Download WordPress Themes, Happy Birthday Wishes

সিরিজ জয়ের অপেক্ষায় বাংলাদেশ

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জয় পেয়েছে বাংলাদেশ । টেস্ট আর টি-টুয়েন্টি সিরিজে খোয়ানোর পর এই জয়ে বাংলাদেশ পেয়েছে বাড়তি মনোবল । যার জোরে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ নিজেদের করে নিতে চায় টাইগাররা ।

বুধবার (১৩ জুলাই) গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ । ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ।

গত রবিবার (১০ জুলাই) গায়ানায় একই স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ । ৪১ ওভারে নেমে আসা ম্যাচে বাংলাদেশের জয়ের মুল কৃতিত্ব ছিল বোলারদের । প্রথমে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে ১৪৯ রানে আটকে দিয়ে বাংলাদেশের জয়ের পথটা সহজ করে দিয়েছিলেন বোলাররা । পাঁচ বোলার নিয়ে খেলে তামিম ইকবাল যে বাজী ধরেছিলেন , সেটা কাজে লেগেছিল । শরিফুল ইসলাম চারটি আর মেহেদি হাসান মিরাজ নিয়েছেন তিনটি উইকেট । অভিষেকে আলো ছড়িয়ে ৮ ওভারে তিন মেইডেনসহ ১৬ রান দিয়ে নজর কেড়েছেন নাসুম আহমেদ ।

সর্বশেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ কতটা চাপে ছিল ব্যাটিংয়ের সময় , সেটা বোঝার জন্য একটি তথ্য যথেষ্ট । প্রথম ২০ ওভারে ৮৮ ডট বল আদায় করে নিয়েছেন টাইগার বোলাররা । তাতে পরবর্তীতে রান রেট বাড়াবার চেষ্টায় ক্যারিবিয়ানরা উইকেট হারিয়েছে একের পর এক । এক পর্যায়ে ১১০ রানে ৯ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজের স্কোর কিছুটা ভদ্রস্থ হয় লেজের দিকের দুই ব্যাটার জেডেন সিলস আর এন্ডারসন ফিলিপ্সের কারণে । তবে শেষ মুহূর্তে বাংলাদেশের ফিল্ডাররা তিনটি ক্যাচ না ফেললে ম্যাচ আরও দ্রুত শেষ হত ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের একাদশে কোন পরিবর্তন আসার সম্ভাবনা কম । তবে ব্যাটিং নিয়ে চিন্তা রয়েই যাচ্ছে । ওপেনার হিসেবে তামিমের সঙ্গী লিটন দাস ১ রানে বিদায় নিয়ে হতাশ করেছেন । আবার নাজমুল হোসেন শান্ত ৩৭ রান করেও কিছুটা সমালোচনার মুখে আছেন । পরিস্থিতি অনুযায়ী একটু বুঝেশুনে খেললে তিনি ম্যাচ শেষ করে আসতে পারতেন । এটা নিয়ে কিছুটা উষ্মা প্রকাশ করেছেন খোদ অধিনায়ক তামিম ।

আর তাছাড়া ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে বড় টার্গেট দিতে পারে নি বাংলাদেশকে , কিন্তু তাদের সামর্থ্য রয়েছে বড় স্কোর করার । দ্বিতীয় ম্যাচে তেমন কিছু হলে লিটন আর শান্তদের অনেক বেশী কার্যকর হতে হবে ।

বুধবার হারলেও অবশ্য সিরিজ জয়ের আরেকটি সুযোগ পাবে বাংলাদেশ । সেই ক্ষেত্রে সমান সুযোগ থাকবে প্রতিপক্ষেরও । তাই দ্বিতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত করার জোর চেষ্টা চালাবেন মিরাজ । তিনি বলেছেন , ‘ আমরা শেষ ম্যাচের জন্য অপেক্ষা করতে চাই না । দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিতে চাই । তারা (ওয়েস্ট ইন্ডিজ) অবশ্যই চেষ্টা করবে সিরিজে ফিরে আসার জন্য । আমরা টিম মিটিংয়ে এই বিষয়ে আলোচনা করেছি । আসলে দলগত পারফর্মেন্স দিয়েই আমাদের জিততে হবে । ‘

প্রথম ওয়ানডেতে শরিফুলের চেয়ে কম উইকেট নিয়েও ম্যাচের সেরা ছিলেন মিরাজ । ওপেনার কাইল মেয়ার্স , অধিনায়ক নিকোলাস পুরান আর বিপজ্জনক রভম্যান পাওয়েলের উইকেট পাওয়ায় তাকেই ম্যাচের সেরা হিসেবে বিবেচনা করা হয় ।

ওয়েস্ট ইন্ডিজের বর্তমান স্কোয়াডে বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে ভাল রেকর্ড শাই হোপের । টাইগারদের বিপক্ষে আগের ১০ ম্যাচে তিনি ৯৪.৭৫ গড়ে করেছিলেন ৭৫৮ রান । বাংলাদেশের বিপক্ষে হোপের তিনটি সেঞ্চুরি আর চারটি হাফ সেঞ্চুরি আছে । যদিও গায়ানায় তাকে প্রথম বলেই বিদায় দিয়ে মোস্তাফিজুর রহমান কাজের কাজটাই করেছিলেন । সিরিজ জিততে হলে দ্বিতীয় ম্যাচেও শাই হোপ আর রভম্যান পাওয়েলদের জ্বলে উঠতে দেয়া যাবে না ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে পরিসংখ্যান কিন্তু দুর্দান্ত । টানা নয় ম্যাচ এখনও ক্যারিবিয়ানদের বিপক্ষে হারে নি টাইগাররা । আর সব মিলিয়ে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ১৮ বার হারিয়েছে বাংলাদেশ। সেই সাথে সিরিজ জিতেছে পাঁচবার । ওয়েস্ট ইন্ডিজের চেয়ে কেবল জিম্বাবুয়ের বিপক্ষে বেশী ওয়ানডে জয় আছে টাইগারদের ।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট আর টি-টুয়েন্টি সিরিজ নিজেদের পকেটে পুরেছে ওয়েস্ট ইন্ডিজ । স্বাগতিকরা চাইবে না ওয়ানডে সিরিজটাও হাতছাড়া করতে । তাই নিজেদের দ্বিতীয় ম্যাচে নিকোলাস পুরানের দল মরিয়া লড়াই করবে সন্দেহ নেই ।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ- কাইল মেয়ার্স , শাই হোপ , শামারাহ ব্রুক্স , ব্রেন্ডন কিং , নিকোলাস পুরান , রভম্যান পাওয়েল , রোমারিও শেফার্ড , আকিল হোসেন , গুদাকেশ মোতি , এন্ডারসন ফিলিপ , জেডেন সিলস ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ- তামিম ইকবাল খান , লিটন দাস , নাজমুল হোসেন শান্ত , মাহমুদুল্লাহ রিয়াদ , আফিফ হোসেন ধ্রুব , নুরুল হাসান সোহান , মেহেদি হাসান মিরাজ , তাসকিন আহমেদ , নাসুম আহমেদ , শরিফুল ইসলাম , মোস্তাফিজুর রহমান

আহাস/ক্রী/০০১