Download WordPress Themes, Happy Birthday Wishes

বিগ-ব্যাশ প্লেয়ার্স ড্রাফটে রিপন মণ্ডল !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টুয়েন্টি আসর ‘বিগ ব্যাশ’ পরবর্তী আসরের জন্য প্লেয়ার্স ড্রাফ্‌ট তৈরির কাজ শুরু হয়েছে । ইতোমধ্যে বাংলাদেশ থেকে তিনজন ক্রিকেটার সেই ড্রাফ্‌টে নিজেদের নাম লিখিয়েছেন ।

আগামী ২৮ আগস্ট অনুষ্ঠিত হবে ১২তম বিগ-ব্যাশের প্লেয়ার্স ড্রাফ্‌ট । ২১ পর্যন্ত ক্রিকেটারদের সুযোগ রয়েছে ড্রাফটে নিজেদের নাম অন্তর্ভুক্ত করার । এখন পর্যন্ত ১৬৯ ক্রিকেটারের নাম অন্তর্ভুক্তির খবর জানা গেছে । যেখানে আছেন বাংলাদেশের শফিউল ইসলাম , আল আমিন হোসেন আর রিপন মণ্ডল । তালিকার শেষ নামটি অবশ্য সবাইকে অবাক করেছে । কারণ খোদ বাংলাদেশের অনেকের কাছেই রিপন মণ্ডল নামটি অপরিচিত ।

আসলে রিপন মণ্ডলের এখনও খেলা হয় নি বাংলাদেশের জাতীয় দলে । কিংবা ঘরোয়া ক্রিকেটেও তিনি বড় কিংবা আলোচিত কোন নাম নন । তবে সর্বশেষ আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনিই ছিলেন বাংলাদেশের সেরা পারফর্মার । ক্যারিবিয়ান দ্বীপে অনুষ্ঠিত আসরে তিনি ৬ ম্যাচে ১৪ উইকেট পেয়েছিলেন । আর ব্যাট হাতে করছিলেন চার ইনিংসে ৫৬ রান । আউট হননি একবারও। আসরের আগেরবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ দল অষ্টম স্থানে থেকে সবাইকে হতাশ করলেও আলাদা নজর কেড়েছিলেন রিপন মণ্ডল । সুযোগ পেয়েছিলেন আইসিসি ঘোষিত বিশ্বকাপের সেরা একাদশে ।

ঢাকার অদূরে গাজীপুরের ছেলে রিপন মণ্ডল পেসার হিসেবে গড়ে উঠছেন দক্ষিণ আফ্রিকান ডেইল স্টেইনকে আদর্শ রেখে । ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের হয়ে সাতটি ম্যাচ খেলেছেন তিনি। তবে লিস্ট ‘এ’তে খেললেও এখনও পর্যন্ত স্বীকৃত কোনো টি-টোয়েন্টিতে মাঠে নামা হয়নি তার।

রিপনের মুল স্বপ্ন বাংলাদেশের জাতীয় দলের হয়ে গতি, সুইং আর বাউন্সে মাত করবেন বিশ্ব । দেশের যুব দলের হয়ে ১২টি একদিনের ম্যাচে ৩০ উইকেট পেয়েছেন রিপন ।

বুকের মধ্যে অনেক বড় স্বপ্ন লালন করে বেড়ে ওঠা ১৮ বছরের রিপন মণ্ডল নাম লিখিয়েছেন অস্ট্রেলিয়ার ফ্রেঞ্চাইজি আসর বিগ-ব্যাশের প্লেয়ার্স ড্রাফটে । যে আসরে এখন পর্যন্ত সাকিব আল হাসান ছাড়া বাংলাদেশের আর কারো খেলার অভিজ্ঞতা নেই ।

রিপন মণ্ডল ছাড়া বাংলাদেশ থেকে বিগ ব্যাশের ড্রাফটে নাম লিখিয়েছেন আল আমিন হোসেন আর শফিউল । তিন ক্রিকেটারের মধ্যে বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অভিজ্ঞতা আছে কেবল আল আমিনের । গত বছর লঙ্কা প্রিমিয়ার লিগে ক্যান্ডি ওয়ারিয়র্সের হয়ে খেলেছিলেন তিনি।

বাংলাদেশের জাতীয় ক্রিকেটারদের মধ্যে আর কেউ এখন পর্যন্ত বিগ ব্যাশের ড্রাফটে নাম লেখায় নি । আসলে বিগ ব্যাশের ২০২২-২৩ আসর শুরু হবে ডিসেম্বরে । সেই সময় বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) ক্রিকেটের খেলাও চলবে । কিছুদিন আগেই বিসিবি’র প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন ইঙ্গিত দিয়েছেন , বিপিএল চলার সময় দেশের কোনো ক্রিকেটারকেই বিদেশি কোনো লিগ বা টুর্নামেন্টে খেলার ছাড়পত্র দেওয়া হবে না। সে ক্ষেত্রে দল পেলেও বিগ ব্যাশে খেলা হবে না আল-আমিন, শফিউল ও রিপনদের। এমন শঙ্কার পরও তারা বিগ ব্যাশের ড্রাফট থেকে দল পাবেন কিনা, এখন সেটিই দেখার অপেক্ষা।

আহাস/ক্রী/০০৪