Download WordPress Themes, Happy Birthday Wishes

ফুটবলে আর অংশ নেবে না সাইফ স্পোর্টিং ক্লাব

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সদ্য সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) ফুটবলে তৃতীয় অবস্থান নিশ্চিত হয়েছে সাইফ স্পোর্টিং ক্লাবের । যা পেশাদার লীগে এখন পর্যন্ত সাইফের সেরা ফলাফল । ধারণা করা হয়েছিল , আগামীতে নিজেদের ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যে আরও শক্তিশালী স্কোয়াড গঠনে মনযোগী হবে সাইফ । কিন্তু কোথায় কি ! উল্টো ফুটবলের সকল কার্যক্রম থেকে নিজেদের গুটিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব ।

ফুটবল থেকে সাইফ স্পোর্টিং ক্লাবের সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ক্লাবের কর্ণধার তরফদার মোহাম্মদ রুহুল আমিন। তিনি জানিয়েছেন , ‘ বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে আমাদের পক্ষে ফুটবল কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়। এ কারণে সব ধরনের ফুটবল কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে নিচ্ছি।’

তিনি আরও জানিয়েছেন , ‘ যে পরিমাণ ব্যয় হচ্ছে, ঠিক সেই ভাবে রিটার্ন পাওয়া যাচ্ছে না। এছাড়াও জাতীয় ফুটবলেও কোনো প্রভাব রাখতে পারছি না। পাশাপাশি গ্রুপের বাণিজ্যিক ব্যস্ততা বেড়ে যাওয়ায় ফুটবলে সময় দেওয়া সম্ভব হচ্ছে না। সাইফ স্পোর্টিং ক্লাবের সঙ্গে আমি খুব বেশি সম্পৃক্ত না। বোর্ড অব ডিরেক্টরদের সভায় ফুটবলে না থাকার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।’ 

ফুটবল থেকে সাইফের সরে যাওয়ার সিদ্ধান্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) চিঠি দিয়ে জানানো হয়েছে । 

তরফদার রুহুল আমিনের সাইফ পাওয়ার টেক হচ্ছে সাইফ স্পোর্টিং ক্লাবের মালিক । ২০১৬ সালে প্রতিষ্ঠিত ক্লাবটির উত্থান অনেকটা উল্কার মত । পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লীগে এক মৌসুম খেলে দ্বিতীয় হয়ে দলটি উঠে আসে বিপিএলে । সেই থেকে বিপিএলে সাইফ শক্তিশালী দল হিসেবে বিবেচিত হয়ে আসছে । টানা পাঁচ বিপিএলে অংশ নিয়ে আকস্মিকভাবে থামছে সাইফের পথচলা , যা একেবারেই অপ্রত্যাশিত ।

বাংলাদেশের ফুটবলে সাইফ স্পোর্টিং ক্লাব অনেক চমক দিয়েছে । ২০১৭-১৮ মৌসুমে বিপিএল শুরুর আগেই দলটি প্রাক-মৌসুম অনুশীলন ক্যাম্প করে ভারতের কলকাতায় । বাংলাদেশের কোন ক্লাবের বিদেশের মাটিতে প্রাক-মৌসুম অনুশীলনের ঘটনা এটাই প্রথম । শুরু থেকেই দলের কোচ হিসেবে সাইফ প্রাধান্য দিয়েছে বিদেশীদের । সর্বশেষ এই দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন আর্জেন্টিনার আন্দ্রেস ক্রুসিয়ানি ।

শুরু থেকেই নতুন ফুটবলার তৈরির লক্ষে সাইফ স্পোর্টিং পরিচালনা করেছে ফুটবল একাডেমী । ক্লাবটি তৃণমূল পর্যায়ে খেলোয়াড় বাছাই করে তাদের প্রশিক্ষণ দিয়েও ফুটবলার তৈরি করে আসছিল।

সাইফ স্পোর্টিং ক্লাবের চেয়ারম্যান তরফদার রুহুল আমিন বাংলাদেশে একজন দক্ষ ফুটবল সংগঠক হিসেবে পরিচিত । ২০২০ সালে বাফুফে’র নির্বাচনে সভাপতি পদে লড়ার ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত সরে আসেন তিনি ।

তবে সাইফ স্পোর্টিং ক্লাবের ফুটবল কার্যক্রম থেমে গেলেও সংগঠক হিসেবে কাজ করে যাবেন বলে জানিয়েছেন তরফদার রুহুল আমিন । এছাড়া ফুটবল থেকে নিজেদের গুটিয়ে নিলেও ক্রীড়াঙ্গনে পৃষ্ঠপোষকতা ও দাবা দল থাকবে বলেও নিশ্চিত করেছেন রুহুল আমিন। এই বিষয়ে তার ভাষ্য, দাবা দল থাকবে। পৃষ্ঠপোষকতা ও অন্যান্য কার্যক্রম চলবে। শুধুমাত্র ফুটবলের কার্যক্রমই স্থগিত থাকবে।

উল্লেখ্য , ফুটবল ছাড়াও প্রিমিয়ার দাবায়ও একটি দল রয়েছে সাইফ স্পোর্টিং ক্লাবের। 

আহাস/ক্রী/০০৭