Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতীয় স্কোয়াডে উমেশ যাদব

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি মাসের অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে নামছে ভারত । এশিয়া কাপের ব্যর্থতার পর এটাই ভারতের প্রথম কোন সিরিজ । আর তাছাড়া আগামী অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের আগে নিজেদের গুছিয়ে নেয়ার সুযোগও বটে । যে কারণে নিজ দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ নিয়ে ভারত বেশ সিরিয়াস ।

ইতোমধ্যে টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ । ঘোষণা করা হয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের স্কোয়াড । বিশ্বকাপ স্কোয়াডে মোহাম্মদ শামির জায়গা হয় নি । কিন্তু রাখা হয়েছিল ঘরের মাঠে অজিদের বিপক্ষে সিরিজে । যদিও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষেও খেলা হচ্ছে না এই ফাস্ট বোলারের । করোনা পজিটিভ হওয়ায় তাকে বাদ দেয়া হয়েছে স্কোয়াড থেকে । আর নেয়া হয়েছে উমেশ যাদবকে ।

চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলেছেন উমেশ । তবে শেষ টি-টুয়েন্টি খেলেছেন ২০১৯ সালের ফেব্রুয়ারিতে । অস্ট্রেলিয়ার বিপক্ষেই ছিল তার শেষ ম্যাচ । আর ভারতের জার্সিতে শেষ ওয়ানডে খেলেছেন ২০১৮ সালের অক্টোবরে , ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ।

অথচ শুক্রবার (১৬ সেপ্টেম্বর) জানানো হয়েছিল , উমেশ কাউন্টি ক্রিকেট খেলতে গিয়ে আঘাত পেয়েছেন । রয়্যাল লন্ডন কাপে রয়্যাল লন্ডন কাপে মিডলসেক্সের শেষ হোম ম্যাচে খেলার সময় ৩৪ বছর বয়সী পেসার উমেশ যাদব ইনজুরিতে পড়েন এবং মাঠ ছাড়তে বাধ্য হন। পরে সাসেক্সের বিপক্ষে ক্লাব এ গ্রুপের শেষ ম্যাচ থেকে বাদ পড়েন তিনি। ফিরে আসেন ভারতে । কিন্তু সেই উমেশকে ভারত নিয়েছে নিজেদের স্কোয়াডে ।

সর্বশেষ আইপিএলে দুই বারের বিজয়ী কলকাতা নাইট রাইডার্সের প্রতিনিধিত্বকারী উমেশ যাদব ৭.০৬ ইকোনমি রেটে ১২ ম্যাচচে ১৬ উইকেট নেন উমেশ । জুলাই মাসে, তিনি প্রথম-শ্রেণীর পাশাপাশি লিস্ট এ ম্যাচ খেলার জন্য মিডলসেক্সে যোগ দেন। সেখানকার ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট রয়্যাল লন্ডন ওয়ান-ডে কাপে ৭ ম্যাচে ১৬ উইকেট নিয়েছিলেন তিনি ২০.২৫ গড়ে। মিডলসেক্সের হয়ে তিনি সেই টুর্নামেন্তের সর্বোচ্চ উকেটশিকারী ছিলেন। যদিও প্রথম শ্রেনীর ক্রিকেটে তিনি বিশেষ সাফল্য পাননি এবং ছয় ইনিংসে মাত্র ৪ উইকেট নেন।

ভারতের হয়ে ৭টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৮.১৭ ইকোনমি রেট ও ২৮.১ গড়ে ৯ উইকেট নিয়েছিলেন। তবে টেস্ট আর ওয়ানডে ক্রিকেটে বেশ অভিজ্ঞ উমেশ । ৫২টি টেস্ট ম্যাচে ১৫৮টি এবং ৭৫টি ওয়ান ডে ম্যাচে ১০৬টি উইকেট রয়েছে তার ।

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে না থাকা শামি ছিলেন স্ট্যান্ড বাই তালিকায় । শোনা গিয়েছিল , অস্ট্রেলিয়া সিরিজে ভাল করলে তাকে নেয়া হবে মুল স্কোয়াডে । গতবছর টি-টুয়েন্টি বিশ্বকাপের পর থেকেই তিনি দলের বাইরে । আশা করেছিলেন , অস্ট্রেলিয়া সিরিজ দিয়ে বিশ্বকাপ স্কোয়াডে ঢোকার রাস্তা খুঁজবেন । কিন্তু সেটা আর হল না !

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তিনটি ম্যাচ মোহালি, নাগপুর ও হায়দ্রাবাদে আয়োজিত হবে যথাক্রমে ২০, ২৩ ও ২৫ সেপ্টেম্বর।

অস্ট্রেলিয়া সিরিজে ভারতীয় স্কোয়াড- রোহিত শর্মা , লোকেশ রাহুল , বিরাট কোহলি , সূর্যকুমার যাদব , দীপক হুদা , ঋষভ পান্ত , দীনেশ কার্তিক , হার্দিক পাণ্ডেয়া , রবিচন্দ্রন অশ্বিন , ইউজবেন্দ্র চাহাল , আক্সার প্যাটেল , ভুবনেশ্বর কুমার , হার্শাল প্যাটেল , দীপক চাহার , জাশপ্রিত বুমরাহ , উমেশ যাদব

আহাস/ক্রী/০০৪