Download WordPress Themes, Happy Birthday Wishes

স্কোয়াড ঘোষণায় পর্তুগাল কোচের ‘অভিনব’ সমস্যা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তস আছেন ‘মধুর সমস্যা’য় । বর্তমানে পর্তুগালে প্রতিভাবান ফুটবলারের অভাব নেই । যে কোন পজিশনে চলে আসে কমপক্ষে তিনজন ফুটবলারের নাম , যারা প্রত্যেকে আন্তর্জাতিক ফুটবলে দেশের প্রতিনিধিত্ব করার যোগ্য । অথচ সবাইকে একসাথে মাঠে নামাবার কিংবা স্কোয়াডে জায়গা দেবার সুযোগ নেই । তাই যে কোন টুর্নামেন্ট কিংবা আন্তর্জাতিক ম্যাচের স্কোয়াড ঘোষণায় হিমশিম খাচ্ছেন তিনি ।

চলতি সেপ্টেম্বর মাসে উয়েফা নেশন্স লীগের ম্যাচ খেলতে নামছে পর্তুগাল । চেক প্রজাতন্ত্র আর স্পেনের বিপক্ষে ম্যাচ দুইটি পর্তুগীজদের জন্য দারুণ গুরুত্বপূর্ণ । কারণ এই দুইটি ম্যাচের ফলাফলের উপরেই নির্ভর করছে প্রথম নেশন্স লীগের চ্যাম্পিয়ন পর্তুগালের সেমি ফাইনাল খেলা । আগামী ২৫ সেপ্টেম্বর চেকদের মাঠ ইডেন অ্যারেনায় স্বাগতিকদের মুখোমুখি হবে ইউরোপিয়ান সেলেকাওরা । আর ২৮ সেপ্টেম্বর নিজ দেশের ব্রাহা মিউনিসিপ্যাল স্টেডিয়ামে স্পেনকে আতিথ্য দেবে পর্তুগাল ।

নেশন লীগের আসন্ন ম্যাচ দুইটির জন্য ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন পর্তুগাল কোচ স্যান্তোজ । কাতার বিশ্বকাপেও স্কোয়াড থাকবে ২৬ জনের । আগামী ১৩ নভেম্বর জমা দিতে হবে বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড । তার আগে অক্টোবরে জমা দিতে হবে প্রাথমিক স্কোয়াড ।

করোনা মহামারীর কারণে বিশ্বকাপ স্কোয়াডে খেলোয়াড় সংখ্যা বাড়ানো হয়েছে । যা রাশিয়া বিশ্বকাপেও ছিল ২৩ জনের । এছাড়া কোভিড-১৯ পরিস্থিতিতে প্রতি ম্যাচে পাঁচ জন খেলোয়াড় বদলের যে নিয়ম করা হয়েছিল , সেটা বজায় থাকছে কাতার বিশ্বকাপে ।

নেশন্স লীগের পর্তুগালের স্কোয়াডে সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ম্যাচ খেলা বেশ কিছু ফুটবলার সুযোগ পান নি । যাদের মধ্যে আছেন রেনাটা সাঞ্চেজ আর ওটিয়াভো মন্টেইরো । যদিও ইনজুরির কারণে তাদের রাখা হয় নি স্কোয়াডে । বিশ্বকাপে তারা অনেকটাই নিশ্চিত ।

এছাড়া নেই ৩৬ বছরের মিডফিল্ডার হোয়াও মুতিনিও । সুযোগ পান নি গঞ্চালো গুয়েডেস । দলে ফিরেছেন পেদ্রো নেটো । যিনি ২০২০ সালে ১টি আর ২০২১ সালে ২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন । এছাড়া মুল জাতীয় দলে অভিষেক না হওয়া থিয়াগো ডিলাউকে সুযোগ দেয়া হয়েছে ।

দল ঘোষণার পর স্যান্তোস জানিয়েছেন , ‘ আমরা ৫৫ জন ফুটবলার নিয়ে কাজ শুরু করেছিলাম । সেখান থেক ২৬ জন বেছে নেয়া সহজ কাজ না । আসলে এটা কঠিন …… অনেক কঠিন কাজ । ‘

নেশন্স লীগে পর্তুগাল দলের নেতৃত্ব দেবেন ক্রিশ্চিয়ানো রোনালদো ।

নেশন্স লীগে গ্রুপ-২ এর চার ম্যাচ থেকে ৮ পয়েন্ট পাওয়া স্পেন আছে শীর্ষে । আর সমান ম্যাচে ৭ পয়েন্ট পাওয়া পর্তুগাল আছে দ্বিতীয় অবস্থানে । চেক রিপাব্লিক ৪ আর সুইজারল্যান্ড পেয়েছে ৩ পয়েন্ট । চার গ্রুপের চার দল খেলবে আগামী বছরের সেমি ফাইনাল । তাই কাজটি সকলের জন্যই কঠিন । তাছাড়া , কাগজে-কলমে চার দলের সামনেই আছে গ্রুপের শীর্ষে থেকে সেমিতে খেলার সুযোগ । তাই আকর্ষণ রয়ে যাচ্ছে শেষ রাউন্ড পর্যন্ত ।

পর্তুগাল স্কোয়াড-

গোলরক্ষকঃ দিয়াগো কস্তা , হোসে সা , রুই প্যাট্রিসিও ।

ডিফেন্ডার- দিয়াগো ডালট , হোয়াও ক্যান্সেলো , ড্যানীলো পেরেইরা , পেপে , রুবেন ডায়াস , থিয়াগো ডিলাউ , নুনো মেন্ডেস , রাফায়েল গুয়েরেরো

মধ্যমাঠ- হোয়াও পালিনিয়া , রুবেন নেভেস , বার্নারডো সিলভা , ব্রুনো ফার্নান্দেজ , হোয়াও মারিনো , ম্যাথিয়াস নুনেজ , ভিতিনহা , উইলিয়াম কারভালহো

ফরোয়ার্ড- ক্রিশ্চিয়ানো রোনালদো , দিয়াগো জোতা , পেদ্রো নেটো , হোয়াও ফেলিক্স , রাফায়েল সিলভা , রাফায়েল্ক লিয়াও , রিকার্দো হোর্তা

আহাস/ক্রী/০০৪