Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতকে হারিয়ে ক্রিকেটের সোনার পদক অস্ট্রেলিয়ার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বার্মিংহ্যামে চলমান কমনওয়েলথ গেমসে প্রথমবারের মত অন্তর্ভুক্ত ছিল নারীদের ক্রিকেট । তাতে ফাইনালে ভারতকে হারিয়ে সোনার পদক জিতে নিয়েছে অস্ট্রেলিয়ার মেয়েরা । টি-টুয়েন্টি ফরম্যাটে আয়োজিত আসরের ফাইনালে অস্ট্রেলিয়ার মেয়েরা জিতেছে ৯ রানে ।

নারীদের যে কোন বিশ্ব আসরের ক্রিকেট ফাইনালে অস্ট্রেলিয়া যেন ভারতের কাছে অপরাজেয় । ২০০৫ এবং ২০১৭ সালে এই অস্ট্রেলিয়ার কাছেই ওয়ানডে ক্রিকেটের ফাইনালে হেরেছিল ভারতের মেয়েরা । হেরেছিল ২০২০ সালের নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালে । কমনওয়েলথ গেমসেও সেই গেঁড়ো কাটাতে পারে নি ভারত ।

রবিবার (৮ আগস্ট) এজবাস্টনে অনুষ্ঠিত ফাইনালে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে তোলে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৬১ রান । তিন বল বাকী থাকতে ১৫২ রানে অল আউট হয় ভারতের মেয়েরা ।

ম্যাচে ভারত অবশ্য লড়াইটা ভাল করেছে । শেষ ২ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়ায় ১৭ রান। হাতে ছিল চার উইকেট । কিন্তু উনিশতম ওভারে রাধা যাদবের সাথে শেষ ভরসা দিপ্তি শর্মা আউট হয়ে গেলে ভারতের পক্ষে ফিরে আসা সম্ভব হয় নি ম্যাচে । শেষ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়ায় ১১। কিন্তু তিন বলেই শেষ উইকেট হারিয়ে সোনার লড়াইয়ে হেরে যায় ভারত ।

টার্গেট তাড়ায় ভারত ২২ রানেই দুই ওপেনার শেফালি ভার্মা আর স্মৃতি মান্ধানাকে হারিয়ে বসে । কিন্তু তৃতীয় উইকেটে ৯৬ রানের জুটি গড়েন জেমিনা রদ্রিগেজ আর হারপ্রিত কাউর । তাতে ভারতের ফাইনাল জয় যেন হাতছানি দিচ্ছিল । কিন্তু মাত্র ৩ রানের মধ্যে দুজনেই বিদায় নিলে ম্যাচ ঘুরে যায় অজিদের দিকে ।

অধিনায়ক হারপ্রিত সর্বোচ্চ ৬৫ রান করেছেন ৪৩ বলে । মেরেছেন ৭টি চার আর ২টি ছক্কা । ৩৩ বলে ৩টি চারে ৩৩ রান করেছেন জেমিনা । কিন্তু আর কেউ পরবর্তীতে দায়িত্ব নিতে পারে নি । ফলে প্রথমবারের মত আয়োজিত কমনওয়েলথ গেমসের স্বর্ণ জিতে ইতিহাস গড়া হয় নি ভারতের ।

অস্ট্রেলিয়ার হয়ে অ্যাশলে গার্ডনার নিয়েছেন তিনটি উইকেট ।

ম্যাচের শুরুতে অস্ট্রেলিয়ার হয়ে ৬১ রান করেছেন বেথ মুনি । এছাড়া অধিনায়ক মেগ লেনিং করেছেন ৩৬ রান ।

কমনওেলথ গেমসের বাছাই পর্ব পেরিয়ে মুল আসরে অংশ নেয় নারীদের ক্রিকেটের আটটি দেশ । যেখানে এশিয়া থেকে ভারত ছাড়াও ছিল পাকিস্তান আর শ্রীলঙ্কা । বাংলাদেশের মেয়েরা বাছাই পেরিয়ে আসতে পারে নি বার্মিংহ্যামে । দুই গ্রুপ থেকে চার দল ওঠে সেমিতে । প্রথম পর্বেও ভারত আর অস্ট্রেলিয়া ছিল একই গ্রুপে । প্রথম দেখাতেও হেরেছিল ভারতের মেয়েরা । সেমি ফাইনালে ভারত ৪ রানে হারায় স্বাগতিক ইংল্যান্ডকে । আর অস্ট্রেলিয়া জয় পায় নিউজিল্যান্ডের বিপক্ষে । পুরো আসরে এশিয়া থেকে ভারত ছাড়া পাকিস্তান আর শ্রীলংকার মেয়েরা কোন ম্যাচে জয়ের দেখা পায় নি ।

আহাস/ক্রী/০০১