Download WordPress Themes, Happy Birthday Wishes

আরও শক্তিশালী হয়ে বিশ্বকাপে যাচ্ছে শ্রীলঙ্কা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালের এশিয়া কাপ ক্রিকেটে শ্রীলঙ্কা শিরোপা জিতেছে ষষ্ঠবারের মতো । হট ফেভারিট ভারত আর পাকিস্তানকে পেছনে ফেলে শ্রীলঙ্কার এশিয়া কাপ জয় ছিল অনেকটাই অভাবিত । সাম্প্রতিক অর্থনৈতিক আর রাজনৈতিক সংকটে দেশের মানুষ যখন দিশেহারা , তখন শ্রীলঙ্কার এশিয়া কাপ জয় এনে দিয়েছে খানিকটা হলেও স্বস্তির বাতাস । তাইতো শ্রীলঙ্কার সাধারণ মানুষ এশিয়া কাপের শিরোপা নিয়ে দেশে ফেরা ক্রিকেট-যোদ্ধাদের দিয়েছে বীরোচিত সম্বর্ধনা ।

এশিয়া কাপের মিশন সফল । এবার সামনে আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপ । ২০১৪ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপ ট্রফিজয়ী শ্রীলঙ্কাকে খেলতে হবে প্রাথমিক পর্বে । আইসিসি টি-টুয়েন্টি র‍্যাংকিংয়ের সেরা আটে না থাকায় সরাসরি সুপার-টুয়েলভ পর্বে খেলা হচ্ছে না লংকানদের । যদিও এশিয়া কাপ জয়ের পর প্রথম পর্বের ‘এ’ গ্রুপে নামিবিয়া , সংযুক্ত আরব আমিরাত আর হল্যান্ডের বাঁধায় আটকে যাবে , এমন ভাবছে না কেউ । বরং তারা হয়ে উঠেছে আসন্ন বিশ্বকাপের ‘ফেভারিট’দের অন্যতম ।

অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা খেলার আশা করছে পূর্ণশক্তি নিয়ে । যা এশিয়া কাপে হয় নি । এশিয়ার সেরা আসরে ইনজুরির কারণে খেলা হয়নি দশমান্থ চামিরা আর লাহিরু কুমারার । দুই প্রধান পেসারকে ছাড়াই এশিয়া কাপ জিতেছে শ্রীলঙ্কা । তবে বিশ্বকাপের স্কোয়াডে তাদের রেখেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) ।

শুক্রবার (১৬ অক্টোবর) বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কা । দলের নেতৃত্বে থাকছেন দাশুন শানাকা । এছাড়া এশিয়া কাপের স্কোয়াডের প্রায় সবাই আছেন শ্রীলঙ্কা দলে । অবশ্য এশিয়া কাপের মধ্য দিয়ে টি-টোয়েন্টিতে ফেরা অভিজ্ঞ ব্যাটসম্যান দিনেশ চান্দিমালের জায়গা হয়েছে স্ট্যান্ডবাই হিসেবে । যেখানে তার সঙ্গে আরও আছেন আশেন বান্দারা, প্রবীণ জয়াবিক্রমে, বিনুরা ফার্নান্দো আর নুওয়ানিদু ফার্নান্দো।

এশিয়া কাপের ২০ জনের দল থেকে বাদ পড়েছেন মাতিশা পাতিরানা ও আসিতা ফার্নান্ডো । আসিতা ফার্নান্ডো এশিয়া কাপের দলে এসেছিলেন বিনুরা ফার্নান্ডোর চোটের কারণে। খেলেছিলেন ৩ ম্যাচে, ২টি উইকেট নেওয়ার সঙ্গে বাংলাদেশের বিপক্ষে শেষ দিকে ১০ রানের অপরাজিত ইনিংসে দলের জয়ে অবদান রেখেছিলেন। পাতিরানার অভিষেক করানো হয়েছিল আফগানিস্তানের বিপক্ষে, ছিলেন উইকেটশূন্য।

এছাড়া এশিয়া কাপে কোনো ম্যাচ না খেললেও বিশ্বকাপের দলে আছেন লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারসাই। দলে স্পিনার হিসেবে আছেন আরেক লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা, অফ স্পিনার মহীশ তিকসানা। এ ছাড়া পার্টটাইমার স্পিনার হিসেবে আছেন ধনঞ্জয়া ডি সিলভাও।

দুশমান্থ চামিরা আর লাহিরু কুমারা স্কোয়াডে জায়গা পেলেও এখনও ‘ফিট’ নন পুরোপুরি । বিশ্বকাপের আগে তাদের দিতে হবে ‘ফিটনেস’ পরীক্ষা । চূড়ান্ত ফিটনেস পরীক্ষায় পাস করলেই তারা অস্ট্রেলিয়াগামী বিমানে ওঠার সুযোগ পাবেন।

আগামী ১৬ অক্টোবর নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কার বিশ্বকাপ মিশন ।

শ্রীলঙ্কার টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড:
দাসুন শানাকা (অধিনায়ক), দানুস্কা গুনাথিলাকা, পাথুম নিসানকা, কুশাল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, ভানুকা রাজাপাকসে, ধনঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাহিশ থিকশানা, জেফারি বন্দরসে, চামিকা করুণারত্নে, দুষ্মান্থে চামিরা (*ইনজুরি), লাহিরু কুমারা (*ইনজুরি), দিলশান মাদুশঙ্ক ও প্রমোদ মাদুশান।

স্ট্যান্ডবাই:

আশেন বান্দারা, প্রাভীন জয়াউইকরামা, দিনেশ চান্দিমাল, বিনুরা ফার্নান্দো ও নুওয়ানিদু ফার্নান্দো।

আহাস/ক্রী/০০১