Download WordPress Themes, Happy Birthday Wishes

মাহদুল্লাহকে ছাড়াই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করল বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আসন্ন আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত হয়েছে বাংলাদেশ দল । বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ ।

বুধবার (১৪ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে  বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) । বিশ্বকাপে  ১৫ সদস্যের বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান । আর সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন নুরুল হাসান শান্ত । 

জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশের টি-টুয়েন্টি দলের অধিনায়ক ছিলেন শান্ত । যদিও দ্বিতীয় ম্যাচে আঙুলের ইনজুরিতে ছিটকে পড়েন তিনি । ছিলেন না এশিয়া কাপেও । বিশ্বকাপ দিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন শান্ত । 

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন মাহমুদুল্লাহ । ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পর  বাজে ফর্মের  কারণে অধিনায়কত্ব হারান তিনি । বাদ পড়েন  জিম্বাবুয়ের সফরের শুরুতেও । তবে শান্তর ইনজুরিতে আবার সুযোগ পান জিম্বাবুয়ে সিরিজের তৃতীয় ম্যাচে । ছিলেন এশিয়া কাপেও ।  কিন্তু বাদ পড়লেন বিশ্বকাপ স্কোয়াড থেকে । 

মাহমুদউল্লাহর বাদ পড়া প্রসঙ্গে মিনহাজুল আবেদীন বলেছেন, ‘মাহমুদউল্লাহর প্রতি শ্রদ্ধা রেখে বলছি, সে আমাদের অনেক ভালো ভালো খেলা উপহার পেয়েছে। আমাদের বর্তমান যে টেকনিক্যাল কনসালট্যান্ট, তিনি এক বছরের যে পরিকল্পনা আমাদের দিয়েছেন, সেটা মাথায় রেখে আমরা এগোচ্ছি। সেই অনুযায়ী টিম ম্যানেজমেন্টের সবার সঙ্গে আলোচনা করে সকলের সম্মতিতে মাহমুদউল্লাহকে বাইরে রাখা হয়েছে।’ 

এশিয়া কাপের দল থেকে আরও  বাদ পড়েছেন   এনামুল হক বিজয়, নাইম শেখ, শেখ মেহেদি হাসান ও পারভেজ হোসেন ইমন। অবসর নেওয়ায় দলে নেই মুশফিকুর রহিম। তাদের জায়গায় এসেছেন লিটন দাস, ইয়াসির আলি রাব্বি, নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত ও হাসান মাহমুদ।

মূল দল থেকে বাদ পড়লেও বিশ্বকাপে দলের সঙ্গে রিজার্ভ হিসেবে থাকবেন শেখ মেহেদি হাসান। তিনি ছাড়াও রিজার্ভ হিসেবে নেওয়া হয়েছে লেগস্পিনার রিশাদ হোসেন, বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও বাঁহাতি ড্যাশিং ওপেনার সৌম্য সরকারকে। বিশ্বকাপে যে কারও ইনজুরিতে এ চারজনের মধ্য থেকে বদলি খেলোয়াড় নেওয়া যাবে। 

আগামী ২৪ অক্টোবর বাছাইপর্ব পেরিয়ে আসা দলের বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। এছাড়া সুপার টুয়েলভে বাংলাদেশের অন্য চার প্রতিপক্ষ হলো দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান ও বাছাইপর্বে পেরিয়ে আসা দল। 

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের মাটিতে পাকিস্তানকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ । যা শুরু হবে আগামী ৭ অক্টোবর। সেই ত্রিদেশীয় সিরিজেও বিশ্বকাপের জন্য ঘোষিত দল নিয়েই যাবে ব টাইগাররা ।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডঃ

সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নাজমুল হোসেন।

স্ট্যান্ডবাই: শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মেহেদী হাসান, সৌম্য সরকার।

আহাস/ক্রী/০০৬