Download WordPress Themes, Happy Birthday Wishes

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ । উইন্ডিজ ক্রিকেট বোর্ড ঘোষিত দলের নেতৃত্ব দেবেন নিকোলাস পুরান । আর তার সহকারী হিসেবে থাকছেন রভম্যান পাওয়েল ।

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয় নি ক্রিস গেইল , আন্দ্রে রাসেল আর সুনিল নারিনের । ২০২১ সালের বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের বাইরে আছেন তারা । কিন্তু খেলে বেড়াচ্ছেন বিভিন্ন ফ্রাঞ্চাইজি আসরে । গেইল তো এখন পর্যন্ত আনুষ্ঠানিক বিদায় জানান নি আন্তর্জাতিক ক্রিকেটকে । খেলছেন টি-টেন হান্ড্রেড টুর্নামেন্ট । তবে নেই নিজ দেশের চলমান ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে ।

আন্দ্রে রাসেল আর সুনিল নারিন সিপিএল খেলছেন ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে । ওয়েস্ট ইন্ডিজের কোচ ফিল সিমন্স কিছুদিন আগেই হতাশা প্রকাশ করেছিলেন সিনিয়র খেলোয়াড়দের জাতীয় দলের চেয়ে ফ্রেঞ্চাইজিভিত্তিক আসরে খেলার প্রবণতা নিয়ে । জানিয়েছিলেন , ‘আমার মনে হয় না, দেশের হয়ে খেলতে বলার জন্য লোকের দুয়ারে গিয়ে আমার হাত পাতা উচিত!’

যদিও রাসেল বলেছিলেন , তিনি আবারও টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলতে চান । তবে ওয়েস্ট ইন্ডিজের নির্বাচক কমিটি আর কোচ রাসেলের সেই আবদার পূরণ করেনি । জাতীয় দলে সারা বছর অনুপস্থিত থেকে ইচ্ছেমাফিক স্রেফ বিশ্বকাপের মতো বড় আসরে খেলার সুযোগ তারা দেন নি রাসেলকে । তাছাড়া চলমা সিপিএলে ৪ ম্যাচে ১৭ রান করা ফর্মহীন রাসেলকে নেয়ার আগ্রহ ছিল না নির্বাচকদের ।

এছাড়া বাদ পড়েছেন আরেক পরিচিত ক্রিকেটার ফ্যাবিয়েন অ্যালেন।

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডে বড় চমক জনসন চার্লসের ফেরা । ২০১৬ সালের বিশ্বকাপের পর তিনি বাদ পড়েছিলেন দল থেকে । তবে চলমান সিপিএলে দারুণ ফর্মে আছেন তিনি । ১০ সেপ্টেম্বর সেইন্ট লুসিয়া কিংসের হয়ে ৫৯ বলে ৮৭ রানের অপরাজিত ইনিংস খেলেছেন গায়ানার বিপক্ষে । ৩২ বলে ৪১ রান করেছেন সেইন্ট কিটসের বিপক্ষে । এছাড়া জ্যামাইকার বিপক্ষে করেছেন ৩৯ বলে ৬২ রান । দুর্দান্ত এই পারফর্মেন্স দিয়েই বিশ্বকাপ স্কোয়াডে ফিরেছেন তিনি ।

দলে ফিরেছেন এভিন লুইসও । তিনিও ২০২১ সালের বিশ্বকাপের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে । এছাড়া ওয়েস্ট ইন্ডিজের ১৫ সদস্যের স্কোয়াডে আছেন টি-টুয়েন্টি সংস্করণে অভিষেকের অপেক্ষায় থাকা দুই ক্রিকেটার। একজন হলেন লেগ স্পিনিং অলরাউন্ডার ইয়ানিক ক্যারিয়াহ, আরেকজন ব্যাটিং অলরাউন্ডার রেইমন রেইফার।

এখন পর্যন্ত টি-টুয়েন্টি বিশ্বকাপে সর্বাধিক দুইটি ট্রফিজয়ী একমাত্র দল ওয়েস্ট ইন্ডিজ । যদিও অস্ট্রেলিয়ায় ক্যারিবিয়ানদের খেলতে হবে প্রাথমিক পর্বে । যেখানে ‘বি’ গ্রুপে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড , আয়ারল্যান্ড আর জিম্বাবুয়ে । গ্রুপ থেকে দুইটি দল নাম লেখাবে সুপার-টুয়েলভে ।

আগামী ১৭ অক্টোবর স্কটিশদের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ।

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দলঃ

নিকোলাস পুরান (অধিনায়ক), রভমান পাওয়েল, ইয়ানিক ক্যারিয়াহ, জনসন চার্লস, শেল্ডন কোটরেল, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, আকিল হোসেইন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, এভিন লুইস, কাইল মায়ার্স, ওবেড ম্যাককয়, রেমন রেইফার, ওডেন স্মিথ ।

আহাস/ক্রী/০০২