Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারত বাংলাদেশ ফাইনাল – জিতবে কে?

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

সাফ অনূর্ধ্ব-২০ ফুটবলের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ আর ভারত । ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত মহারণ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়।

গত ২৫ জুলাই পাঁচ দেশ নিয়ে শুরু হয়েছিল ২০২২ সালের সাফ অনূর্ধ্ব-২০ ফুটবল টুর্নামেন্ট । বাংলাদেশ আর ভারত ছাড়াও নেপাল , মালদ্বীপ আর শ্রীলঙ্কা অংশ নিয়েছে আসরে । সরাসরি রাউন্ড রবিন লীগ পদ্ধতির টুর্নামেন্টে তিনটি জয় আর একটি ড্র নিয়ে একমাত্র অপরাজিত দল হিসেবে ফাইনালে খেলছে বাংলাদেশ । অন্যদিকে ভারত একটিমাত্র ম্যাচ হেরেছে বাংলাদেশের বিপক্ষেই ১-২ গোলে । অর্থাৎ ফাইনাল ম্যাচটি ভারতের জন্য বাংলাদেশের বিপক্ষে প্রতিশোধ নেয়ার উপলক্ষ্য ।

অন্যদিকে , ফাইনালে ভারতের বিপক্ষে জয় পাওয়াটা সহজ হবে না বাংলাদেশের জন্য । কারণ এখন পর্যন্ত পাঁচ আসরের সবগুলোতেই চ্যাম্পিয়ন তারা। বাংলাদেশ ২০১৯ সালে একবার ফাইনালে উঠেছে হেরেছে ভারতের কাছেই । তখন এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হত অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে। তাই বাংলাদেশের ফুটবলারদের কাছেও এই ম্যাচটি পুরনো পাওনা মিটিয়ে দেয়ার লড়াই ।

অবশ্য নিজ দেশের পরিচিত পরিবেশ আর দর্শকদের সামনে ভারত উজ্জীবিত থাকবে সন্দেহ নেই । তাদের আছে প্রথম পর্বে বাংলাদেশের কাছে হারের প্রতিশোধ নেয়ার উদ্দীপনাও । নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হারার পর ভারতীয়রা আর একটিও গোল হজম করে নি । শ্রীলঙ্কাকে ৪-০ , নেপালকে ৮-০ আর মালদ্বীপকে হারিয়েছে ১-০ গোলে ।

অন্যদিকে বাংলাদেশ টুর্নামেন্ট শুরু করেছিল শ্রীলংকার বিপক্ষে ১-০ গোলের জয়ে । পরবর্তীতে ভারতকে ২-১ আর মালদ্বীপকে ৪-১ গোলে হারায় বাংলাদেশ । শেষ ম্যাচে ১-১ গোলে নেপালের সাথে পয়েন্ট ভাগাভাগি ।

ফাইনালের আগে দুই দলই আছে কার্ড সমস্যায় । শেষ ম্যাচে নেপালের বিপক্ষে লাল কার্ড দেখেছেন বাংলাদেশের শহিদুল ইসলাম।অন্যদিকে মালদ্বীপের বিপক্ষে একই পরিনতি ভোগ করেছেন ভারতের ফরোয়ার্ড পার্থিব সুন্দর । ফলে দুইজনের কেউই খেলতে পারছেন না স্বপ্নের ফাইনালে । স্বস্তির খবর, চোট পাওয়া মিরাজুল ইসলামকে নিয়ে শঙ্কা নেই। আজ ফাইনালে তাঁকে দেখা যেতে পারে মূল একাদশে।

মিরাজুল ইসলাম আসরে সর্বোচ্চ চার গোল করেছেন । তার মতই চার গোল করেছেন গুরক্রিত সিং আর পার্থিব সুন্দর । কিন্তু নিষেধাজ্ঞার কারণে ফাইনালে নেই পার্থিব । ফলে সেরা গোলদাতার লড়াইটা হবে মিরাজুল আর গুরক্রিতের মধ্যে ।

ফাইনাল নিয়ে বাংলাদেশ যুব দলের কোচ পল স্মলি জানিয়েছেন , ‘ দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলা অবশ্যই চাপ ও চ্যালেঞ্জিং। আশা করছি , আমাদের ফুটবলাররা সেই চ্যালেঞ্জ নেয়ার সামর্থ্য রাখে । ‘

এছাড়া বাংলাদেশের অনূর্ধ্ব-২০ দলের অধিনায়ক তানভীর হোসেন বলেছেন, ‘সবার দোয়া ছিল বলেই আমরা ফাইনালে উঠতে পেরেছি। সবার দোয়া নিয়েই চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরতে চাই।’

বাংলাদেশ দলের টিম ম্যানেজার বিজন বড়ুয়া জানিয়েছেন , ‘শুরু থেকেই আমাদের দলটা ভারসাম্যপূর্ণ দল ছিল এবং আমি এটা আগে থেকে বলে আসছি। আমি নিজেও খেলোয়াড় ছিলাম । তাই এই ছেলেদের অনুশীলন দেখেই বুঝতে পেরেছিলাম যে এরা ফাইনাল খেলবে। অনুশীলনে সব খেলোয়াড়রা উজ্জীবিত ছিল। আশা করছি ফাইনালেও আমরা জিতবো ।

ফাইনাল জয়ের বিষয়ে আশাবাদী ভারতের যুব দলের কোচ ভেংকটেশ , ‘ আমি নিজে তিনটি সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছি । সেই দলের অধিনায়ক ছিলাম আমি । এছাড়া দুইটি সাফের ফাইনালে ভারতের সিনিয়র দলের সহকারী কোচ হিসেবে কাজ করেছি । আমি জানি , যে কোন টুর্নামেন্টের ফাইনালের অনুভূতি আলাদা । ফাইনাল জয়ের জন্য মানসিক শক্তি আর সাহস লাগে । আর দেশের হয়ে ফাইনাল খেলা তো সব সময়েই বিশেষ কিছু । এটাই ফাইনালের আগে আমি আমার ছেলেদের বোঝাচ্ছি । ‘

ভারতীয় জাতীয় দলের সাবেক অধিনায়ক ভেংকটেশ বাংলাদেশ সম্পর্কে বলেছেন , ‘ বাংলাদেশ ধারাবাহিকভাবে ভাল খেলেই ফাইনালে এসেছে । তারা আমাদের একবার হারিয়েছে । তবে প্রথম ম্যাচ বলে বাংলাদেশের সাথে প্রথম দেখায় আমাদের ছেলেরা সেরা খেলা খেলতে পারে নি । ধীরে ধীরে তারা নিজেরদের গুছিয়ে নিয়েছে । আশা করি , ফাইনালে দারুণ লড়াই হবে এবং আমরা জিতবো । ‘

আহাস/ক্রী/০০৩