Download WordPress Themes, Happy Birthday Wishes

সহসা অবসরে যাচ্ছেন না রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিস্টিয়ানো রোনালদোর বয়স এখন ৩৭ । অনেকেই মনে করছেন , আগামীতে তিনি ক্লাব ফুটবল চালিয়ে যাবেন । কিন্তু কাতার বিশ্বকাপের পর বিদায় জানাবেন আন্তর্জাতিক ফুটবলকে । যদিও রোনালদো আছেন ভিন্ন ভাবনায় । তিনি ২০২২ সালের বিশ্বকাপের পর খেলতে চান ২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ ।

সম্প্রতি পর্তুগীজ ফুটবল ফেডারেশন রোনালদোকে বিশেষ সম্মাননা প্রদান করেছে । দেশের হয়ে ১৮৯ ম্যাচে তার গোলের সংখ্যা ১১৭টি । ভেঙেছেন আন্তর্জাতিক ফুটবলে ইরানের আলী দাই’র সর্বোচ্চ ১০৯টি গোলের রেকর্ড । দেশকে এনে দিয়েছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আর উয়েফা নেশন্স লীগের ট্রফি । যা এখন পর্যন্ত পর্তুগালের সর্বোচ্চ ফুটবল সাফল্য ।

পর্তুগাল ফেডারেশন আয়োজিত অনুষ্ঠানে উঠে আসে রোনালদোর অবসর প্রসঙ্গ । ৩৭ বছর পর্যন্ত অনেক ফুটবলার তাদের ক্যারিয়ার এগিয়ে নিয়ে যান না । হয় অবসরে চলে যান আন্তর্জাতিক ফুটবল থেকে , কিংবা বাদ পড়েন জাতীয় দল থেকে । লুকা মদ্রিচ কিংবা জাতান ইব্রাহিমোভিচের মতো হাতেগোনা কিছু ফুটবলার ৩৭ পেরিয়েও জাতীয় দলে ভরসা দিচ্ছেন । তাদের তুলনায় জাতীয় দলে অনেক বেশী গুরুত্বপূর্ণ রোনালদো ।

আগামী নভেম্বর-ডিসেম্বরে পর্তুগালের অধিনায়ক আর সেরা তারকা হয়ে বিশ্বকাপ খেলতে যাচ্ছেন রোনালদো , এই নিয়ে কোন সন্দেহ নেই । কিন্তু যারা ভাবছে বিশ্বকাপের পর রোনালদো আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন , তারা ভুল ভাবছেন । এই নিয়ে রোনালদো জানিয়েছেন , ‘ যাত্রাপথের শেষ এখানেই নয়। ক্রিসের (ক্রিস্টিয়ানো) সঙ্গে তোমাদের আরও কিছুদিন কাটাতে হবে। ২০২২ সালের কাতার বিশ্বকাপে অংশ নিতে চাই। ২০২৪ সালের ইউরোতেও খেলব। নিজেকে ভীষণ মোটিভেটেড লাগছে। আমার লক্ষ্য অনেক দূর।’

রোনালদোর জন্য কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে ১০ম মেজর টুর্নামেন্ট। ২০০৬ থেকে প্রতিটি বিশ্বকাপ খেলা রোনালদোর জন্য পঞ্চম বিশ্বকাপ হতে যাচ্ছে কাতার টুর্নামেন্ট।

রোনালদো জানান , ‘ ক্যারিয়ারের শুরুতে আমি আন্তর্জাতিক গোলে সর্বোচ্চ রেকর্ড ভাঙব , সেটা চিন্তা করিনি । তবে আমি চেষ্টা করেছি সর্বোচ্চ দেয়ার । আমি এখনও খেলার অনুপ্রেরণা পাই ভেতর থেকে । এটা যতদিন থাকবে আমি খেলব । অন্তত ২০২৪ সালের ইউরো পর্যন্ত খেলা আমার টার্গেট । ‘

আহাস/ক্রী/০০৫