Download WordPress Themes, Happy Birthday Wishes

টানা তৃতীয় জয়ের লক্ষ্যে বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপে জায়গা করে নিতে লড়ছে বাংলাদেশ । আট দলের বাছাইয়ে নিজেদের গ্রুপে ইতোমধ্যেই দুইটি জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা । তৃতীয় ম্যাচে প্রতিপক্ষ আমেরিকা যুক্তরাষ্ট্র । বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে শুরু হবে ম্যাচ ।

‘এ’ গ্রুপে নিজেদের প্রথম দুই ম্যাচে বাংলাদেশ হারিয়েছে স্কটল্যান্ড আর আয়ারল্যান্ডকে । এই দুই জয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বাংলাদেশ । ইতোমধ্যে বাংলাদেশের সেমি ফাইনাল নিশ্চিত হয়েছে । আমেরিকার কাছে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হবার সুযোগ থাকছে । সেই ক্ষেত্রে আয়ারল্যান্ড আর স্কটল্যান্ডের মধ্যকার বিজয়ীর পয়েন্ট হবে বাংলাদেশের সমান চার । রান রেটে নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন ।

বাংলাদেশ প্রথম ম্যাচে ১৪ রানে হারিয়েছিল আয়রাল্যান্ডকে ।নির্ধারতি ২০ ওভারে ৪ উইকেটে ১৪৩ রান সংগ্রহ করে প্রমীলা ক্রিকেটাররা। জবাবে ১৯.৪ বলে ১২৯ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড।

বাংলাদেশের দ্বিতীয় ম্যাচে ৪২ বল হাতে রেখে স্কটল্যান্ডকে ৬ উইকেটে হারায় বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে ১৯.৩ ওভারে ১০ উইকেট হারিয়ে ৭৭ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। জবাবে ৪২ বল হাতে রেখে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

আয়ারল্যান্ডের বিপক্ষে নিগার সুলতানা ৫৩ বলে করেছিলেন ৬৭ রান । স্কটিশদের বিপক্ষেও তার ব্যাটে রান ছিল । করেছেন ৪৩ বলে ৩৪ রান । এখন পর্যন্ত দুই ম্যাচেই ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন নিগার । এছাড়া প্রথম ম্যাচে উইকেট-রক্ষক এবং ওপেনার শামিমা সুলতানা ৪০ বলে করেছেন ৪৮ রান । অন্যরা এখনও ব্যাট হাতে সফলতা দেখাতে পারেন নি । আরেক ওপেনার মুর্শিদা খাতুন ১৫ এবং ১৬ রান করেছেন দুই ম্যাচে ।

বল হাতে স্কটল্যান্ডের বিপক্ষে ৪ উইকেট নিয়েছেন সোহেলি আক্তার । দুই ম্যাচে চার উইকেট সালমা খাতুন আর নাহিদার । তিনটি উইকেট পেয়েছেন সানজিদা আক্তার মেঘলা ।

অন্যদিকে , বাংলাদেশের প্রতিপক্ষ আমেরিকা যুক্তরাষ্ট্র দুই ম্যাচে স্কটল্যান্ড আর আয়ারল্যান্ডের কাছে হেরে ছিটকে গেছে সেমির লড়াই থেকে । তবে তাদের সামনে আছে বাংলাদেশকে হারিয়ে পঞ্চম-ষষ্ঠ স্থান নির্ধারণী ম্যাচে সুযোগ করে নেয়ার । এই ক্ষেত্রে অবশ্য বাংলাদেশকে হারালেও তাদের রানরেটের হিসেবে পড়তে হবে আইরিশ বা স্কটল্যান্ডের সাথে ।

বাংলাদেশ দলের খেলোয়াড়দের তালিকা

সালমা খাতুন, রুমানা আহমেদ, জাহানারা আলম, লতা মন্ডল, রিতু মনি, ফারজানা হক, সোহেলী আক্তার, শারমিন আক্তার, শামীমা সুলতানা, ফাহিমা খাতুন, নিগার সুলতানা-অধিনায়ক, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, শোভানা মোস্তারি, সানজিদা আক্তার মেঘলা, মারুফা আক্তার।

যুক্তরাষ্ট্র দলের খেলোয়াড়দের তালিকা

সিন্ধু শ্রীহর্ষ -অধিনায়ক, মোক্ষা চৌধুরী, মাহিকা কন্দনালা, গীতিকা কোদালি, লিসা রামজিৎ, আনিকা কোলান, গার্গী ভোগলে, ইসানি ভাঘেলা, সুহানি থাদানি, স্নিগ্ধা পল, ভূমিকা ভদ্রিরাজু, তারানুম চোপড়া, দিশা ধিংড়া, পৃথিবী আয়েঙ্গার, রিতু সিং, যশাদিতি টেকি, সাই তন্ময় আয়ুন্নি।

আহাস/ক্রী/০০২