Download WordPress Themes, Happy Birthday Wishes

আর্জেন্টিনার বিস্ময়-বালককে নিয়ে ২০ ক্লাবের কাড়াকাড়ি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

১ জুলাই তারিখে জীবনের মাত্র ১৮ বছর পূর্ণ করেছেন আলেজান্দ্রো গারাঞ্চো । পেশাদার ফুটবলটা সেভাবে শুরুও করেন নি । কিন্তু এর মধ্যেই কাড়াকাড়ি শুরু হয়ে গেছে তরুণ উইঙ্গারকে নিয়ে । তাকে পেতে হন্যে হয়ে উঠেছে ইউরোপের এক দুইটি না , অন্তত বিশটি ক্লাব ।

আলেজান্দ্রো গারাঞ্চোর বর্তমান ঠিকানা ম্যানচেস্টার ইউনাইটেড ।

গারাঞ্চোর ফুটবল শুরু স্পেনের বড় ক্লাব আথেলেটিকো মাদ্রিদের বয়সভিত্তিক দলে । গারাঞ্চোর জন্ম ২০০৪ সালে মাদ্রিদেই । বাবা স্পেনের হলেও গারাঞ্চোর মা আর্জেন্টিনার । মজার ব্যাপার হচ্ছে , বয়সভিত্তিক ফুটবলে গারাঞ্চো প্রথম খেলেছেন স্পেনের হয়ে । ২০২১ সালে স্পেন অনূর্ধ্ব-১৮ দলের সদস্য হয়ে তিনটি ম্যাচে মাঠে নেমেছেন । আবার ২০২২ সালের মার্চে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে অভিষেক হয় তার । একই বছর খেলেছেন মায়ের দেশ আর্জেন্টিনার হয়ে ফ্রান্সের মৌরিসে রেভেল্লো টুর্নামেন্টে । পাঁচ মহাদেশের ১২টি যুব দলের আসরে চার ম্যাচে চার গোল করেন গারাঞ্চো । ভবিষ্যতে আর্জেন্টিনা জাতীয় দলের হয়েই খেলার ইচ্ছা গারাঞ্চোর । চলতি বছরই ডাক পেয়েছিলেন আলবেসেলেস্তেদের বিশ্বকাপ বাছাইয়ের ৩৩ সদস্যের স্কোয়াডে । যদিও আন্তর্জাতিক ফুটবলে এখন পা রাখা হয় নি তার ।

কিন্তু তা হলে কি হবে , এখনই গারাঞ্চোকে নিয়ে চলছে কাড়াকাড়ি । ২০২০ সালে স্পেনের অ্যাথলেটিকো মাদ্রিদ থেকে ম্যান ইউর একাডেমী দলে যোগ দেন । একাডেমী দলের হয়ে পায়ের ভেল্কি দেখিয়ে পেয়ে গেছেন ‘আর্জেন্টিনার বিস্ময় বালক’ উপাধি , যা সর্বশেষ পেয়েছিলেন লিওনেল মেসি । এর মধ্যে নিজ যোগ্যতায় ম্যান ইউর মুল দলেও জায়গা পেয়েছেন । ম্যান ইউর সিনিয়র দলের হয়ে তার অভিষেক হয়েছে সর্বশেষ প্রিমিয়ার লীগে চেলসির বিপক্ষে ম্যাচে । একই মৌসুমে খেলেছেন আরও একটি ম্যাচ । আর চলতি মৌসুমের প্রথম ম্যাচে ব্রাইটনের বিপক্ষেও বদলী হিসেবে গারাঞ্চোকে নামিয়েছেন কোচ এরিক টেন হ্যাগ । ম্যাচটি অবশ্য ম্যান ইউ নিজেদের মাঠে হেরেছে ১-২ গোলে ।

এদিকে , বয়সের কারণে ম্যান ইউর পরিকল্পনা অন্তত এক বছরের জন্য গারাঞ্চোকে অন্য কোন ক্লাবে ধারে খেলতে পাঠানো ।অসম্ভব প্রতিভাধর হলেও ক্রিশ্চিয়ান রোনালদো ,ক্রিস্টিয়ান এরিকসেন , জ্যাডন সাঞ্চো , ম্যাসন গ্রিনউড , এন্থনি এলেঙ্গা , এন্থনি মার্শাল আর মার্কাস রাশফোর্ডদের কারণে নিয়মিত একাদশে খেলার সুযোগ এখনই পাবেন না গারাঞ্চো । বদলী হিসেবেও তাকে নিয়মিত মাঠে নামানোর উপলক্ষ্য পাওয়া যাবে , এমনটাও না । তাই গারাঞ্চোকে খেলার মধ্যে রাখতে কিছুদিনের জন্য হলেও ধারে অন্য কোন ক্লাবে পাঠাতে চায় ম্যান ইউ । আর এই খবর চাউর হতেই গারাঞ্চোর জন্য জন্য হুমড়ি খেয়ে পড়েছে ইংল্যান্ড, স্পেন, জার্মানি, ইতালি এবং স্কটল্যান্ডের অনেকগুলো ক্লাব। তারা এরই মধ্যে ইউনাইটেডের কাছে আনুষ্ঠানিকভাবে ধারের প্রস্তাব পাঠিয়েছে।

গারাঞ্চোর সাথে একাডেমীর জিদানে ইকবাল আর চার্লি শেভেজকেও অন্য ক্লাবে ধারে পাঠাতে চায় ম্যান ইউ । যদিও গারাঞ্চোর মত ট্রান্সফার মার্কেটে আলোড়ন তুলতে পারে নি আর কেউ । যদিও কোচ টেন হ্যাগ অন্তত জানুয়ারি পর্যন্ত গারাঞ্চোকে নিজের কাছে রাখতে চান । যেহেতু প্রিমিয়ার লিগে এখন ম্যাচে পাঁচজন খেলোয়াড় বদল করা যায়, সেক্ষেত্রে ‘সুপার সাব’ হিসেবে তাকে ব্যবহারের কথা ভাবছেন ম্যান ইউর ডাচ কোচ । যেমনটা তিনি করেছেন ২০২২-২৩ মৌসুম প্রিমিয়ার লীগের প্রথম ম্যাচে ব্রাইটনের বিপক্ষে ।

আহাস/ক্রী/০০৬