Download WordPress Themes, Happy Birthday Wishes

লেভাকে টেক্কা দিলেন হাল্যান্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রবার্ট লেভেন্ডস্কি আর আর্লিং হাল্যান্ড । একজন ইতোমধ্যেই বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ড হিসেবে সবার কাছে সমাদৃত । দু’বার ফিফা বর্ষসেরা ফুটবলার হয়ে পেয়েছেন আনুষ্ঠানিক স্বীকৃতি । অন্যদিকে , হাল্যান্ড এখনও তরুণ । কিন্তু অসাধারণ প্রতিভায় গোল করার ক্ষেত্রে ভাংছেন একের পর এক রেকর্ড । সেই লেভেন্ডস্কি আর হাল্যান্ড উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নতুন মৌসুমের শুরুটা করেছেন সম্পূর্ণ ভিন্নভাবে । যেখানে বলা যায় লেভেন্ডস্কিকে টেক্কাই দিয়েছেন হাল্যান্ড ।

২০২২-২৩ মৌসুমে বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন লেভেন্ডস্কি । আর বুরুশিয়া ডর্টমুণ্ড ছেড়ে ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমিয়েছেন হাল্যান্ড । কাকতালীয়ভাবে হলেও চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে দুই ফরোয়ার্ডই পেয়ে গেছেন পুরনো দলকে । যেখানে লেভেন্ডস্কির নতুন দল হারলেও জিতেছে হাল্যান্ডের ম্যান সিটি ।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বায়ার্নের কাছে ০-২ গোলে হেরেছে বার্সেলোনা । অ্যালিয়াঞ্জ অ্যারেনায় আট মৌসুম কাটিয়ে এসেছেন লেভেন্ডস্কি । কিন্তু নিজের পরিচিত মাঠে পুরনো দলের বিরুদ্ধে কোন গোল করতে পারেন নি । অন্যদিকে , বুধবার (১৪ সেপ্টেম্বর) বুরুশিয়ার মুখোমুখি হয়েছিল ম্যান সিটি । ইত্তেহাদ স্টেডিয়ামে ইংলিশ চ্যাম্পিয়নরা ২-১ গোলে হারিয়েছে জার্মানির প্রতিনিধিদের । সেখানে জয়সূচক গোলটি করেছেন হাল্যান্ড । অর্থাৎ পুরনো দলের সর্বনাশের মুল কারিগর তিনি !

বায়ার্নের বিপক্ষে গোল না পেলেও চ্যাম্পিয়ন্স লীগে দারুণ সূচনা করেছিলেন লেভান্ডস্কি । প্রথম ম্যাচেই ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে করেছিলেন হ্যাট্রিক । এছাড়া সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সার জার্সিতে ৭ ম্যাচে ৯ গোল আর ২ এসিস্ট হয়ে গেছে তার । অন্যদিকে , হাল্যান্ড ম্যান সিটি শিবিরে যোগ দেয়ার পর থেকে ৯ ম্যাচে ১৩ গোলের সাথে ১টি এসিস্ট করেছেন । চ্যাম্পিয়ন্স লীগে তার গোলের সংখ্যাও দুই ম্যাচে তিনটি ।

২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগে হাল্যান্ড ১০ গোল করে ছিলেন সেরা গোলদাতা । আর ২০১৯-২০ মৌসুমে পোল্যান্ডের লেভা ১৫ গোল করে ছিলেন সবার শীর্ষে । ১০ গোল নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিলেন হাল্যান্ড ।

২০২২-২৩ মৌসুমে হাল্যান্ড আর লেভার মধ্যে চ্যাম্পিয়ন্স লীগের সাথে সাথে ইউরোপিয়ান ‘গোল্ডেন-শ্যু’ নিয়েও লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে । সর্বশেষ দুই মৌসুমে যা জিতেছেন ৩৪ বছরের পোলিশ ফরোয়ার্ড । সেই তুলনায় ২২ বছরের হাল্যান্ডের ক্যারিয়ার মাত্র শুরু । কিন্তু যেভাবে ছুটছেন , তাতে নিকট ভবিষ্যতে তার হাতে দেখা যেতে পারে ইউরোপের বর্ষসেরা ফরোয়ার্ডের ‘গোল্ডেন-শ্যু’ ।

আহাস/ক্রী/০০৩