Download WordPress Themes, Happy Birthday Wishes

ঘরোয়া আর আন্তর্জাতিক পর্যায়ে নিষিদ্ধ বাংলাদেশের দুই ক্রীড়াবিদ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কিছুদিন আগেই ইংল্যান্ডের বার্মিংহ্যাম শহরে শেষ হয়েছে কমনওয়েলথ গেমস । সেখানে অংশ নিয়েছিল বাংলাদেশ দলও । যদিও ফিরে আসতে হয়েছে খালিহাতে । শুধু খালি হাতে ফেরা নয় , খেলতে গিয়ে খেলা ফেলে ঘুরতে যাওয়ার মতো ‘বিতর্কিত’ কাণ্ডের জন্মও দিয়েছেন বাংলাদেশের দুই ক্রীড়াবিদ সোনাম সুলতানা ও সাদিয়া রহমান । তবে এমন অপকর্মের জন্য ছাড় পাচ্ছেন না তারা । বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের নিষেধাজ্ঞার কবলে পড়েছেন তারা ।

গত ৫ আগস্ট টেবিল টেনিসের নারী বিভাগে দ্বৈত লড়াইয়ে ইংল্যান্ডের মারিয়া সাপসিনস ও হো টিন টিন জুটির বিপক্ষে খেলার কথা ছিল সোনাম সুলতানা ও সাদিয়া রহমানের। কিন্তু ইভেন্ট বাদ দিয়ে দুজন লন্ডনে বেড়াতে গিয়েছিলেন তারা দুইজন। যে কারণে বাংলাদেশের বিপক্ষে ‘ওয়াকওভার’ পায় ইংল্যান্ড। এই ঘটনায় বাংলাদেশ টিটি ফেডারেশন নিষিদ্ধ করেছে দুই খেলোয়াড়কে । নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক অঙ্গনে তিন বছর ও ঘরোয়া প্রতিযোগিতায় দুই বছর অংশগ্রহণ করতে পারবেন না এই দুই ক্রীড়াবিদ।

বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেছেন, ‘৫ আগস্ট আমাদের দ্বৈত ইভেন্টের খেলা ছিল। সেদিন তারা দুজন না খেলে গেমস ভিলেজের বাইরে ছিল। এ কারণে ম্যাচটি ওয়াকওভার হয়েছে। এতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সম্মানহানি হয়েছে। এ জন্য কার্যনির্বাহী কমিটির সর্বসম্মতিক্রমে ওই দুই খেলোয়াড়কে আন্তর্জাতিক ও ঘরোয়া নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে।’

ফেডারেশন আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করার আগে দুই খেলোয়াড়কে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেবে। এ জন্য ফেডারেশন তাদের শোকজ নোটিশ দেবে। ৭২ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলবে যে কেন তাদের ঘরোয়া প্রতিযোগিতায় দুই বছর ও আন্তর্জাতিক খেলায় তিন বছর নিষিদ্ধ করা হবে না। দুই খেলোয়াড়ের কাছ থেকে জবাব পাওয়ার পরই ফেডারেশন আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধের সিদ্ধান্ত নেবে।

শৃঙ্খলার ব্যাপারে ছাড় দিতে নারাজ জাহাঙ্গীর আলম, ‘খেলাধুলায় সবার ওপরে শৃঙ্খলা। এর আগে ক্যাম্প না করার কারণে অনেক তারকা খেলোয়াড় বাদ পড়েছে। কমনওয়েলথ গেমসে যেটা ঘটেছে, সেটা বড় অপরাধ। এরপরও তাদের আত্মপক্ষ সমর্থনের জন্য ৭২ ঘণ্টা সময় দেওয়া হয়েছে’।

৪ আগস্ট নিজের একক ম্যাচেও খেলতে নামেন নি সোনাম । তাতে কানাডার ক্যাথরিন মরিন পেয়ে যান ওয়াকওভার । অবশ্য সেই সময় বলা হয়েছিল , ইনজুরির কারণে খেলতে পারেন নি সোনাম ।

নারী এককে প্রথম ম্যাচে নিজ নিজ খেলায় জয় পেয়েছিলেন সোনাম আর সাদিয়া । সোনম সুলতানা নিজের প্রথম ম্যাচে সলোমন দ্বীপপুঞ্জের কনি সিফিকে ৪-০ সেটে হারিয়েছিলেন । আর সাদিয়া রহমান মৌ নিজের প্রথম ম্যাচে ৪-০ সেটে হারিয়েছেন ভানুয়াতুর রোয়ানা অ্যাবেলকে। তবে দ্বিতীয় ম্যাচে সাদিয়া হেরেছিলেন নাইজেরিয়ার এস্তের ওরিবামিসের কাছে ।

ফেডারেশনের আনা অভিযোগ অস্বীকার করে সোনাম জানিয়েছেন , ‘আমরা গেমস ভিলেজেই ছিলাম। অন্য কোথাও ঘুরতে যাইনি। ভিলেজে থাকার সব প্রমাণ আমাদের কাছেও আছে। তারপরও কেন ফেডারেশন এমন সিদ্ধান্ত নিয়েছে, জানি না। তা ছাড়া এমন সিদ্ধান্তের ব্যাপারে কোনও চিঠিও পাইনি। তবে চিঠি পেলে সেটার জবাব দিতে প্রস্তুত আছি।’

আহাস/ক্রী/০০৬