Download WordPress Themes, Happy Birthday Wishes

অসুস্থ হয়ে পড়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শনিবার (২ জুলাই) থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ । কিন্তু সেই সিরিজ শুরুর আগেই অসুস্থ বাংলাদেশের একাধিক ক্রিকেটার । ফেরীতে সমুদ্র পাড়ি দিতে গিয়ে বাংলাদেশের ক্রিকেটারদের এই অসুস্থতা ।

ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরুতেই দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে বাংলাদেশ । ডমিনিকায় অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-টুয়েন্টি । শেষ টেস্টের ভেন্যু সেইন্ট লুসিয়া থেকে তাই বাংলাদেশ দলকে যেতে হয়েছে ডমিনিকায় । আর সেটা সমুদ্র পথে ।

সেইন্ট লুসিয়ার ক্যাস্ট্রিস বন্দর থেকে ফেরীতে অ্যাটল্যান্টিকের বুক বেয়ে যেতে হয় ডমিনিকায় । এই ধরণের যাত্রায় একেবারেই অনভ্যস্ত বাংলাদেশের ক্রিকেটাররা । তার উপর দুই আগেই ক্যারিবিয়ান দ্বীপের উপর দিয়ে বয়ে গেছে সাইক্লোন । যার প্রভাবে সাগর ছিল অনেকটাই অশান্ত ।

সেইন্ট লুসিয়া থেকে ডমিনিকার দূরত্ব ১৭৩ কিলোমিটার। সমুদ্রের হিসাব ধরলে ৭৭ নটিক্যাল মাইল। এই ফেরিযাত্রায় সময় লাগে ৫ ঘণ্টার মত। সেইন্ট লুসিয়া থেকে অবশ্য টানা যাত্রায় ডমিনিকা যেতে হয় নি । মাঝে যাত্রা-বিরতি ছিল মার্টিনেক নামের একটি দ্বীপে । এই যাত্রায় লেগেছে চল্লিশ মিনিট । কিন্তু অনভ্যাসের কারণে অশান্ত সমুদ্রের বড় বড় ঢেউয়ে আতংকিত হয়ে পড়েন ক্রিকেটাররা । পেসার শরিফুল ইসলাম ও নুরুল হাসান সোহান তো অসুস্থ হয়ে পড়েন। তারা বমিও করেন এসময়। এ ছাড়া অস্বস্তিতে থাকেন টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, খোদ ম্যানেজার নাফিস ইকবাল। ম্যাসেজম্যান সোহেল আতঙ্কে ডেকেই ঘুমিয়ে পড়েন।

ফেরীতে যাত্রা শুরুর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে ছবিটি পোস্ট করেছেন সাবেক ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকার আতহার আলী খান। সেখানে দেখা গেছে, পেছনে দাঁড়িয়ে আছে একটি বিশাল ফেরি। তার একটু সামনেই আতহার আলী খানের সেলফিতে বন্দি হয়েছেন সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান ও মাহমুদউল্লাহ রিয়াদ।

ছবির ক্যাপশনে তিনি লেখেন, ‘ফেরিতে করে ভয়ংকর যাত্রা শুরু করার আগে।’

যাত্রার পরের সময়টা আসলেই বাংলাদেশ দলের জন্য ছিল ভয়ংকর। তবে সমুদ্র যাত্রায় অসুস্থ হলেও ডোমিনিকায় পৌঁছেছেন শেষ পর্যন্ত। আতংক কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার চেষ্টা করছেন। তাসকিন আহমেদ জানিয়েছেন, ‘বড় কোনো দুর্ঘটনা ছাড়াই শেষ পর্যন্ত পৌঁছাতে পেরেছি। যারা অসুস্থ হয়েছিল তারা ভালো আছে।’

বাংলাদেশ দলের যাত্রা শুরুর কথা ছিল একদিন আগেই। কিন্তু হঠাৎ করে উত্তাল হয়ে ওঠে আটলান্টিক। শঙ্কা দেখা দেয় হ্যারিকেনের। যার প্রভাব পড়েছিল সেন্ট লুসিয়া টেস্টে। সাগর উত্তাল থাকায় একদিন পিছিয়ে দেওয়া হয় সমুদ্র যাত্রা। সেন্ট লুসিয়া থেকে বিমানেও যাত্রা করা যায়। তবে সেটি আয়োজন করে স্বাগতিক বোর্ড। উইন্ডিজ বোর্ড ফেরির আয়োজন করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সম্মতি দিয়েছে তাতে। দলের সবারই এই ফেরি যাত্রা প্রথম! শেষ পর্যন্ত অসুস্থ হয়ে পড়েন ক্রিকেটাররা। বিসিবির এই সম্মতি এখন প্রশ্নবিদ্ধ।

আহাস/ক্রী/০০৩