Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্ব অ্যাথলেটিক্সে ইতিহাস গড়লো জ্যামাইকার মেয়েরা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বয়স যে শুধুই একটা সংখ্যা , এটা আরেকবার হাতেনাতে প্রমাণ করলেন জ্যামাইকার স্প্রিন্টার শেলি অ্যান ফ্রেজার প্রাইস। যুক্তরাষ্ট্রে চলমান বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের দ্রুততম মানবী হয়েছেন ৩৫ বছরের শেলি । সেই সাথে গড়েছেন নতুন রেকর্ড ।

সোমবার (১৮ জুলাই) ওরিগনে মেয়েদের ১০০ মিটার দৌড়ে প্রথম তিনটি পদকই পেয়েছে জ্যামাইকা ।বিশ্ব অ্যাথলেটিকস প্রতিযোগিতায় মেয়েদের ১০০ মিটারে একই দেশের প্রতিযোগীদের তিনটি পদক জয়ের ঘটনা এই প্রথম ।

প্রথম স্থান পাওয়া শেলি দৌড় শেষ করেছেন মাত্র ১০ দশমিক ৬৭ সেকেন্ডে সময় নিয়ে । এই নিয়ে শেলি বিশ্ব অ্যাথলেটিকসে পাঁচবার ১০০ মিটার দৌড়ের সোনা জিতলেন । এর আগে তিনি ২০০৯, ২০১৩, ২০১৫, ২০১৯ সালে ১০০ মিটারে চ্যাম্পিয়ন হয়েছিলেন ।

শেলি বেজিং ও লন্ডন অলিম্পিকে সোনা জিতেছিলেন । তবে সর্বশেষ টোকিও অলিম্পিকে স্বদেশী এলিনা থম্পসন হেরাথের কাছে হেরে রুপা পেয়েছিলেন । বিশ্ব মিটে সেই আক্ষেপ ঘুচিয়েছেন শেলি । টোকিও অলিম্পিকেও মেয়েদের ১০০ মিটার দৌড় বিভাগে তিনটি পদক জিতেছিল জ্যামাইকা ।

মেয়েদের বিভাগে ১০ দশমিক ৭৩ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জিতেছেন শেরিকা জ্যাকসন। আর ১০ দশমিক ৮১ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন চার বারের অলিম্পিক পদক জয়ী এলিনা থম্পসন হেরাথ।

শেলির চার বছরের একটি কন্যাসন্তান রয়েছে । বিশ্ব প্রতিযোগিতায় সোনা জয়ের পর তিনি জানিয়েছেন , ‘আমি আরও দ্রুত দৌড়নোর ক্ষমতা রাখি। দক্ষতার উপর ভরসা রয়েছে। দেশকে আমার এখনও অনেক কিছু দেওয়ার আছে।’

নিজের সাফল্য নিয়ে শেলি জানিয়েছেন , ‘ আমি পেশাদার অ্যাথলিট। চ্যালেঞ্জ সবসময় উপভোগ করি। এই কারণেই ৩৫ বছর বয়সেও বিশ্ব চ্যাম্পিয়ন হতে পেরেছি। অনেকে আমার বয়স নিয়ে কটাক্ষ করেছিলেন। সন্তান হওয়ার পর নাকি ট্র্যাকে নামা যায় না। সবাইকে ভুল প্রমাণ করেছি। গ্যালারি থেকেই আমার দৌড় উপভোগ করেছে সন্তান ও স্বামী। ওদের সামনে এমন সাফল্য এক অন্যরকম অনূভূতি!’

দুই বারের অলিম্পিক চ্যাম্পিয়ন শেলি আরও বলেছেন, ‘আমার অর্জিত বিশ্ব চ্যাম্পিয়নশিপ শিরোপাগুলোর মধ্যে এটিই অন্যতম, কারণ ৩৫ বছর বয়সে এসে এই কীর্তি গড়েছি। যখনই সুস্থ থাকব, তখনই প্রতিদ্বন্দ্বিতা করব। আমি ক্ষুধার্ত, সব সময় উন্নতি করার জন্য উন্মুখ আছি। সব সময় বিশ্বাস করি আরও জোরে দৌড়াতে পারি। নিজের ওপর যেদিন এই বিশ্বাস থাকবে না, সেদিন আর ট্র্যাকেই নামব না।’

সবচেয়ে বেশি বয়সে ১০০ মিটার ইভেন্টে সোনা জেতার রেকর্ড ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপেই গড়েছেন শেলি। এবার সেই রেকর্ড আরও বাড়িয়ে নিয়েছেন তিনি ।

এদিকে রবিবার (১৭ জুলাই) ছেলেদের ১০০ মিটার দৌড়ের সব পদক জিতে নিয়েছে আমেরিকার অ্যাথলেটরা । টোকিও অলিম্পিকের রৌপ্য পদক জয়ী ফ্রেড কার্লি প্রথম হয়েছেন স্বদেশি মার্ভিন ব্র্যাসি ও ট্রেভন ব্রোমেলকে পেছনে ফেলে । কার্লি দৌড় শেষ করেছেন ৯.৮৬ সেকেন্ডে।

১৯৯১ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে কার্ল লুইস, লিরয় বারেল এবং ডেনিস মিচেল যুক্তরাষ্ট্রকে অ্যাথলেটিকসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্টের তিনটি পদকই এনে দিয়েছিলেন। এবার আবারও ঘটলো সেই ঘটনা ।

আহাস/ক্রী/০০৪