Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর দলবদলে নাটকীয় মোড়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিশ্চিয়ানো রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে নতুন কোন ক্লাবে যোগ দিচ্ছেন , এই প্রশ্নের উত্তর হন্যে হয়ে খুঁজছে বিশ্ব মিডিয়া থেকে শুরু করে সাধারণ ফুটবল ভক্তরা । যদিও এখনও সঠিক উত্তর পাওয়া যায় নি । তবে মনে হচ্ছে সহসাই মিলবে সিআর-সেভেনের ভবিষ্যৎ গন্তব্যের খোঁজ ।

২০২১-২২ মৌসুমে জুভেন্টাস থেকে দ্বিতীয়বারের মত দুই বছরের চুক্তিতে ম্যানচেস্টার ইউনাইটেড ফিরে আসেন রোনালদো । এই ক্লাবেই তিনি খেলেছেন ২০০৩-২০০৬ সাল পর্যন্ত । প্রথম দফায় ম্যান ইউর হয়ে ছয় মৌসুমে ২৯২ ম্যাচে ১১৮ গোল করেছেন রোনালদো । জিতেছেন লীগ শিরোপাসহ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং নিজের প্রথম ব্যালন ডি অর’ । তবে দ্বিতীয় দফায় ক্লাবের জন্য জিততে পারেন নি কিছুই । অবশ্য সর্বশেষ মৌসুমের ৩৮ ম্যাচে ২৪ গোল করে তিনিই ছিলেন রেড ডেভিলদের সেরা গোলদাতা । কিন্তু প্রিমিয়ার লীগে ষষ্ঠ হয়ে চ্যাম্পিয়ন্স লীগে জায়গা হারানো ম্যান ইউ শিবির ছাড়তে এখন মরিয়া রোনালদো । সে কথা তিনি জানিয়েও দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষকে । যদিও দলের নতুন কোচ এরিক টেন হাগ এখনও বলছেন , এই বিষয়ে রোনালদোর সাথে তার কোন কথা হয় নি । এবং তিনি কোন অবস্থাতেই রোনালদোকে ছাড়তে নারাজ ।

যদিও দলবদলে ম্যান ইউর কার্যক্রম বলছে উল্টোকথা । ইতোমধ্যে ডেনমার্কের স্ট্রাইকার ক্রিস্টিয়ান এরিকসেনকে দলে ভিড়িয়েছে তারা । ছুটছে আয়াক্স থেকে ব্রাজিলিয়ান উইঙ্গার এন্টোনির পেছনে । সংবাদ-মাধ্যম বলছে , ২২ বছরে অ্যান্টনিকে ছেড়ে দেয়ার জন্য প্রস্তুত ডাচ ক্লাব আয়াক্সও । ইতোমধ্যে অ্যান্টনির বিকল্প হিসেবে পর্তুগীজ ক্লাব পোর্টো থেকে ১৯ বছরের ফ্রান্সিসকো কন্সেকাওকে দলে নিয়েছে আয়াক্স ।

এদিকে পারিবারিক সমস্যার কথা বলে রোনালদো যোগ দেন নি ম্যান ইউর প্রাক-মৌসুম অনুশীলনে । রোনালদোকে ছাড়াই লিভারপুলকে প্রস্তুতি ম্যাচে ৪-০ গোলে হারিয়েছে ম্যান ইউ । এছাড়া ৪-১ গোলে জিতেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ভিক্টরির বিপক্ষে । এই দুই ম্যাচেই গোলের দেখা পেয়েছেন এন্থনি মার্শাল । একটি করে গোল করেছেন জ্যাডন সাঞ্চো , ফ্রেড আর মার্কাস রাশফোর্ড । যদিও এগুলো নেহায়েতই প্রস্তুতি ম্যাচ , কিন্তু তবু এই ম্যাচগুলো দিয়ে পরবর্তী মৌসুমের জন্য স্কোয়াড ঠিক করে নেন কোচরা । সেই হিসেবে রোনালদোকে ছাড়া ম্যান ইউর প্রস্তুতি ভালভাবেই চলছে ।

যদিও ম্যান ইউতে রোনালদোর সাবেক সতীর্থ ন্যানি জানিয়েছেন , রোনালদোর ম্যান ইউতে থেকে যাওয়া উচিৎ । কারণ আগামী মৌসুমে ম্যান ইউ দারুণ কিছু করবে । আর রোনালদো সেই দলে রোনালদোর অনেক কিছু করার থাকবে ।

জুলাইয়ের ১৫ তারিখে মেলবোর্ন ভিক্টরির হয়ে নিজের সাবেক দল ম্যান ইউর বিপক্ষে খেলেছেন ন্যানি । ৩৫ বছরের ন্যানি ২০০৭-১৫ পর্যন্ত রেড ডেভিল শিবিরে ছিলেন । দুইটি মৌসুম তিনি রোনালদোকে পেয়েছেন সতীর্থ হিসেবে । এছাড়া পর্তুগীজ জাতীয় দলে ২০০৬ সাল থেকেই রোনালদোর সাথে কাঁধে কাধ মিলিয়ে লড়েছেন ১১২ ম্যাচে (২৪ গোল করেছেন) । জিতেছেন ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ । ফলে রোনালদোর সাথে তার সম্পর্ক বরাবরই গভীর বন্ধুত্বের ।

ম্যান ইউতে রোনালদোর ভবিষ্যৎ নিয়ে কথা বলার জন্য বন্ধুকে ফোন দিয়েছিলেন ন্যানি । যদিও রোনালদো ফোন ধরেন নি । ন্যানি নিজেই জানিয়েছেন , ‘ আমি রোনালদোকে ফোনে পাই নি । কারণ ছুটি কাটাবার সময় সে ফোন বন্ধ রাখে । ‘

২০১৮ সালের বিশ্বকাপের পর ইবিজা দ্বীপে অবকাশ কাটানোর সময়েই রোনালদো রিয়েল মাদ্রিদ ছেড়ে যোগ দেন জুভেন্টাসে । এবারেও মৌসুম শেষে অবকাশ চলছে রোনালদোর । পরিস্থিতি অনেকটা ২০১৮ সালের মতই । এই সময়েই আবার নতুন খবর , লা লিগায় ফিরছেন রোনালদো । তবে রিয়েল মাদ্রিদে না , তাদেরই নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের ব্যাপারে নতুন গুঞ্জন শোনা যাচ্ছে।

২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত রিয়ালের জার্সিতে খেলেছেন রোনালদো। এ নয় মৌসুমে লা লিগাসহ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বেশ কয়েক ম্যাচে রোনালদোর গোলেই স্বপ্ন ভেঙেছে অ্যাটলেটিকোর। এবার সেই ক্লাবেই যোগ দিতে চলেছেন রোনালদো। স্প্যানিশ আউটলেট এএসের বরাত দিয়ে খবরটি জানাচ্ছে দ্য ডেইলি স্টার ইউকে।

এএসের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাটলেটিকো মাদ্রিদের আর্জেন্টাইন কোচ ডিয়েগো সিমিওনেকে রাজি করিয়ে ওয়ান্দা মেট্রোপলিটানোতে পা রাখার বিষয়টি প্রায় চূড়ান্ত করে ফেলেছেন রোনালদো। প্রতিবেদনে আরও বলা হয়েছে, রোনালদোর প্রতিনিধির সঙ্গেও এ বিষয়ে সিমিওনের কথা হয়েছে।

অ্যাটলেটিকোতে যোগ দিলে রোনালদোর চ্যাম্পিয়ন্স লিগ খেলার ইচ্ছা পূরণ হবে। যা ম্যানচেস্টার ইউনাইটেডে থেকে গেলে সম্ভব হবে না। কেননা গত মৌসুমে ষষ্ঠ অবস্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করেছিল ইউনাইটেড।

আহাস/ক্রী/০০৩