন্যরা রান পাচ্ছেন না । এটা বিশ্বকাপের আগে পাকিস্তানকে চিন্তায় ফেলতে বাধ্য ।

পাকিস্তানের বোলারদের মধ্যে হ্যারিস রউফ পাঁচ ম্যাচে আট উইকেট নিয়েছেন । এছাড়া মোহাম্মদ নাওয়াজ পেয়েছেন পাঁচ উইকেট । তবে নাসিম শাহ আফ্রিদি খেলেছেন মাত্র একটি ম্যাচ । করোনা আক্রান্ত এই বোলার অক্টোবরে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজের আগে ফিরতে পারছেন না ।

ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম ম্যাচে অভিষেক হয়েছে আমির জামালের । অভিষেকেই  দেশের জয়ে রেখেছেন বড় ভুমিকা ।  ম্যাচের শেষ ওভারে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ১৫ রান।  শেষ ওভারটি করেন অভিষিক্ত পেসার আমির জামাল। প্রথম দুটি বলই ওয়াইড ইয়র্কার দেন জামাল, কোনো রান নিতে পারেননি মঈন। এর পরের বলটিও ওয়াইড ইয়র্কার করতে গিয়ে ওয়াইড দেন এই পেসার। বৈধ তৃতীয় বলটিতে ছক্কা হাঁকিয়ে ইংলিশ অধিনায়ক জমিয়ে দেন ম্যাচটি, তখন ৩ বলে ৮ রান লাগে ইংল্যান্ডের। ছক্কা হজম করেও ঘাবড়ে যাননি জামাল, শেষ তিন বলে মাত্র ১ রান দিয়ে পাকিস্তানের ৬ রানের জয় নিশ্চিত করেন।

সব মিলিয়ে দুই ওভারে মাত্র ১৩ রান দিয়ে একটি উইকেট নেন জামাল।  ষষ্ঠ ম্যাচে জামালের একাদশে থাকার সম্ভাবনা অনেকটাই নিশ্চিত । 

শেষ দুই ম্যাচে পাকিস্তান একেবারে ক্লোজ-ম্যাচে জয় পেয়েছে । জিতেছে ৩ আর ৬ রানে । এই দুই ম্যাচে ইংল্যান্ডের জয় এলেও অবাক হওয়ার কিছু ছিল না । ইংলিশ ব্যাটারদের মধ্যে রানে আছেন বেন ডাকেট । তিনি পাঁচ ম্যাচে ১৭৭ রান করেছেন । তৃতীয় ম্যাচে ৪২ বলে ৭০ রানের ইনিংস খেলেছেন তিনি । একই ম্যাচে ৩৫ বলে অপরাজিত ৮১ রানের ইনিংস খেলেন হ্যারি ব্রুক্স । এছাড়া প্রথম ম্যাচে ২৫ বলে ৪২ , দ্বিতীয় ম্যাচে ১৯ বলে ৩১ , চতুর্থ ম্যাচে ২৯ বলে ৩৪ রান করেছেন তিনি । ওপেনিং জুটিতে ফিলিপ সল্ট আর অ্যালেক্স হেইলস দ্বিতীয় ম্যাচে ৪২ রানের জুটি ছাড়া আর সুবিধা করতে পারেন নি । তৃতীয় ম্যাচে উইল জ্যাকস ওপেন করতে নেমে ২২ বলে ৪০ রান করেছিলেন । ওপেনিং জুটি কার্যকর হলে পাকিস্তানের বিপক্ষে শেষ দুই ম্যাচে ইংল্যান্ডের জয় পাওয়া অনেকটাই নিশ্চিত ছিল ।

বোলারদের মধ্যে মার্ক উড দুই ম্যাচ খেলেই নিয়েছেন ছয় উইকেট । এছাড়া অন্যরা ভুগছেন ধারাবাহিকতার অভাবে । আর তাছাড়া ইংল্যান্ড টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সবাইকে ম্যাচ খেলাবার চেষ্টায় গেছে । দুই দলের পেসারদের মধ্যে একমাত্র হ্যারিস রউফ খেলেছেন পাঁচ ম্যাচ । ষষ্ঠ ম্যাচে তাকে বিশ্রাম দিতে পারে পাকিস্তান । তার জায়গায় একাদশে আসতে পারেন শাহ নেওয়াজ ধানি কিংবা মোহাম্মদ হাসনাইন ।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ- বাবর আজম , মোহাম্মদ রিজওয়ান , শান মাসুদ , হায়দার আলী , ইফতিখার আহমেদ , আসিফ আলী , মোহাম্মদ নেওয়াজ , শাদাব খান , আমির জামাল , মোহাম্মদ হাসনাইন , মোহাম্মদ হাসনাইন

ইংল্যান্ডের একাদশ- ফিলিপ সল্ট , অ্যালেক্স হেইলস , ডেভিড মালান , বেন ডাকেট , হ্যারি ব্রুক্স , মইন আলী , স্যাম ক্যুরান , ক্রিস ওক্স , মার্ক উড/লিয়াম ডসন , ডেভিড উইলি , আদিল রশিদ

আহাস/ক্রী/০০৪