Download WordPress Themes, Happy Birthday Wishes

সাইফের ফুটবলারদের গন্তব্য কোথায় ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

হঠাৎ করেই দেশের ক্রীড়াঙ্গনকে হতবাক করে দিয়ে ফুটবল থেকে সরে দাঁড়াবার ঘোষণা দিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব । শুধু ঘোষণা নয় , ইতোমধ্যে নিজেদের সিদ্ধান্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বরাবর চিঠি আকারে পাঠিয়েও দিয়েছে তারা ।

বুধবার (৩ আগস্ট) সাইফ স্পোর্টিংয়ের কর্ণধার তরফদার মোহাম্মদ রুহুল আমিন নিজেই জানিয়েছেন , ‘বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে আমাদের পক্ষে ফুটবল কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়। এ কারণে সব ধরনের ফুটবল কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে নিচ্ছি।’

বাংলাদেশের ফুটবলে সাইফের পথচলা খুব বেশীদিনের না । ২০১৬ সালে প্রতিষ্ঠিত ক্লাবটির উত্থান অনেকটা উল্কার মত । পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লীগে এক মৌসুম খেলে দ্বিতীয় হয়ে দলটি উঠে আসে বিপিএলে (বাংলাদেশ প্রিমিয়ার লীগ) । সেই থেকে বিপিএলে সাইফ শক্তিশালী দল হিসেবে বিবেচিত হয়ে আসছে । টানা পাঁচ বিপিএলে অংশ নিয়ে আকস্মিকভাবে থামছে সাইফের পথচলা , যা একেবারেই অপ্রত্যাশিত ।

বাংলাদেশের ফুটবলে সাইফ স্পোর্টিং ক্লাব অনেক চমক দিয়েছে । ২০১৭-১৮ মৌসুমে বিপিএল শুরুর আগেই দলটি প্রাক-মৌসুম অনুশীলন ক্যাম্প করে ভারতের কলকাতায় । বাংলাদেশের কোন ক্লাবের বিদেশের মাটিতে প্রাক-মৌসুম অনুশীলনের ঘটনা এটাই প্রথম । শুরু থেকেই দলের কোচ হিসেবে সাইফ প্রাধান্য দিয়েছে বিদেশীদের । সর্বশেষ এই দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন আর্জেন্টিনার আন্দ্রেস ক্রুসিয়ানি ।

শুরু থেকেই নতুন ফুটবলার তৈরির লক্ষে সাইফ স্পোর্টিং পরিচালনা করেছে ফুটবল একাডেমী । ক্লাবটি তৃণমূল পর্যায়ে খেলোয়াড় বাছাই করে তাদের প্রশিক্ষণ দিয়েও ফুটবলার তৈরি করে আসছিল। সাইফ মুলত নতুন খেলোয়াড় তৈরিতে মনোযোগ দিয়েছে বেশী । শুধু প্রিমিয়ার লীগে নয় , সাইফের দল আছে দ্বিতীয় বিভাগেও । তারা দেশব্যাপি প্রতিভা অন্বেষণ করে খেলোয়াড় বাছাই করে দল তৈরি করে। ফুটবল থেকে সাইফ স্পোর্টিং নিজেদের গুটিয়ে নেয়ায় এই কার্যক্রম বাঁধাগ্রস্ত হবে সন্দেহ নেই ।

সাইফ প্রিমিয়ার লীগে না খেললে আগামী মৌসুমের হিসেব কি হবে ? সাইফের বদলে দ্বিতীয় স্তর চ্যাম্পিয়ন্স লীগ থেকে কোন বাড়তি দলকে নেয়া হবে ? নাকি সদ্য সমাপ্ত প্রিমিয়ার লীগ থেকে অবনমিত দুইটি দলের একটি রেখে দেয়া হবে ? এসব প্রশ্ন এখন ঘুরছে সকলের মনে । সদ্য শেষ হওয়া প্রিমিয়ার লীগের ১২ দলের মধ্যে সবার নীচে ছিল স্বাধীনতা ক্রীড়া সংঘ । আর ১১তম স্থানে উত্তর বারিধারা । দুই দলই নেমে গেছে বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লীগে ।

এই নিয়ে বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহগ বলেছেন,‘আমাদের প্রফেশনাল লিগের আদল, কাঠামো এবং যে বৈশ্বিক নিয়ম কানুন, আমরা যেমন বাফুফে ক্লাব লাইন্সেসিংটা ফলো করি। ক্লাব লাইন্সেসিংটাই বলে দেবে ক্লাব কতটা সামনে এগুতে পারে। সেই আলোকে, পরিবর্তিত পরিস্থিতিতে এবং পরের মৌসুমকে সামনে রেখে আমাদের ক্লাব লাইসেন্সিং উইনডো ওপেন হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট দলকে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট কমিটিই সিদ্ধান্ত নেবে আগামী মৌসুমে কারা কারা খেলছে।’

এদিকে , সাইফ স্পোর্টিংয়ের ফুটবল কার্যক্রম গুটিয়ে যাওয়ার খবরে দুশ্চিন্তায় পড়েছে ক্লাবের খেলোয়াড়রা । তবে আগামী মৌসুমে সাইফের অনেক ফুটবলার দল ছাড়ছে , এটা আগে থেকেই নিশ্চিত ছিল । বিশেষ করে জাতীয় দল আর সাইফের অধিনায়ক জামাল ভুঁইয়া আগামী মৌসুমে শেখ রাসেল ক্রীড়া চক্রে খেলবেন , এটা চাউর হয়েছে আগেই । এছাড়া নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফন সানডে , আবিদ আহমেদ, নিহাত জামান উচ্ছ্বাস ও রহিম উদ্দিনরা যোগ দিচ্ছেন শেখ রাসেলে ।

শেখ রাসেল ছাড়াও এখন সাইফের ফুটবলারদের দিকে হাত বাড়াচ্ছে অন্যান্য দল । আর সাইফ নিজেরা ফুটবলে না থাকায় খেলোয়াড়রা যেহেতু গন্তব্যহীন , তাই তাদের অন্য দলে যোগ দেয়া ছাড়া কোন পথ নেই । এই ক্ষেত্রে সাইফের ফুটবলারদের বাজারদর কেমন হবে- বলা মুশকিল । কারণ তাদের সামনে নতুন দলে যোগ দেয়া ছাড়া তাদের সামনে কোন পথ নেই । আবার অনেকেই শুধু খেলায় থাকার জন্য দল নিয়েও তেমন বাছবিচার করতে পারবেন না । সব মিলিয়ে আগামী মৌসুমে সাইফের না থাকা প্রিমিয়ার লীগে বেশ বড়সড় প্রভাব ফেলতে চলেছে নিঃসন্দেহে ।

আহাস/ক্রী/০০৫