Download WordPress Themes, Happy Birthday Wishes

ভেস্তে গেছে নেইমারকে নিয়ে পিএসজির পরিকল্পনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পিএসজিতে নেইমার জুনিয়রের সময় বুঝি ফুরিয়ে এসেছে । ফ্রান্সের ক্লাবটি উঠেপড়ে লেগেছে ব্রাজিলিয়ান সুপারস্টারকে বিক্রির জন্য । যদিও নেইমারকে বিক্রির প্রথম পরিকল্পনা ভেস্তে গেছে ফরাসী চ্যাম্পিয়নদের ।

ফরাসী সংবাদ-মাধ্যম ‘লে পেরিসিয়ান’ জানিয়েছিল , নেইমারের বদলে বার্নাড সিলভাকে পাওয়ার জন্য চেষ্টা চালিয়েছিল পিএসজি । কিন্তু পর্তুগীজ সিলভাকে ছাড়তে রাজী না ম্যানচেস্টার সিটি ।

ইংলিশ চ্যাম্পিয়ন ম্যান সিটি বর্তমানে প্রাক-মৌসুম অনুশীলন ম্যাচ খেলতে আমেরিকা যুক্তরাষ্ট্রে অবস্থান করছে । হিউস্টনে ক্লাব আমেরিকার বিপক্ষে ম্যাচের আগে ম্যান সিটি কোচ পেপে গার্দিওলা জানিয়েছেন , ‘ নেইমার দুর্দান্ত খেলোয়াড় । সে মানুষ হিসেবেও খুব ভাল । তবে এই মুহূর্তে নেইমারকে দলে আনার কোন পরিকল্পনা ম্যান সিটির নেই । ‘

কিছুদিন আগেই ম্যানচেস্টার সিটি ছেড়ে চেলসিতে যোগ দিয়েছেন রাহিম স্টারলিং । দল ছেড়ে ব্রাজিলিয়ান গ্যাব্রিয়েল হেসুস নতুন ঠিকানা খুঁজেছেন আর্সেনালে । যদিও ম্যান সিটি ইতোমধ্যেই বুরুশিয়া ডর্টমুণ্ড থেকে নরওয়ের আর্লিং হাল্যান্ড আর রিভারপ্লেট থেকে জুলিয়ান আলভারেজকে স্কোয়াডে নিয়ে ভারসাম্য অনেকটাই রক্ষা করে ফেলেছে ।

এই নিয়ে পেপে গার্দিওলা জানিয়েছেন , ‘হেসুস আর স্টারলিংদের মত ফুটবলারদের চলে যাওয়া অবশ্যই বড় বিষয় । তাদের আমরা মিস করব । তারা খুব উঁচুমানের ফুটবলার আর যে কোন দল বা পরিবেশে মানিয়ে নিতে সক্ষম । আশা করি , নতুন ক্লাবে তারা ভাল করবে । চেলসি আর আর্সেনাল তো বড় দলই । ‘

দলে নতুন আরও খেলোয়াড় নেয়া প্রসঙ্গে নেইমারের নাম উল্লেখ না করেই গার্দিওলা বলেছেন , ‘ সব দলের নিজস্ব কিছু পরিকল্পনা থাকে । আমরা চাইলে ডজন ডজন খেলোয়াড় কিনতে পারব না । ‘

২০১৭ সালের আগস্টে নেইমারকে বিশ্বরেকর্ড ২২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে কিনেছিল পিএসজি । সেই সময়ে নেইমারই ছিল ক্লাবের সবচেয়ে বড় তারকা । কিন্তু ২০১৮ সালের বিশ্বকাপ জয়ের পর থেকে ধীরে ধীরে বিশ্ব-তারকায় পরিনত হয়েছেন নেইমারের সাথেই পিএসজিতে আসা কিলিয়ান এমবাপ্পে । তার উপর সর্বশেষ , মৌসুমে ফরাসী জায়ান্টদের সাথে যোগ দিয়েছেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি ।

নেইমারকে বিপুল খরচে আনার পেছনে পিএসজির উদ্দেশ্য ছিল উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জয় । যদিও ২০১৯-২০ মৌসুমে একবার ফাইনালে ওঠা ছাড়া নেইমার পরবর্তী সময়ে পিএসজির স্বপ্ন পূরণ হয় নি । তার উপর নেইমারের ইনজুরি প্রবণতা , অত্যাধিক বেতন আর সাম্প্রতিক সময়ে এমবাপ্পের সাথে ব্যক্তিত্বের কলহ – সব মিলিয়ে পিএসজিতে নেইমারের ভবিষ্যৎ হয়ে পড়েছে অনিশ্চিত ।

চলতি মৌসুমের শুরুতেই পিএসজির কোচ হয়ে মৌরিসিও পচেত্তনির জায়গায় এসেছেন ক্রিস্টোফার গালতিয়ের । যিনি দলকে নতুন করে ঢেলে সাজাতে ১১ জন খেলোয়াড়কে বিক্রির জন্য চেষ্টা চালাচ্ছেন । তাদের মধ্যে ছয়জনই মধ্যমাঠের।সেই কারণেই নেইমারকে ছেড়ে ম্যান সিটি থেকে মধ্যমাঠের বার্নাড সিলভাকে চেয়েছিল পিএসজি । কিন্তু সিটিজেনরা পর্তুগীজ মিডফিল্ডারকে ছাড়তে নারাজ ।

নেইমার এখন পর্যন্ত প্যারিসের হয়ে ১৪৪ ম্যাচ ১০০ গোল করেছেন । ‘লে পেরিসিয়েন’ জানিয়েছে , নেইমার নিজেও পিএসজিতে থেকে যেতে ইচ্ছুক । আর পিএসজি তাকে রাখতে বেতন কমাতে চায় । এই শর্তে আবার নেইমার নিজেও রাজী না । সব মিলিয়ে নেইমারের জন্য এখন ‘বিকল্প’ পথ খুঁজছে পিএসজি ।

আহাস/ক্রী/০০৪