Download WordPress Themes, Happy Birthday Wishes

স্পিনারদের বিশ্বরেকর্ডে জিতলো ভারত

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

‘অবিশ্বাস্য’ কীর্তি গড়ে দেখালো ভারতীয় স্পিনাররা । ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্পিনাররাই পুরো ১০ উইকেট নিয়ে টি-টুয়েন্টি ক্রিকেটে গড়লেন নতুন ইতিহাস । যা আজ পর্যন্ত দল করে দেখাতে পারে নি ।

রবিবার (৭ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সিরিজের পঞ্চম টি-টুয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত আর ওয়েস্ট ইন্ডিজ । আগের চারটি ম্যাচে তিনটি জিতে যাওয়া ভারত সিরিজ নিশ্চিত করেছিল আগেই । তাই পঞ্চম আর শেষ ম্যাচে অধিনায়ক রোহিত শর্মাসহ চার ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছিল ভারত। তবু জয় পেতে কোনো সমস্যা হয়নি। উল্টো ইতিহাস গড়েছে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া ।

প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ২০ ওভারে তোলে ৭ উইকেটে ১৮৮ রান । ভারতের হয়ে সর্বোচ্চ ৬৪ রান করেছেন ওপেনার শ্রেয়াস আইয়ার । ৪০ বলের মোকাবেলায় ৮টি চার আর ২টি ছক্কা মেরেছেন তিনি । এছাড়া ২৫ বলে ৩টি চার এবং ২টি ছক্কায় ৩৩ রান করেছেন দীপক হুদা । দুজনে মিলে তৃতীয় উইকেটে তোলেন ৭৬ রান । সাথে অধিনায়ক হার্দিক খেলেছেন ১৬ বলে ২৮ রানের ক্যামিও ইনিংস । তার ব্যাট থেকে আসে ২টি করে চার-ছক্কা ।

ক্যারিবিয়ানদের হয়ে ওডেন স্মিথ নেন সবচেয়ে বেশী তিন উইকেট ।

জবাবে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষ হয়েছে ১৫.৪ ওভারে মাত্র ১০০ রানে । নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ক্যারিবিয়ান ইনিংসে একমাত্র লড়াই করেছেন শিমরান হেটমেয়ার । তিনি করেছেন ৫৬ রান । তাতে কোনমতে তিন অংকের কোটা ছুঁতে পেরেছে স্বাগতিকরা ।

ভারতের লেগ স্পিনার রবি বিষ্ণুই ২.৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। ৩টি করে উইকেট দুই বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবের। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই প্রথম ইনিংসের ১০টি উইকেটই নিয়েছেন স্পিনাররা।

মেয়েদের আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে অবশ্য এক ম্যাচে এক ইনিংসে ১০ উইকেট নেয়ার রেকর্ড আছে স্পিনারদের । ২০১৯ সালে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে মালেশিয়াকে ২৭ রানে অলআউট করে দেওয়া ম্যাচে ১০ উইকেটই নিয়েছিলেন থাইল্যান্ডের স্পিনাররা।

আহাস/ক্রী/০০৩