Download WordPress Themes, Happy Birthday Wishes

ব্রাজিলের যে রেকর্ড ভাংতে পারবে না কেউ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ফুটবলে সবচেয়ে সফল আর জনপ্রিয় দল ব্রাজিল । একটা সময় ছিল , যখন ব্রাজিলের ছন্দময় ‘জোগো বোনিতো’ ফুটবলে মুগ্ধ ছিল সারা বিশ্বের মানুষ । সময়ের পরিক্রমায় ব্রাজিলের ফুটবলে এখন সেই ছন্দ না দেখা গেলেও ফিফা র‍্যাংকিংয়ের বিশ্বের এক নাম্বার দল কিন্তু তারাই ।

ব্রাজিল ফুটবল বিশ্বের একমাত্র দেশ যারা প্রতিটা বিশ্বকাপে অংশ নিয়েছে । বিশ্বকাপে জার্মানির সমান সবচেয়ে বেশী ১০৯ ম্যাচ খেলেছে ব্রাজিল । কিন্তু সবচেয়ে বেশী ৭৩টি জয়ের একক দাবীদার সেলেকাওরা ।

ব্রাজিলের চেয়ে ফিফা বিশ্বকাপ আর কেউ বেশী জিততে পারে নি । তাদের শো-কেসে আছে পাঁচটি করে বিশ্বকাপ । চারটি করে জিতেছে ইটালি আর জার্মানি । ব্রাজিল প্রথম বিশ্বকাপ জেতে ১৯৫৮ সালে । পরে ১৯৬২ আর ১৯৭০ সালের বিশ্বকাপও যায় ব্রাজিলে । সেই সময়ে বিশ্বকাপ ফুটবলের নাম ছিল জুলে রিমে ট্রফি । তিনবার সেই ট্রফি জয় করে চিরতরে নিজেদের করে নেয় ব্রাজিল । ফিফা বিশ্বকাপ চালু হওয়ার পর ১৯৯৪ আর ২০০২ সালে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল ।

১৯৫০ আর ১৯৯৮ সালের বিশ্বকাপ ফাইনালে উঠেও উরুগুয়ে আর ফ্রান্সের কাছে হেরেছে ব্রাজিল ।

ব্রাজিল ১২ বার ফিফার বর্ষসেরা টিমের সম্মান পেয়েছে । যা ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশী । ১৯৯৪ সাল থেকে থেকে ২০০০ পর্যন্ত টানা সাতবার এই সম্মান পেয়েছে ব্রাজিল । যার আর কেউ কোনদিন ভংতে পারবে কিনা সন্দেহ । পরবর্তীতে ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত আবারও ফিফা’র ‘টিম অফ দা ইয়ার’ নির্বাচিত হয় ব্রাজিল ।

এছাড়া সবচেয়ে বেশী চারবার ফিফা কনফেডারেশন্স কাপ জিতেছে ব্রাজিল । কোপা আমেরিকা ট্রফি জয় করেছে নয়বার । ব্রাজিল ১৯৫২ আর ১৯৫৬ সালের প্যান-আমেরিকান শিরোপােও জিতেছে ।

বিশ্ব ফুটবলে সবচেয়ে বেশী ফেয়ার প্লে ট্রফি জিতেছে ব্রাজি। বিশ্বকাপে ১৯৮২ , ১৯৮৬ , ১৯৯৪ আর ২০০৬ সালে ফেয়ার টিম ছিল ব্রাজিল । কোপা আমেরিকা আর ফিফা কনফেডারেন্স কাপে দুইবার করে ফেয়ার প্লে ট্রফি পায় সেলেকাওরা ।

মেজরের বাইরে ব্রাজিল দুই বার ফুটবলে জিতেছে অলিম্পিক সোনার পদক ।

আহাস/ক্রী/০০৫