Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের হয়ে খেলতে চান ইংল্যান্ডের হামজা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

হামজা চৌধুরী ।বাংলাদেশের বিরাট সংখ্যক ইউরোপিয়ান ফুটবল ভক্তদের কাছে যিনি একনামে পরিচিত । খেলেন ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর ইংলিশ প্রিমিয়ার লীগে । ইতোমধ্যে খেলে ফেলেছেন ইংল্যান্ডের বয়সভিত্তিক জাতীয় দলেও । ভবিষ্যতে ইংল্যান্ডের মুল জাতীয় দলে খেলার স্বপ্নের কথাও ব্যক্ত করেছিলেন । সেই হামজা চৌধুরী এবার বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন ।

২৪ বছরের হামজা চৌধুরী বর্তমানে খেলছেন ওয়াটফোর্ড সিটিতে । যদিও মুল ইংল্যান্ডের অন্যতম বড় দল লিয়েস্টার সিটি । এখন ধারে আছেন ওয়াটফোর্ডে । বর্তমানে ওয়াটফোর্ড ঈঞলীষ ফূটবলের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লীগে খেলছে । তার গড়ে ওঠা লিয়াস্টার সিটির একাডেমী দলে । ২০১৫ সালে প্রথম ব্রিটিশ-বাংলাদেশী ফুটবলার হিসেবে প্রিমিয়ার লীগে অভিষেক হামজার ।

বাংলাদেশী মা আর গ্রানাডিয়ান বাবার সন্তান হামজার জন্ম লিয়েস্টারশায়ারে । বাংলাদেশের হবিগঞ্জে হামজা চৌধুরীর নানা বাড়ি। ইংল্যান্ডের নাগরিক হিসেবে বেড়ে ওঠা হামজা কয়েকবার এসেছেন বাংলাদেশে । বাংলাদেশের প্রতি রয়েছে তার নাড়ীর টান । এছাড়া এই দেশের ফুটবল ভক্তদের নিজের সম্পর্কে আগ্রহের কথাও জেনেছেন হামজা ।

ওয়াটফোর্ডের হয়ে অনুশীলনের সময় হামজা এক সাক্ষাৎকারে হামজা জানান , ‘ইংল্যান্ডে আমার সাফম্যের পর বাংলাদেশ থেকে অনেক শুভেচ্ছাবার্তা পেয়েছি । প্রথমে আমি অবাক হয়েছিলাম। তাদের কাছ থেকে আমি অনেক সাপোর্ট পেয়েছি। ভালো কিছু করলে দেশ থেকে সবাই সমর্থন জানাতো।’

হামজা ২০১৮ সালে ইংল্যান্ডের অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার সুযোগ পান । এখন পর্যন্ত খেলেছেন ৭টি ম্যাচ । যদিও বাবারসুত্রে তার গ্রানাডার হয়েও আন্তর্জাতিক ফুটবলে খেলার সুযোগ আছে । তবে তিনি ইংল্যান্ডের হয়েই নিজের ভাগ্য পর্যালোচনা করতে চান আগে । পরে সুযোগ পেলে খেলতে চান বাংলাদেশে ।

হামজা জানিয়েছেন , ‘ আমি বাংলাদেশের হয়ে খেলতে চাই। আমি এখানে থাকলে আগামী কয়েক বছরে আরও ভালো পর্যায়ে নিজেকে নিয়ে যেতে পারবো। তবে আমি বাংলাদেশে গিয়ে খেলতে পারলে আরও গর্বিত হবো। সেখানে নিয়মিত খেলতে চাই।’

হামজা আরও বলেছেন , ‘ দক্ষিণ এশিয়ায় , বিশেষ করে বাংলাদেশে একজন ফুটবলারের পেশাদার ক্যারিয়ারে কতটুকু সুযোগ আছে , এটা বুঝতে হবে । ’

লিয়েস্টারের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৮৪ ম্যাচে ২ গোল করেছেন হামজা । জিতেছেন ইংলিশ কাপ আর ইংলিশ কমুনিটি শিল্ড । এই ডিফেন্সিভ মিডফিল্ডার ইংল্যান্ডের হয়ে জিতেছেন ফ্রান্সের আয়োজনে তুলো অনূর্ধ্ব-২১ আসর ।

আহাস/ক্রী/০০৫