Download WordPress Themes, Happy Birthday Wishes

উল্টে গেলো পাশার দান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ ক্রিকেট মানেই ভারতের শিরোপা জয় । আগের তিনটি আমিরাত আসরেই শিরোপা জিতেছিল ভারতীয় । অথচ ২০২২ সালে সেই আমিরাতে চলমান এশিয়া কাপের ফাইনালেই খেলা হচ্ছে না টিম ইন্ডিয়ার । সুপার ফোরে টানা দুই ম্যাচ হেরে বাড়ির পথে রোহিত শর্মার দল ।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কা ৬ উইকেটে হারিয়েছে ভারতকে । সুপার ফোর পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছেও হেরেছিল ভারত । অন্যদিকে , শ্রীলঙ্কা জিতেছিল আফগানিস্তানের বিপক্ষে । ফলে এশিয়া কাপ থেকে ভারতের বিদায় আর শ্রীলঙ্কার ফাইনাল এখন অনেকটাই নিশ্চিত ।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ২০ ওভারে তোলে ৮ উইকেটে ১৭৩ রান । যার মুল অবদান রোহিত শর্মার । তিনি একাই করেন ৪১ বলে ৭২ রান । মেরেছেন পাঁচটি চার আর চারটি ছক্কা । ২৯ বলে একটি করে চার-ছক্কায় ৩৪ রান করেছেন সূর্যকুমার যাদব ।

ভারতের বিপক্ষে দিলশান মাধুশাংকা নিয়েছেন তিনটি উইকেট । দুইটি করে উইকেট নিয়েছেন চামিকা করুনারাত্নে আর দাশুন শানাকা ।

জবাব দিতে নেমে প্রথম উইকেটে শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ জুটির রেকর্ড গড়েন পাথুম নিশাংকা আর কুশল মেন্ডিস । দুজনে যোগ করেন ৯৭ রান । যা উদ্বোধনী জুটিতে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ । আগের সেরা জুটিতেও ছিলেন নিশাংকা । এই বছরের শুরুতে ধর্মশালায় দানুসকা গুনাথিলাকার সঙ্গে ৬৭ রানের জুটি গড়েছিলেন তিনি। এবার তিনি করেছেন ৩৭ বলে ৫২ রান । মেরেছেন চারটি চার আর দুইটি ছক্কা । আরেক ওপেনার কুশল মেন্ডিস সমান ৩৭ বল খেলে মেরেছেন ৫৭ রান । তিনি মেরেছেন চারটি চার আর তিনটি ছক্কা ।

এই সময় মনে হচ্ছিল শ্রীলঙ্কা সহজেই ম্যাচ জিততে চলেছে । কিন্তু ৯৭ থেকে ১১০ রানের মধ্যে চারটি উইকেট হারিয়ে চাপে পড়ে যায় লংকানরা । জমে ওঠে ম্যাচ । শেষ পর্যন্ত ভানুকা রাজাপাক্সে আর দাশুন শানাকার ৩৫ বলে অবিচ্ছিন্ন ৬৪ রানের জুটিতে শেষ হাসি হাসে শ্রীলঙ্কা ।

শেষ ৩ ওভারে শ্রীলঙ্কার দরকার ছিল ৩৩ রান। পান্ডিয়ার করা ১৮তম ওভারে শানাকার চার-ছক্কায় আসে ১২ রান। পরের ওভারে তিনি টানা দুটি চার মারেন ভুবনেশ্বরকে, ওভারে আসে ১৪ রান। তাতে শেষ ওভারে সহজ হয়ে যায় সমীকরণ।যদিও শেষ ওভারে ৭ রানের পুঁজি নিয়েও দারুণ লড়েছেন আর্শদ্বীপ সিং । পাঁচ বল পর্যন্ত তিনি নিয়ে যান খেলা । যদিও শেষ রক্ষা হয় নি ।

রাজাপাক্সে দুই ছক্কায় ১৭ বলে করেছেন ২৫ রান । অধিনায়ক শানাকা অপরাজিত ছিলেন ৩৩ রানে । তার ১৮ বলের ইনিংসে ছিল চারটি চার আর একটি ছক্কা ।

আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তান জিতলেই শ্রীলঙ্কার ফাইনাল নিশ্চিত হয়ে যাবে । সেই সাথে পাকিস্তানেরও । ২০১৪ সালে সর্বশেষ এই দুই দল এশিয়া কাপের ফাইনাল খেলেছিল । তাতে শ্রীলংকা হারিয়েছিল পাকিস্তানকে ।

পাকিস্তান সর্বশেষ এশিয়া কাপের শিরোপা জিতেছে ২০১২ সালে ।

আহাস/ক্রী/০০১