Download WordPress Themes, Happy Birthday Wishes

টানা পঞ্চম বিশ্বকাপে বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাছাই পর্বের বাঁধা পেরিয়ে ২০২৩ সালে অনুষ্ঠিতব্য আইসিসি নারী বিশ্বকাপে জায়গা করে নিয়েছে বাংলাদেশ । টানা পঞ্চমবারের মতো এই সুযোগ আদায় করে নিয়েছে মেয়েরা । টি-টুয়েন্টি নারী বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অংশগ্রহণ ছিল ২০১৪ । সেবার স্বাগতিক হিসেবে সরাসরি বিশ্বকাপে অংশ নেয় টাইগ্রেসরা ।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) নারী বিশ্বকাপের বাছাই পর্বে সেমি ফাইনালে থাইল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ । গ্রুপ পর্বের তিন ম্যাচে টানা সহজ জয় পাওয়া বাংলাদেশ সেমি ফাইনালে ঠাই নারীদের কঠিন প্রতিরোধের মুখে পড়ে । যদিও শেষ পর্যন্ত ১১ রানের জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ ।

আরেক সেমি ফাইনালে জিম্বাবুয়েকে ৪ রানে হারিয়ে ফাইনালে উঠেছে আয়ারল্যান্ড । বাছাই পর্ব থেকে ফাইনালে ওঠা দুই দলই ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে বিশ্বকাপের মুলপর্বে খেলবে ।

সংযুক্ত আরব আমিরাতের শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে তুলেছিল ১১৩ রান । জবাবে পুরো ২০ ওভার খেলেও ৬ উইকেটের খরচায় ১০২ রানের বেশী করতে পারেনি থাইল্যান্ড ।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২৮ রান করেছেন রুমানা আহমেদ । তার ২৪ বলের অপরাজিত ইনিংসে ছিল দুইটি চার আর একটি ছক্কা । ৩৫ বলে দুইটি চারে ২৬ রান করেন ওপেনার মুর্শিদা খাতুন ।

অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি আর ঋতুমনি করেন ১৭ রান । শেষের দিকে ঋতুমনি ১০ বলের ইনিংসে তিনটি চার হাঁকান । তাতে বাংলাদেশের জয়ের ভিত পায় ।

বল হাতে থাইল্যান্ডের রোসেনান কানোহ, ফানিতা মায়া ও অন্নিচা কামচম্পু ১টি করে উইকেট নেন।

১১৩ রান তাড়া করতে নেমে বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরু থেকেই ধীর গতিতে রান তুলছিল ইংল্যান্ড। জয়ের জন্য শেষ ৩ ওভারে তাদের প্রয়োজন ছিল ৫১ রান। ধারনা করা হচ্ছিল বড় ব্যবধানেই জিতবে বাংলাদেশ। কিন্তু নাথাকান চানথাম দারুণ ব্যাটিং করে ব্যবধান কমান। তিনি ৫১ বলে ৪ চার ও ৩ ছক্কায় দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন। ম্যাচসেরাও হন তিনি।

এছাড়া নারুয়েমল ১২, নান্নাপাত ১০ ও সোরননারিন অপরাজিত ১০ রান করেন। বল হাতে বাংলাদেশের সালমা খাতুন ৪ ওভারে ১৮ রান দিয়ে ৩টি ও সানজিদা আক্তার মেঘলা ৪ ওভারে ১ মেডেনসহ ৭ রান দিয়ে ২টি উইকেট নেন।

এর আগে আগে প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে নারী দলকে নাটকীয়ভাবে ৪ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আয়ারল্যান্ড নারী ক্রিকেট দল। বাংলাদেশের পাশাপাশি তারাও বিশ্বকাপে নিজেদের জায়গা নিশ্চিত করে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

আহাস/ক্রী/০০১