Download WordPress Themes, Happy Birthday Wishes

ওয়ানডে সিরিজে কি আসবে প্রত্যাশিত জয় ?

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

জিম্বাবুয়ে সফরের শুরুতেই ভরাডুবি হয়েছে বাংলাদেশের । যা অতীতে কখনও হয় নি ,ঘটেছে সেটাই । জিম্বাবুয়ের কাছে প্রথমবারের মত টি-টুয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ । ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের নাকাল হওয়ার পর একদিনের সিরিজে কি হবে – সেটা নিয়েই এখন দুশ্চিন্তা ।

অবশ্য জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের টি-টুয়েন্টি সিরিজ নিয়ে শুরু থেকেই ছিল শঙ্কা । বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দল ঘোষণার পর থেকে যা জোরালো হয় । বাজে পারফর্মেন্সের অজুহাতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে টি-টুয়েন্টি দলের নেতৃত্ব থেকে বাদ দেয়া হয় মাহমুদুল্লাহ রিয়াদকে । তাকে প্রথমে রাখা হয় নি স্কোয়াডেও । মাহমুদুল্লাহর বদলে জিম্বাবুয়ের মাটিতে টি-টুয়েন্টি দলকে নেতৃত্ব দেন নুরুল হাসান সোহান । যদিও দ্বিতীয় ম্যাচেই ইনজুরিতে পড়েন তিনি । আর ছিটকে যান জিম্বাবুয়ে সফর থেকে । সোহানের ইনজুরিতে ফের টি-টুয়েন্টি স্কোয়াডে ডাক পান মাহমুদুল্লাহ । তবে সিরিজের শেষ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মোসাদ্দেক আলী সৈকত ।

এদিকে , জিম্বাবুয়ের মাটিতে খেলছেন না সাকিব আল হাসান । তিনি ছুটি নিয়েছেন । এছাড়া মুশফিকুর রহিম , যিনি হজ্ব করতে যাওয়ায় ছিলেন না ওয়েস্ট ইন্ডিজ সফরে । কিন্তু ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে স্কোয়াডে , তাকেও রাখা হয় নি টি-টুয়েন্টি সিরিজে । আর তামিম ইকবাল তো অনেকদিন টি-টুয়েন্টি থেকে দূরে থাকার পর অবসরের ঘোষণাই দিয়ে দিয়েছেন ।

জিম্বাবুয়ের মাটিতে প্রথম টি-টুয়েন্টিতে বাংলাদেশ হেরেছে ১৭ রানে । দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটের জয় নিয়ে ঘুরে দাঁড়ায় টাইগাররা । যদিও সিরিজ নির্ধারণী ম্যাচে আবারও জিম্বাবুয়ের জয় এসেছে ১০ রানে । টি-টুয়েন্টি সিরিজে মুশফিক , তামিম , সাকিব আর মাহমুদুল্লাহদের মত সিনিয়রদের বিকল্প হিসেবে নিজেদের প্রমাণ করতে পারেন নি মুনিম শাহরিয়ার আর পারভেজ হোসেন ইমন । ঘরোয়া লীগে বিশ্বরেকর্ড রান করে বহু বছর বাদে জাতীয় দলে ফেরা এনামুল হক বিজয়ও নিজেকে প্রমাণ করতে পারছেন না আন্তর্জাতিক ক্রিকেট ।

মোট কথা , জিম্বাবুয়ের মাটিতে একমাত্র লিটন দাস ছাড়া টি-টুয়েন্টি সিরিজে বাংলাদেশের টপ অর্ডার ব্যাটারদের কেউ ধারাবাহিক ছিলেন না । তবে আশার কথা হচ্ছে , আসন্ন ওয়ানডে সিরিজে ফিরছেন সিনিয়ররা । তামিম নেতা হিসেবে তো থাকছেনই । এছাড়া মুশফিক আর মাহমুদুল্লাহরাও খেলবেন ওয়ানডে সিরিজ । আর ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ টেস্ট কিংবা টি-টুয়েন্টির চেয়ে বরাবরই ভাল । তাই আশা করা যায় , জিম্বাবুয়েতে একদিনের সিরিজে অন্তত হতাশ করবে না বাংলাদেশ । ঠিক যেমন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ সফরে । টেস্ট আর টি-টুয়েন্টি সিরিজে টানা হারের পর তামিমের নেতৃত্বে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইট করেছিল টাইগাররা । চলতি বছরেই দক্ষিণ আফ্রিকার মাটি থেকেও ওয়ানডে সিরিজ জিতে এসেছে বাংলাদেশ ।

আর জিম্বাবুয়ের বিপক্ষে তো ওয়ানডে পরিসংখ্যানে দুর্দান্ত বাংলাদেশ । এখন পর্যন্ত দুই দলের ৭৮ মোকাবেলায় ৫০ ম্যাচেই জিতেছে বাংলাদেশ । তিনবার ওয়ানডে জিতেছে জিম্বাবুয়ের মাটিতে । ২০০৭ সালে জিম্বাবুয়ে থেকে ৩–১ এ সিরিজ জিতেছিল ডেভ হোয়াটমোরের অধীনে । আর ২০০৯ সালে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে জয় এসেছিল ৪-১ ব্যবধানে । এছাড়া ২০২১ সালে বাংলাদেশের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছিল জিম্বাবুয়ে ।

এখন পর্যন্ত বিদেশের মাটিতে আটটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ । হারিয়েছে কেনিয়া , জিম্বাবুয়ে , দক্ষিণ আফ্রিকা আর ওয়েস্ট ইন্ডিজকে । তাই জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে বাংলাদেশ ঘুরে দাঁড়াবে , এমন আশা করাই যায় ।

আগামী ৫ আগস্ট শুরু হচ্ছে বাংলাদেশ আর জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজ । পরের দুইটি ম্যাচ ৭ আর ১০ আগস্ট । সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে ।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড-

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম।

আহাস/ক্রী/০০৪