Download WordPress Themes, Happy Birthday Wishes

স্যাম নর্থইস্টের ব্যাট থেকেই এলো ৪১০ রান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংলিশ কাউন্টি ক্রিকেটে ‘কুইড্রোপল’ সেঞ্চুরি হাঁকিয়েছেন স্যাম নর্থইস্ট । গ্ল্যামারগনের ব্যাটার একাই করেছেন ৪১০ রান । প্রথম শ্রেণীর ক্রিকেটে মাত্র নবম আর কাউন্টি ক্রিকেটের চতুর্থ ব্যাটার হিসেবে এমন কীর্তি গড়েছেন নর্থইস্ট ।

কাউন্টি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় লেভেলের ম্যাচে মুখোমুখি হয়েছিল লিয়েস্টার আর গ্লামারগন । ম্যাচটি গ্লামারগন জিতেছে ইনিংস এবং ২৮ রানের ব্যবধানে ।

প্রথমে ব্যাট করা লিয়েস্টার নিজেদের প্রথম ইনিংসে তোলে ৫৮৪ রান । জবাবে ৫ উইকেটে ৭৯৫ রানের বিশাল ইনিংস দাঁড় করিয়ে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় গ্লামারগন । কিন্তু প্রথম ইনিংসে প্রায় ছয়শো রানের কাছাকাছি যাওয়া লিয়েস্টারের দ্বিতীয় ইনিংস থামে মাত্র ১৮৩ রানে ।

লিয়েস্টারের মাঠে নিজেদের একমাত্র ইনিংসে গ্লামারগনের দুই ওপেনার দ্রুত ফিরে যাওয়ার পর চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন নর্থইস্ট। তারপর ৪৫০ বল খেলে ৬০৩ মিনিট ক্রিজে কাটিয়ে ইতিহাস গড়া ইনিংস খেলেন স্যাম নর্থইস্ট। ৪৫টা বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারি মেরে তিনি ৪১০ রান করেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে দশম ব্যাটসম্যান হিসেবে চারশো রান করলেন নর্থইস্ট। একবিংশ শতাব্দীতে প্রথম শ্রেণির ক্রিকেটে এটাই কোনো ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এ ছাড়াও এটি প্রথম-শ্রেণীর ক্রিকেটে গ্ল্যামরগানের যে কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর।

নর্থইস্টের আগে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৪০০ রানের গণ্ডি টপকেছেন ব্রায়ান লারা (অপরাজিত ৫০১ ও অপরাজিত ৪০০), হানিফ মহম্মদ (৪৯৯), ডন ব্র্যাডম্যান (অপরাজিত ৪৫২), ভাউসাহেব নিম্বালকর (অপরাজিত ৪৪৩), বিল পনসফোর্ড (৪৩৭ ও ৪২৯), আফতাব বালোচ (৪২৮), ক্যাম্পবেল ম্যাকলারেন (৪২৪) ও গ্রেম হিক (অপরাজিত ৪০৫)।

১৯৯৪ সালে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫০০ রান করেছিলেন ব্রায়ান লারা। ভেঙেছিলেন হানিফ মহম্মদ (৪৯৯)-এর বিশ্বরেকর্ড। প্রথম শ্রেণীর ক্রিকেটে লারার সেই অবিশ্বাস্য-ঐতিহাসিক ৫০০ রানের রেকর্ডের ২২ বছর পর এই প্রথম কোনও ব্যাটার ৪০০ রান করলেন।

এছাড়া গ্লামারগন গড়েছে নিজেদের সবচেয়ে বড় ইনিংসের রেকর্ড । এর আগে তার সেরা স্কোর ছিল ৭১৮ রান।

ম্যাচে ক্রিস কুকের সঙ্গে ষষ্ঠ উইকেটে ৪৬১ রানের জুটি নর্থইস্ট। এটি ছিল প্রথম শ্রেণির ক্রিকেটের ইতিহাসে ষষ্ঠ উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটি।

২০০৭ সালে প্রথম-শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল নর্থইস্টের। ২৭টি সেঞ্চুরি এবং ৬১টি হাফ সেঞ্চুরি সহ ১৯২ ম্যাচে প্রায় ১২ হাজার রান করেছেন তিনি ।

আহাস/ক্রী/০০৫