Download WordPress Themes, Happy Birthday Wishes

কোচের বাজে সিদ্ধান্তের মাশুল দিল পর্তুগাল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা নেশন্স লীগ থেকে বিদায় নিয়েছে পর্তুগাল । পর্তুগীজদের হারিয়ে ২০২২-২৩ মৌসুমের নেশন্স লীগ সেমি ফাইনালে নাম লিখিয়েছে স্পেন । ২০২০-২১ মৌসুমের ফাইনাল খেলা স্পেনের সামনে থাকছে শিরোপা জয়ের সুযোগ । অন্যদিকে , নেশন্স লীগের উদ্বোধনী আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল আরও একবার বিদায় নিলো গ্রুপ পর্ব থেকে ।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ব্রাহার মিউনিসিপ্যাল স্টেডিয়ামে ‘গ্রুপ-এ/২’ এর শেষ ম্যাচে মুখোমুখি হয় পর্তুগাল আর স্পেন । দুই পয়েন্ট এগিয়ে থেকে নামা পর্তুগাল ড্র করলেই উঠে যেতো সেমি ফাইনালে । ম্যাচ গড়াচ্ছিল কাংখিত ড্রয়ের দিকেই । কিন্তু খেলার নির্ধারিত সময় শেষের দুই মিনিট আগে পর্তুগালের সর্বনাশ করেন আলভারো মোরাতা । তার গোলেই ১-০ ব্যবধানের জয় নিয়ে সেমি ফাইনালে ওঠার উল্লাসে মাতে লা রোজা ফুরিওরা ।

অথচ কি দুর্দান্তভাবেই না ম্যাচ শুরু করেছিল পর্তুগাল । দিয়াগো জোতা , ব্রুনো ফার্নান্দেজ আর ক্রিস্টিয়ানো রোনালদোরা বেশ কয়েকবার পরীক্ষা নিয়েছেন স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমনের । কিন্তু সিমন দুর্দান্ত পারফর্মেন্সে হতাশ করেছেন পর্তুগালের খেলোয়াড়দের । ২২ মিনিটে রুবেন নেভেসের দারুণ একটি শট ফেরান তিনি । ১০ মিনিট পর জোতার আরও একটি শট কোনমতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন সিমন ।

দ্বিতীয়ার্ধের শুরুতে দারুণ একটি শট নিয়েছিলেন রোনালদো । কিন্তু তিনিও হারাতে পারেন নি সিমনকে ।

খেলার শেষেরদিকে খেলোয়াড় বদলে একের পর এক ভুল করেন পর্তুগাল কোচ ফার্নান্দো স্যান্তোস । দারুণ খেলতে থাকা উইলিয়াম কারভালহো , দিয়াগো জোতা আর বার্নাডো সিলভাকে তুলে নেন তিনি । ডিফেন্সিভ মিড কারভালহোর জায়গায় আসেন রাফায়েল লিয়াও । জোতার বদলে ভিতিনহার বদলী হিসেবে নামা কাজে দেয় নি । শেষ সময়ে রক্ষণ শক্তিশালী করার বদলে স্যান্তস আক্রমণভাগের খেলোয়াড় বদলী করে শক্তি বাড়াতে চেয়েছেন । যে সুযোগ নেয় স্পেন । গোলের জন্য মরিয়া স্পেন শেষদিকে হামলে পড়ে পর্তুগীজ ডিফেন্সে । তার ফলও পেয়ে যায় ৮৮ মিনিটে ।

অন্যদিকে , খেলার চাপ কাটাতে বার্সেলোনার তিন সতীর্থ গ্যাভি , পেদ্রো আর সার্জিও বুস্কেটসকে বদলী খেলোয়াড় হিসেবে নামিয়েছেন স্প্যানিশ কোচ লুইস এনরিকে । এছাড়া বদলী খেলোয়াড় হিসেবে নেমে নিকোলাস উইলিয়ামস ছিলেন দুর্দান্ত । ৭৩ মিনিটে ফের্নান তোরেসের বদলী হিসেবে মাঠে নেমেই পরীক্ষা নেন পর্তুগীজ কিপারের ।

৮৮ মিনিটে স্পেনের গোলটিও আসে উইলিয়ামসের হেড থেকে উড়ে আসা বলে । যা কাজে লাগান ফাঁকায় থাকা মোরাতা । এই গোলেই শেষ পর্যন্ত সুবিধাজনক অবস্থানে থাকা পর্তুগালকে বিদায় নিতে হলো নেশন্স লীগের গ্রুপ পর্ব থেকে ।

স্পেন ছাড়া নেশন্স লীগের সেমি ফাইনাল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া , ইটালি আর হল্যান্ড ।এছাড়া গ্রুপ পর্বের পয়েন্ট টেবিলে সবার নীচে থাকায় ‘লীগ-বি’তে অবনমন ঘটেছে ইংল্যান্ড , অস্ট্রিয়া , চেক প্রজাতন্ত্র আর ওয়েলসের ।

২০২৩ সালের  জুনে নেশন্স লীগের সেমি ফাইনাল লড়াই অনুষ্ঠিত হবে ।

আহাস/ক্রী/০০১