Download WordPress Themes, Happy Birthday Wishes

আসিফ আর ফরিদের বিরুদ্ধে শাস্তি ঘোষণা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এশিয়া কাপের সুপার ফোর পর্বে নিজেদের মধ্যে ঝামেলায় জড়িয়েছিলেন আসিফ আলী আর ফরিদ আহমেদ । এই ঘটনায় দুজনকেই শাস্তি পেতে হচ্ছে । যদিও তারা কেবল জরিমানা দিয়েই পার পেয়ে যাচ্ছেন । নিষেধাজ্ঞার শংকা থাকলেও বেঁচে গেছেন তারা ।

বুধবার (৭ সেপ্টেম্বর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে তীব্র উত্তেজনার ম্যাচে পাকিস্তান ১ উইকেটে হারায় আফগানিস্তানকে । এই জয়ে পাকিস্তানের ফাইনাল নিশ্চিত হয়ে যায় । অন্যদিকে টুর্নামেন্ট থেকে আফগানিস্তানের সাথে বিদায় ঘটে ভারতের ।

পাকিস্তান আর আফগানিস্তান ম্যাচের প্রতি মুহূর্ত ছিল উত্তেজনায় ঠাসা । বিশেষ পাকিস্তানের ব্যাটিং এর শেষদিকে সেই উত্তেজনা শেষ সীমা ছাড়ায় । ১৯তম ওভারে পাক ব্যাটার আসিফ আলি ছক্কা মারেন আফগান বোলার ফরিদ আহমদকে। ঠিক তার পরের বলেই ক্যাচ দিয়ে আউট হয়ে যান ফরিদ । ৯ উইকেট হারিয়ে পাকিস্তান তখন নিশ্চিত হারের শংকায় কাঁপছে । আর ফরিদ ব্যস্ত জয়ের আগাম আনন্দ উদযাপনের বুনো উল্লাসে মত্ত ।

আসিফকে আউট করে বুনো উল্লাসে মত্ত ফরিদ আগ্রাসী ভঙ্গিতে ছুটে যান । কিছু বলেছিলেন আসিফকে । যা মেনে নিতে পারেন নি আসিফ । ধাক্কা দিয়ে ফরিদকে সরিয়ে দেন আসিফ। কিন্তু এতে আরও পাল্টা প্রতিক্রিয়া দেখান ফরিদ। তারপরেই রেগে গিয়ে ফরিদকে ব্যাট উচিয়ে মারতে চান আসিফ। তখন অন্য আফগান খেলোয়াড় এসে দুইজনকে সরিয়ে নেয়। আসিফ সাজঘরে ফেরত যেতে যেতে কিছু উত্তপ্ত বাক্যবিনিময় করেন। তাদের থামাতে এগিয়ে আসতে হয় আম্পায়ারদের ।

খেলার মাঠে আসিফ আর ফরিদের আচরণ ভালভাবে নেয়নি ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’। দুই খেলোয়াড়কেই আনা হয়েছে শাস্তির আওতায় । আইসিসি’র আইন অনুযায়ী শৃঙ্খলা ভঙ্গের ‘লেভেল ওয়ান’ ভঙ্গ হওয়ায় পাকিস্তানের আসিফ ও আফগানিস্তানের ফরিদের ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে  বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) আইসিসি’র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার রাতের ঘটনায় আসিফ আলী ও ফরিদ আহমেদকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। জরিমানার সঙ্গে দুজনে একটি করে ডিমেরিট পয়েন্টও পাচ্ছেন। তবে ম্যাচ শেষে দুই অভিযুক্ত ক্রিকেটার নিজেদের অপরাধ ও শাস্তি মেনে নেয়ায় প্রয়োজন হয়নি আনুষ্ঠানিক শুনানি ।  

আহাস/ক্রী/০০৩