Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোকেই এগিয়ে রাখলেন থমাস মুলার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জার্মান ফুটবল দলের অন্যতম বড় তারকা থমাস মুলার । যিনি দেশের হয়ে জিতেছেন ফিফা বিশ্বকাপ । কাতার বিশ্বকাপেও মুলারের দেখা পাওয়া নিয়ে কোন সন্দেহ নেই । ক্লাব ফুটবলেও জয় করার মতো বাকী নেই কিছু । ৩৩ বছর বয়সেও বায়ার্ন মিউনিখ আর জার্মান দলে খেলছেন দাপটের সাথে । যিনি ‘একবাক্যে’ লিওনেল মেসির চেয়ে ফুটবলার হিসেবে এগিয়ে রেখেছেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে ।

গত দেড় দশক ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন রোনালদো আর মেসি । একজন সর্বকালের সেরা গোলদাতা । সেটা জাতীয় আর ক্লাব – সব পর্যায়ে । অন্যজন নিজ মহাদেশ আর একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশী গোলের মালিক । একজনের রয়েছে বেশীসংখ্যক ফিফা’র বর্ষসেরা স্বীকৃতি , অন্যজনের আছে বেশী সংখ্যক ব্যালন । রোনালদো যেখানে ইউরোপিয়ান ক্লাব ফুটবলেও সর্বকালের সবচেয়ে বেশী গোলের মালিক , সেখানে মেসি দ্বিতীয় । অর্থাৎ প্রতিটাক্ষেত্রে রোনালদো আর মেসির প্রতিদ্বন্দ্বিতা চলছেই । তাই পুরো ফুটবলবিশ্ব এই দুই মহাতারকার মধ্যে কে সেরা – সেই প্রশ্নে হয়ে পড়ে দ্বিধাবিভক্ত ।

যদিও জার্মানির থমাস মুলার জানিয়েছেন , ‘মেসির চেয়ে রোনালদোর বিরুদ্ধে খেলা কঠিন । সেটা জাতীয় দল কিংবা ক্লাব , যে পর্যায়ে হোক না কেন । ‘

মুলারের বায়ার্নে যোগ দেয়া আর রোনালদোর রিয়েলে আসা প্রায় একই সময়ে । মুলারের বায়ার্নের বিপক্ষে রোনালদো খেলেছেন আট ম্যাচ । জিতেছেন পাঁচটি , ড্র একটি আর হার দুইটি । বায়ার্নের বিপক্ষে রোনালদোর গোলের সংখ্যা নয়টি । যার মধ্যে দুইটি পেনাল্টিতে ।  আবার ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে মুলারের বায়ার্নকে একাই ধ্বংস করেছিলেন রোনালদো । দুই ম্যাচে পাঁচ গোল করে বিদায় করেন বাভারিয়ানদের । যে ম্যাচে  রোনালদোর ধ্বংসযজ্ঞের  কথা কখনও ভুলবেন না  মুলার বলে জানিয়েছেন । 

অন্যদিকে , মেসির বিরুদ্ধে মুলারের রেকর্ড বেশ । মেসির বার্সেলোনাকে ৮-২ গোলে হারাবার রেকর্ড আছে মুলারের বায়ার্নের । মেসি তার ক্যারিয়ারে বায়ার্নের বিপক্ষে সাতবারের গোল করেছেন চারটি ।

মুলার বার্সার বিপক্ষে আট ম্যাচে আট গোল করেছেন । অথচ রোনালদোর দলের বিপক্ষে কোন গোল নেই মুলারের ।

আবার ২০১০ আর ২০১৪ বিশ্বকাপে জার্মানি হারিয়েছে আর্জেন্টিনাকে । যার মধ্যে ২০১৪ সালের জয় ফাইনালে বলে সেটির মাহাত্ম্য আলাদা । অবশ্য বিশ্বকাপে রোনালদোর পর্তুগালের বিপক্ষে হ্যাট্রিক আছে মুলারের । কিন্তু তিনি এগিয়ে রেখেছেন বিশ্বকাপ ফাইনালকে ।

মুলার জানিয়েছেন , ‘ আমি তো রোনালদোকেই এগিয়ে রাখব । মেসির বিরুদ্ধে আমার রেকর্ড সব সময়েই ভাল । কিন্তু  রোনালদোর বিপক্ষে সেটা নয় । ‘ 

মেসি-রোনালদো ছাড়াও মুলার কথা বলেছেন করিম বেঞ্জেমা আর রবার্ট লেভেন্ডস্কির তুলনা নিয়ে । তার কাছে সাবেক সতীর্থ লেভা অনেক এগিয়ে । বায়ার্নে দুজন একসাথে আট মৌসুম খেলেছেন । সব প্রতিযোগিতা মিলিয়ে বায়ার্নের জার্সিতে ৩৪৪ গোল আছে পোলিশ ফরোয়ার্ডের । গোল করার ক্ষেত্রে দুর্দান্ত ধারাবাহিক তিনি ।

মুলার বলেছেন , বেঞ্জেমা আর লেভেন্ডস্কি দুজনেই ভাল । কিন্তু লেভা দুর্দান্ত । আর বেঞ্জেমা সাম্প্রতিক সময়ে সেরা ফর্মে আছে । আমার কাছে , লেভাই এগিয়ে । ‘

আহাস/ক্রী/০০৫