Download WordPress Themes, Happy Birthday Wishes

এশিয়া কাপের টিকেট পেলো কারা ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এএফসি অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের শেষ ম্যাচে বাংলাদেশ হারিয়েছে নেপালকে । গ্রুপ পর্বে লড়াই শেষ করেছে শক্তিশালী বাহরাইনের সমান পয়েন্ট নিয়ে । কিন্তু তবু গোলগড়ে বাহরাইনের পেছনে থাকায় শেষ হয়ে গেছে চূড়ান্ত পর্বে খেলার আশা ।

রবিবার (১৮ সেপ্টেম্বর) বাহরাইনের শেখ আলী বিন মোহাম্মদ আল খলিফা স্টেডিয়ামে বাংলাদেশের যুবারা ৩-০ গোলে হারিয়েছে নেপালকে । বাংলাদেশের পক্ষে মজিবুর জনি , পিয়াস আহমেদ নোভা আর সাজিদ হাসান নিঝুম গোল তিনটি করেন ।

প্রথমার্ধের খেলায় বাংলাদেশ ২-০ গোলে এগিয়ে ছিল । খেলায় নেপালের দুইজন আর বাংলাদেশের একজন ফুটবলার লালকার্ড দেখেন । ২৫ মিনিটে আজিজুল হককে কনুই দিয়ে আঘাত করার কারণে নেপালের অজয় চৌধুরী দেখেন লাল কার্ড। আর ২৫ মিনিটে নিজেদের মধ্যে ফাউলকে কেন্দ্র করে নেপালের আয়সু গালান ও বাংলাদেশের আজিজুল হক লাল কার্ড দেখেন।

বাংলাদেশ ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনের সাথে গোলশূন্য ড্র করে ।দ্বিতীয় ম্যাচে হারায় ভুটানকে ২-১ গোলে । পরবর্তী ম্যাচে শক্তিশালী কাতারের কাছে হেরে যায় ০-৩ গোলে । যদিও ম্যাচ হারার পেছনে বাংলাদেশের গোলরক্ষকের অমার্জনীয় ভুল আর ডিফেন্ডারদের ব্যর্থতা অনেকটাই দায়ী । নইলে আগামী বিশ্বকাপের স্বাগতিক আর এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে একটি পয়েন্ট বাংলাদেশ আদায় করে নিলেও অবাক হবার কিছু ছিল না ।

টানা তিন ম্যাচে পাওয়া জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে কাতার । সমান সাত পয়েন্ট করে পেয়েছে বাহরাইন আর বাংলাদেশ । তবে বাহরাইন তিন ম্যাচে গোল করেছে আটটি আর খেয়ে তিনটি । অন্যদিকে বাংলাদেশের গোলসংখ্যা পাঁচটি আর হজম করেছে চারটি । তাই গ্রুপের রানার আপ শ্রেয়তর গোলগড়ে বাহরাইন । এতে বাংলাদেশের চূড়ান্ত পর্বে খেলা আশা শেষ ।

‘বি’ গ্রুপে পাঁচ গোল করে কাতারের আহমেদ আল রাউই হয়েছেন শীর্ষ গোলদাতা । এছাড়া সব গ্রুপ মিলিয়ে ৯ গোল নিয়ে শীর্ষে আছেন চীনের কান্তা চিবা ।

২০২৩ সালে উজবেকিস্তানে অনুষ্ঠিত এশিয়ান অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ ফুটবলের মুল আসর । মোট ১৬ দেশ নিয়ে ১-১৮ মার্চ অনুষ্ঠিত হবে এশিয়ান ফুটবলের যুবাদের লড়াই । স্বাগতিক উজবেকিস্তান চূড়ান্ত পর্বে অংশ নিচ্ছে । এছাড়া বাছাই পর্ব পেরিয়ে ১০ গ্রুপ থেকে উঠে এসেছে সৌদি আরব , কাতার , জাপান , জর্ডান , দক্ষিণ কোরিয়া , ওমান , ইন্দোনেশিয়া , তাজাকিস্তান এবং ইরান ।

শুধু খেলা বাকী আছে ‘এইচ’ গ্রুপের । যেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে অস্ট্রেলিয়া , ইরাক , ভারত , কুয়েত । শুরুতে এই গ্রুপের স্বাগতিক ছিল ইরাক । কিন্তু রাজনৈতিক বৈরিতায় সেখানে গিয়ে খেলতে নারাজ অস্ট্রেলিয়া । তাই স্বাগতিক হিসেবে ইরাককে সরিয়ে কুয়েতকে দায়িত্ব দেয়া হয়েছে । আগামী ১৪ অক্টোবর মাঠে গড়াবে ‘এইচ’ গ্রুপের ম্যাচ ।

বাছাইয়ের ১০ গ্রুপের সেরা দল সরাসরি খেলবে উজবেকিস্তানের মুল আসরে । যার মধ্যে নয়টি ঠিক হয়ে গেছে । অন্যদিকে সেরা পাঁচ রানার্স আপ পাবে উজবেকিস্তানে খেলার সুযোগ । যে লড়াইয়ে বাহরাইনের সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল । অথচ একই সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশকে ডুবতে হচ্ছে হতাশায় । অন্যগ্রুপ থেকে বাংলাদেশের চেয়ে কম পয়েন্ট নিয়ে চূড়ান্ত পর্বে কেউ না কেউ যাচ্ছে , যা আরও বেশী হতাশার ।

আহাস/ক্রী/০০২