Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়ে শিরোপা জিতলো বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

স্বাগতিক নেপালকে হারিয়ে সাফ নারী চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ । অন্যদিকে , পাঁচবার ফাইনাল খেলেও শিরোপা জেতা হলো না স্বাগতিক নেপালের ।

সোমবার (১৯ সেপ্টেম্বর) কাঠমুণ্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বাংলাদেশ ৩-১ গোলে হারিয়েছে নেপালকে ।

১৯ বছর আগে , ২০০৩ সালে পুরুষদের পর দ্বিতীয়বারের মতো সাফ শিরোপা এলো বাংলাদেশে । আর এবার এসেছে সাবিনা খাতুনদের মাধ্যমে । তারও আগে ১৯৯৯ সালে দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমস) ফুটবল ইভেন্টে এই রঙ্গশালা স্টেডিয়ামেই নেপাল জাতীয় পুরুষ দলকে হারিয়ে স্বর্ণ জিতেছিল বাংলাদেশ।

২০২২ সালের সাফ গেমসের ফাইনালে প্রথমবারের ছিল ভারতের মেয়েদের অনুপস্থিতি । আগের পাঁচবার শিরোপা জিতেছে ভারতের মেয়েরা । যারা এবার গ্রুপপর্বে বাংলাদেশের কাছে হেরেছে । এরপর সেমিতে বিদায় নিয়েছে নেপালের কাছে হেরে । তাতে নেপাল আর বাংলাদেশের ফাইনালে সাফে নতুন চ্যাম্পিয়ন ছিল অবধারিত ।

সাফ ফুটবলের ফাইনালে প্রতিপক্ষ নেপালকে নিয়েও খানিকটা শংকা ছিল । কারণ সাফের পূর্ব তিন দেখায় নেপালকে কখনও হারাতে পারে নি বাংলাদেশের মেয়েরা । কিন্তু এবারের পরিস্থিতি ছিল ভিন্ন । সাবিনার নেতৃত্বে সিরাত জাহান স্বপ্না আর কৃষ্ণা রাণী সরকাররা শুরু থেকে শিরোপার লক্ষ্যে ছিল অদম্য । চার ম্যাচে ২০ গোল করা বাংলাদেশ একটি গোল হজম না করে উঠে আসে ফাইনালে ।

ফাইনালের প্রথমার্ধেই ২-০ গোলের লিড নিয়ে ম্যাচ একপেশে করে ফেলে বাংলাদেশ । গোল করেন শামসুন্নাহার জুনিয়র এবং কৃষ্ণা রানী সরকার ।

৭০ মিনিটে আনিতার গোলে ব্যবধান কমায় নেপাল । যা শংকায় ফেলে দিয়েছিল বাঘিনীদের । তবে ৭৭ মিনিটে কৃষ্ণা রানী সরকারের দ্বিতীয় গোলে বাংলাদেশ এগিয়ে যায় ৩-১ গোলের ব্যবধানে। শেষ পর্যন্ত আর কোন গোল না হওয়ায় শিরোপা জয়ের উল্লাসে মাতে গোলাম রাব্বানি ছোটনের শিষ্যরা ।

টুর্নামেন্টে আট গোল করে সেরা গোলদাতা হয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুন । 

আহাস/ক্রী/০০৬