Download WordPress Themes, Happy Birthday Wishes

লড়াইয়ে নামছে আর্জেন্টিনা আর ব্রাজিল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট ব্রাজিল আর আর্জেন্টিনা । আসন্ন বিশ্বকাপেও আরও একবার শিরোপার আশা নিয়ে মধ্যপ্রাচ্যে যাচ্ছে ল্যাটিনের দুই প্রতিনিধি । যদিও দুই দশক ধরে ল্যাটিনে যায় নি স্বপ্নের ফিফা বিশ্বকাপ । সর্বশেষ ২০০২ সালে ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল । আর আর্জেন্টিনার শেষ বিশ্বকাপ জয় তো সেই ১৯৮৬ সালে । সময়ের হিসেবে তিন যুগ । ল্যাটিনের বিশ্বকাপ জয়ের এই দীর্ঘ হাহাকার কাতারে শেষ হবে কিনা সেটা সময়েই বলে দেবে ।

তবে বিশ্বকাপের আগে নিজেদের যথাসম্ভব প্রস্তুত করে নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ব্রাজিল এবং আর্জেন্টিনা । ২০১৯ সালের কোপা আমেরিকা জিতেছিল ব্রাজিল । সেই ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা যেতে সেলাকাওরা । এখন পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে এটাই আলবেসেলেস্তেদের শেষ পরাজয় । তারপর থেকে টানা ৩৩ ম্যাচে অপরাজিত লিওনেল স্কোলানির দল । ইতোমধ্যে ২০২১ সালে আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতে মিটিয়েছে ২৮ বছরের ট্রফি জয়ের আক্ষেপ । জিতেছে চলতি বছর এক ম্যাচের লে ফিনালিসিমা । যেখানে তারা হারিয়েছে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইটালিকে । সব মিলিয়ে আর্জেন্টিনার সময়টা বেশ ভাল যাচ্ছে ।

বিশ্বকাপ বাছাইয়ে ল্যাটিন অঞ্চল থেকে ১৭ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে তারা উঠেছে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে । অন্যদিকে সমান ম্যাচে ব্রাজিল ৪৫ পয়েন্ট নিয়ে নাম লিখিয়েছে বিশ্বকাপে । এই মুহূর্তে ফিফা র‍্যাংকিংয়ে ব্রাজিল এক নাম্বার আর আর্জেন্টিনা ৩ নাম্বার অবস্থানে । সাফল্যের মধ্যে থাকা দুই দলই তাই স্বপ্ন দেখছে বিশ্বকাপের । যদিও ইউরোপের একচ্ছত্র দাপটের যুগে ল্যাটিনের দুই প্রতিনিধির আসল পরীক্ষা হবে বিশ্বকাপেই ।

বিশ্বকাপের আগে নিজেদের গুছিয়ে নিয়ে সেপ্টেম্বর মাসে দুইটি করে প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে আর্জেন্টিনা আর ব্রাজিল । আমেরিকা যুক্তরাষ্ট্রে আর্জেন্টিনার প্রতিপক্ষ হন্ডুরাস আর জ্যামাইকা । ‘কনকাকফ’ অঞ্চল থেকে যারা বিশ্বকাপে খেলার সুযোগ পায় নি । অন্যদিকে আফ্রিকা থেকে বিশ্বকাপের টিকেট পাওয়া ঘানা আর তিউনিশিয়া ব্রাজিলের প্রতিপক্ষ ।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১২ টা ৩০ মিনিটে ফ্রান্সের লা হার্ভে স্টেডিয়ামে ঘানার মুখোমুখি হবে ব্রাজিল । আর মায়ামির হার্ড রক স্টেডিয়ামে হন্ডুরাসের বিপক্ষে আর্জেন্টিনা মাঠে নামছে বাংলাদেশ সময় ভোর ছয়টায় ।

প্রতমে আর্জেন্টিনার ম্যাচের কথাতেই আসা যাক । প্রীতি ম্যাচ হলেও আর্জেন্টিনার জন্য ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ । টানা ৩৩ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা ধাওয়া করছে ইটালির টানা ৩৭ ম্যাচ বিশ্বরেকর্ডের পেছনে । বিশ্বকাপের আগে দুর্বল তিন প্রতিপক্ষ হন্ডুরাস , জ্যামাইকা আর আগামী মাসে সৌদি আরবের সাথে ড্র করলেও তাদের অপরাজিত থাকার রেকর্ড দাঁড়াবে ৩৬ । ব্রাজিল আর স্পেনের ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙে উঠে আসবে দ্বিতীয় স্থানে । আর আজকের ম্যাচ জিতলে নিজেদের ১৯৯৩ সালের ৩৩ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড ভাঙবে ।

এছাড়া লিওনলে মেসির জন্যেও দুর্বল দল সব সময় গোল করার উপযুক্ত ক্ষেত্র । মেসির আটটি আন্তর্জাতিক হ্যাট্রিকের মধ্যে রয়েছে পানামা , গুয়েতেমালা , হাইতি , এস্তনিয়ার নাম । চলতি বছরেই এস্তোনিয়ার বিপক্ষে করেছেন ক্যারিয়ার সেরা পাঁচগোল । বিশ্বকাপের আগে তিনটি ম্যাচে তাই মেসির জন্য রয়েছে গোলসংখ্যা বাড়িয়ে নেয়ার দারুণ সুযোগ । আন্তর্জাতিক ফুটবলে মেসির বর্তমান গোলের সংখ্যা ৮৬টি । ১১৭ গোল নিয়ে শীর্ষে ক্রিশ্চিয়ানো রোনালদো । দ্বিতীয় স্থানে থাকা ইরানের সাবেক ফরোয়ার্ড আলী দাইর গোল ১০৯টি । মালয়েশিয়ার মোখতার দাহারির ৮৯ গোল ছাড়িয়ে তৃতীয় স্থানে উঠে আসার ব্যবস্থা হয়ত এই তিন ম্যাচেই করে ফেলবেন আর্জেন্টিনার সুপারস্টার ।

আর্জেন্টিনার হয়ে হন্ডুরাসের বিপক্ষে খেলা নাও হতে পারে ক্রিস্টিয়ান রোমেরো আর লিসান্দ্রো মার্টিনেজের । কারণ চমকপ্রদ । তারা ইংল্যান্ডে খেলেন । কিন্তু ব্রিটেনের রাণীর মৃত্যুতে দুতাবাস বন্ধ । তাই তাদের ভিসার ব্যবস্থা হয় নি । আর্জেন্টিনা নিজ দেশ থেকে তাদের ভিসার ব্যবস্থা করার চেষ্টা চালাচ্ছে । হয়ে গেলে তারা উড়াল দেবেন মার্কিন মুল্লুকে ।

এদিকে , ব্রাজিলের ম্যাচ অনুষ্ঠিত হবে ফ্রান্সের মাঠে । তাই নেইমার , মার্কুইনহোসদের কোন লম্বা ভ্রমণের প্রয়োজন নেই । তবে রিচার্লিশন , ক্যাসিমিরো , গ্যাবরিয়েল হেসুসরা ইংল্যান্ড থেকে ইতোমধ্যে পৌঁছে গেছেন আইফেল টাওয়ারের দেশে । তাই তিতে শক্তিশালী স্কোয়াড নিয়েই ঘানার মুখোমুখি হচ্ছে ।

আহাস/ক্রী/০০৪