Download WordPress Themes, Happy Birthday Wishes

বদলায় নি বার্সেলোনার ভাগ্য

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে বায়ার্ন মিউনিখের সাথে বার্সেলোনার হারের মাতম চলছেই । বিশেষ করে বায়ার্নের মাঠে তাদের পরাজয় তো বরাবরের নিয়তি । যার ব্যতিক্রম হয়নি ২০২২-২৩ মৌসুমের প্রথম দেখায় ।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) অ্যালিয়াঞ্জ অ্যারেনায় বায়ার্ন মিউনিখ ২-০ গোলে হারিয়েছে বার্সেলোনাকে । বাভারিয়ানদের মাঠে এনিয়ে শেষ সাতটি ম্যাচের একটিও জিততে পারলো না- পাঁচ হার ও দুটি ড্র, এই সময়ে মাত্র ৪ গোলের বিনিময়ে ১৬ গোল খেয়েছে তারা।

বায়ার্নের কাছে সর্বশেষ তিন মোকাবেলায় ১৪ গোল হজম করেছিল বার্সেলোনা । যার মধ্যে ২০১৯-২০ মৌসুমের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন ৮-২ গোলের লজ্জায় ডুবিয়েছিল বার্সাকে । করোনা মহামারীর কারণে সেবারের চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল থেকে খেলা হয়েছিল এক লেগের । ম্যাচটি অনুষ্ঠিত হয় পর্তুগালের নিরপেক্ষ ভেন্যু স্তাদে ডি লুইজে ।

সর্বশেষ মৌসুমেও বায়ার্ন দুই ম্যাচে সমান তিনটি করে গোল করে দাগিয়েছিল বার্সার পোস্টে । আর বার্সেলোনা সবশেষ ২০১৪-১৫ মৌসুমে নিজেদের মাঠে জিতেছিল জার্মান চ্যাম্পিয়নদের বিপক্ষে । যদিও এবার বার্সেলোনা আশা করেছিল ভিন্ন । একে তো বায়ার্ন ছন্দে নেই । বুন্দেস লীগায় টানা তিন ম্যাচ ড্রয়ের পর বার্সার মোকাবেলায় নামে তারা । অন্যদিকে রবার্ট লেভেন্ডস্কি , রাফিনিয়া, জুলস কুন্ডে , ফ্রাংকি কেসিদের দলে টেনে বার্সেলোনা এখন সমৃদ্ধ । সব মিলিয়ে মৌসুমের ৬ ম্যাচে বার্সা গোল করেছে ২০টি । যার মধ্যে লেভা একাই করেছেন ৯টি । চ্যাম্পিয়ন্স লীগে বার্সার জার্সিতে নিজের প্রথম ম্যাচে ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে হ্যাট্রিক হাঁকিয়েছিলেন তিনি । কিন্তু বায়ার্নের বিপক্ষে সেই বার্সেলোনা হয়ে পড়েছে এলোমেলো ।

যদিও প্রথমার্ধে বার্সেলোনাই প্রাধান্য বিস্তার করে খেলেছে । রবার্ট লেভেন্ডস্কি চলতি মৌসুমেই বায়ার্ন থেকে যোগ দিয়েছেন বার্সায় । বায়ার্নের জার্সিতে ২৩৮ গোল করে আসা পোলিশ স্ট্রাইকার সাবেক দলের বিপক্ষে ভাল সুযোগ পেয়েছিলেন ১৪ মিনিটে । ম্যানুয়েলের ন্যুয়ারের ভুলে বল পেয়েও অবশ্য তিনি পোস্টে শট নিতে পারেন নি ডিফেন্ডারদের বাধায় । চার মিনিট পর ন্যুয়ারকে একা পেয়েও সুযোগ নষ্ট করেন লেভা ।

দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটেই লুকাস হার্নান্দেজ গোল করে এগিয়ে নেয় বায়ার্নকে । চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করা গোলটি লেরয় । এই দুই গোলেই বার্সার হার নিশ্চিত হয়ে যায় ।

সাম্প্রতিক সময় গ্যাভি আর পেদ্রিদের মতো তরুণরা আলো ছড়াচ্ছেন বার্সার জার্সিতে । কিন্তু তাদের পরিনত হতে আরও সময় লাগবে সেটা বোঝা গেছে । অন্তত বায়ার্নের মতো জায়ান্টদের ইউরোপিয়ান মোকাবেলায় । ম্যাচের ৬৩ মিনিটে পেদ্রি সামনে গোলরক্ষক ন্যুয়ারকে একা পেয়েও বল মারেন পোস্টে ।

বার্সেলোনার বিপক্ষে টানা তিন ম্যাচে জয় পেলেন জুলিয়ান নাগেলসম্যান । তিনিই প্রথম জার্মান কোচ হিসেবে এই কৃতিত্ব দেখালেন ।

গ্রুপের আরেক ম্যাচে ইন্টার মিলান ২-০ গোলে হারিয়েছে ভিক্টোরিয়া প্লাজেনকে ।

‘ডি ‘ গ্রুপের ম্যাচে স্পোর্টিং লিসবনের কাছে ২-০ গোলে হেরেছে টটেনহ্যাম । পর্তুগালের দলটি দুই ম্যাচেই জয় নিয়ে আছে লীগ টেবিলের শীর্ষে । এই গ্রুপের অন্য ম্যাচে ইউরোপা চ্যাম্পিয়ন ফ্রাংফুট ১-০ গোলে হারিয়েছে ফ্রান্সের মার্সেইকে ।

‘বি’ গ্রুপে জার্মানির বেয়ার লেভারকুসেনের কাছে ০-২ গোলে হেরে গেছে আরেক স্প্যানিশ জায়ান্ট এথলেটিকো মাদ্রিদ । অন্যদিকে সাবেক চ্যাম্পিয়ন এফসি পোর্টোকে ০-৪ গোলে উড়িয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বেলজিয়ামের ক্লাব ব্রুহে ।

‘এ’ গ্রুপে হল্যান্ডের আয়াক্সের বিপক্ষে স্বস্তির জয় পেয়েছে লিভারপুল । তারা জিতেছে ২-১ গোলে । প্রথম ম্যাচে ইটালির ন্যাপলির মাঠে হেরেছিল অল রেডরা ।

আহাস/ক্রী/০০১