Download WordPress Themes, Happy Birthday Wishes

ম্যান ইউর পরিকল্পনা ভেস্তে দিচ্ছে পিএসজি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নতুন মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের কোন পরিকল্পনাই যেন কাজ করছে না । ইংলিশ প্রিমিয়ার লীগের সবচেয়ে সফল ক্লাবটি অনেকদিন ধরেই চেষ্টা করে চলেছে ফ্রাংকি ডি ইয়াংকে দলে পাওয়ার জন্য । কিন্তু সফলতা আসে নি । আবার ডি ইয়াংয়ের বিকল্প হিসেবে ফ্যাবিয়ান রুইজের জন্য ম্যান ইউর চেষ্টাও ‘বিফল’ হতে চলেছে প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) জন্য ।

স্পেনের ২৬ বছর বয়সী সেন্ট্রাল মিডফিল্ডার রুইজ গত চার মৌসুমে আলো ছড়িয়েছেন ন্যাপোলির হয়ে । ইটালির ক্লাবের হয়ে ২০১৮-১৯ থেকে ১৬৬ ম্যাচে করেছেন ২২ গোল । রুইজের সবচেয়ে বড় গুণ , তিনি যেমন এটাকিং মিডফিল্ডার হিসেবে খেলতে পারেন । তেমনি ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবেও সমান দক্ষতা তার । যে কারণে তাকে টার্গেট করেছিল রিয়েল মাদ্রিদের মত দলও । স্পেনের সেরা ক্লাব রিয়েল লুকা মদ্রিচের দীর্ঘস্থায়ী বিকল্প হিসেবে ফ্যাবিয়ান রুইজকে রেখেছিল রাডারে । অন্যদিকে ইংল্যান্ডের আরেক বড় দল ম্যান ইউ ফ্রাংকি ডি ইয়াংকে বার্সেলোনা থেকে উড়িয়ে আনতে ব্যর্থ হয়ে নজর দিয়েছিল রুইজের দিকে । কিন্তু রিয়েল মাদ্রিদ কিংবা ম্যান ইউ নয় , রুইজের সাথে অনেকটা গোপনেই চুক্তি সারার দ্বারপ্রান্তে ফরাসী চ্যাম্পিয়ন পিএসজি ।

রিয়েল মাদ্রিদ অবশ্য চলতি মৌসুমে নয় , ২০২৩ সালে পেতে চেয়েছিল রুইজকে । কারণ ২০২২-২৩ মৌসুম শেষে ন্যাপোলির সাথে চুক্তি ফুরাবে রুইজের । তখন রুইজকে ফ্রি-এজেন্ট হিসেবে দলে টানার পরিকল্পনায় ছিল রিয়েল মাদ্রিদ । কিন্তু পিএসজির অতো ধৈর্য নেই । তারা চুক্তিতে থাকা রুইজকেই ন্যাপোলির ২৫ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজের সাথে বোনাস শর্তে দলে ভেড়াবার কাজ প্রায় সেরে ফেলেছে । কিছুদিন আগেই আরেক ফরাসী ক্লাব লিলে থেকে পর্তুগীজ রেনাতো সাঞ্চেজকে কিনেছে পিএসজি । এছাড়াও আরেই পর্তুগীজ ভিটর পেরেরাকেও কিনেছে পিএসজি ।

পিএসজি ইতোমধ্যে মধ্যমাঠের লিয়েন্দ্রো পেরেদেস , এন্ডার হেরেরাদের বিক্রি জন্য চেষ্টা চালাচ্ছে । তাদের অভাব মেটাতে আনা হচ্ছে সাঞ্চেজ আর রুইজদের ।

সর্বশেষ মৌসুমে ইটালিয়ান লীগে তৃতীয় হয়েছে ন্যাপোলি । সেখানে অনেক বড় অবদান ছিল রুইজের । গোটা মৌসুমে ৩২ লীগ ম্যাচে করেছেন ৭ গোল । এছাড়া সাথে সরাসরি এসিস্ট করেছেন ৪টি । আর প্রতি ম্যাচে গড়ে প্রতিপক্ষের আক্রমণ মাঝমাঠে নস্যাৎ করেছেন ৭টি করে ।

স্পেন জাতীয় দলের হয়েও ১৫ আন্তর্জাতিক ম্যাচ খেলে ১ গোল করেছেন রুইজ । ফুটবলার হিসেবে তার বেড়ে ওঠা রিয়েল বেটিসের একাডেমী দলে ।

আহাস/ক্রী/০০৭