Download WordPress Themes, Happy Birthday Wishes

রেকর্ডে শেষ হলো ২০০ মিটার বিশ্ব এথলেটিক্সের লড়াই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আমেরিকা যুক্তরাষ্ট্রে চলমান বিশ্ব এথলেটিক্স প্রতিযোগিতার ২০০ মিটার দৌড়ে চ্যাম্পিয়ন হয়েছেন নোয়াহ লিলস আর শেরিকা জনসন । ছেলে এবং মেয়ে , উভয় বিভাগেই হয়েছে নতুন রেকর্ড ।

ছেলেদের বিভাগে আমেরিকার নোয়াহ হারিয়েছেন দুই আমেরিকান ক্যানি বেডনারেক আর অ্যারিয়ন কিংটনকে । তার মানে দাঁড়িয়েছে , ১০০ মিটারের পর ২০০ মিটার দৌড়েও সব পদক গেছে আমেরিকার ঘরে ।

১৯.৩১ সেকেন্ড সময় নিয়ে প্রতিযোগিতায় প্রথম হয়েছেন নোয়াহ । এই ক্ষেত্রে বিশ্বরেকর্ডটি জ্যামাইকার কিংবদন্তী উসাইন বোল্টের (১৯.১৯) । তবে নোয়া গড়েছেন নতুন আমেরিকান রেকর্ড । ১৯৯৬ সালের আটালান্টা অলিম্পিকে মাইকেল জনসন ১৯.৬৬ সেকেন্ড সময় নিয়ে জিতেছিলেন অলিম্পিক সোনা ।

বেডনারেক ১৯.৭৭ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন দ্বিতীয় । আর ১৯.৮০ সেকেন্ডে দৌড় শেষ করা কিংটন হয়েছেন তৃতীয় । এতে তিনটি পদকই পেয়েছে স্বাগতিক দেশের পুরুষ এথলেটরা ।

এদিকে মেয়েদের বিভাগে ইতিহাসের দ্বিতীয় সেটা টাইমিং করে সোনা জিতেছেন শেরিকা জ্যাকসন । জ্যামাইকার শেলি–অ্যান ফ্রেজার–প্রাইস চারদিন আগেই ১০০ মিটারে চ্যাম্পিয়ন হলেও এবার হয়েছেন দ্বিতীয় ।

শেরিকা চ্যাম্পিয়ন হতে সময় নিয়েছেন ২১.৪৫ সেকেন্ড , যা ইতিহাসের দ্বিতীয় সেরা টাইমিং । ১৯৮৮ সালে সিউল অলিম্পিকে মেয়েদের ২০০ মিটারে ২১.৩৪ সেকেন্ড সময় নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার।

১০০ মিটার চ্যাম্পিয়ন শেলি ২১.৮১ সেকেন্ডে দৌড়ে হয়েছেন দ্বিতীয় । আমেরিকার দিনা অ্যাশার স্মিথ পেয়েছেন তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক ।

আহাস/ক্রী/০০৭