Download WordPress Themes, Happy Birthday Wishes

বদলে যাচ্ছে কাতার বিশ্বকাপের সূচি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ২১ থেকে মরুভূমির দেশ কাতারে শুরু হচ্ছে ফিফা বিশ্বকাপের লড়াই । এমনটাই জানা ছিল এতদিন । সে অনুযায়ী বিশ্বকাপের কাউন্ট ডাউনও শুরু হয়ে গেছে । অথচ বিশ্বকাপের যখন আর মাত্র তিনমাস বাকী , তখন খবর আসছে বদলে যেতে পারে কাতার বিশ্বকাপের সময়সূচি !

ফুটবল বিশ্বকাপ সাধারণত জুন-জুলাই মাসে আয়োজিত হয় । কিন্তু কাতারের গরমের কথা ভেবে এবারেই প্রথম ফিফা বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে নভেম্বর-ডিসেম্বরে । ইতোমধ্যে বিশ্বকাপের ৩২টি দেশ চূড়ান্ত হয়েছে । হয়ে গেছে গ্রুপিং আর খেলার সমস্ত সূচিও । সূচি অনুযায়ী ২১ নভেম্বর প্রথম দিনেই চারটি ম্যাচ আয়োজিত হওয়ার কথা । কিন্তু এখন শোনা যাচ্ছে , ২১ নয় ২০ নভেম্বর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপের খেলা ।

আর্জেন্টিনার জনপ্রিয় ফুটবল বিষয়ক সংবাদ মাধ্যম’ টিওয়াইসি স্পোর্টস’ এবং স্পেনের ‘মার্কা’ জানিয়েছে , ফিফা আসন্ন কাতার বিশ্বকাপের সূচি বদলে দেওয়ার বিষয়ে জোরেশোরেই চিন্তাভাবনা করছে। নতুন সূচি অনুসারে কাতার বিশ্বকাপ শুরুর তারিখ এগিয়ে আসতে পারে ১দিন । আর সেটি হলে চূড়ান্ত সূচিতেও কিছুটা রদবদল হবে। যদিও ফিফার তরফে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো পাওয়া যায়নি।

সংবাদ মাধ্যম জানিয়েছে , বর্তমান সূচি অনুযায়ী আগামী ২১ নভেম্বর আসরের উদ্বোধনী ম্যাচ মাঠে গড়ানোর কথা থাকলেও একদিন এগিয়ে ২০ নভেম্বর সেটি শুরু হতে পারে।

বিশ্বকাপের খেলা একদিন এগিয়ে আনা হচ্ছে স্বাগতিকদের কথা ভেবে । ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপের পর থেকেই উদ্বোধনী দিনে প্রথমে আয়োজক দেশের খেলা দিয়ে বিশ্বকাপ শুরু হয়। কিন্তু এবারের ফিকচারে তেমন রীতি অনুসরণ করা হয় নি । বরং প্রথমদিন কাতারের ম্যাচের আগে আরও দুটি ম্যাচ রয়েছে। সেনেগাল-নেদারল্যান্ডস এবং ইংল্যান্ড-ইরান ম্যাচের পর কাতার-মেক্সিকোর ম্যাচটি আয়োজিত হওয়ার কথা। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে ওয়েলস।

বিষয়টি সামঞ্জস্য করে নিজেদের ম্যাচ প্রতিযোগিতার শুরুতে আয়োজন করতে চায় স্বাগতিক কাতার । ফলে আয়োজক দেশটি ফিফার নিকট আবেদন করেছে ২০ নভেম্বরে তাদের ম্যাচটি আয়োজন করার।

কাতারের আবেদন গ্রহণ করা হলে ২০ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানের পর কাতার আর মেক্সিকো ম্যাচটি অনুষ্ঠিত হবে । বাকী তিন ম্যাচ পরেরদিন অনুষ্ঠিত হবে পূর্ব-সূচি আর সময় অনুযায়ী । তবে কাতারের আবেদন মঞ্জুর না হওয়া পর্যন্ত কিছুই নিশ্চিত না । ফিফার কাছে কাতারের এই আবেদন এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটা অনুমোদনের জন্য ফিফা কাউন্সিল বুর‌্যোর অনুমতি লাগবে। যার প্রধান ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো এবং তার সঙ্গে রয়েছেন উয়েফা, কনমেবল কনকাফ, সিএএফ, এফসি এবং ওএফসির প্রধান।

আহাস/ক্রী/০০৬