Download WordPress Themes, Happy Birthday Wishes

সহসা থামছেন না ‘বুড়ো’ বুফন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ জায়গা হয় নি ইটালির । অথচ ব্রাজিলের পর জার্মানির সাথে যৌথভাবে সর্বোচ্চ চারবারের বিশ্বকাপ বিজয়ী ইটালি । সেই কষ্টেই ফুটবল থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন জিয়ানলুইগি বুফন । যিনি নিজেও ২০০৬ সালে ইটালির হয়ে জিতেছেন ফিফা বিশ্বকাপের আরাধ্য ট্রফি । যদিও শেষ পর্যন্ত আবারও আন্তর্জাতিক ফুটবলে ফিরেছিলেন ইটালির ইতিহাসের অন্যতম সেরা গোলরক্ষক এবং দেখছেন , ২০২২ সালের কাতার বিশ্বকাপেও ইটালি থাকছে দর্শক হয়েই ।

তবে এখন আর ইটালির জাতীয় দলের হয়ে খেলন না বুফন । ২০২২ সালের বিশ্বকাপে ইটালির খেলতে না পারার ব্যর্থতার অংশীদার তিনি নন । ২০১৮ সালের মে মাসেই তিনি বিদায় জানিয়েছেন আন্তর্জাতিক ফুটবলকে । তার আগে ইটালির হয়ে সবচেয়ে বেশী ১৭৬ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন ।

১৯৯৫ সালে পারমার হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করা বুফন এখনও খেলছেন । ৪৪ বছর বয়সে আবারও তিনি পারমার তাঁবুতে । মাঝে খেলেছেন জুভেন্টাস আর প্যারিস সেইন্ট জার্মেইতে । ২০২১-২২ মৌসুমেও পারমার জার্সিতে সব মিলিয়ে ২৬ ম্যাচ খেলেছেন ‘বুড়ো বুফন’ । প্রস্তুত হচ্ছেন ২০২২-২৩ মৌসুমের জন্য ।

প্রশ্ন হচ্ছে , আর কতদিন খেলা চালিয়ে যাবেন বুফন ?

ইটালির মহাতারকা নিজেই জানিয়েছেন , ‘ আমি ৫৫ বছর বয়সেও ফুটবল খেলতে চাই। আসলে অনেকের মত আমি নিজেও গত দশ বছর ধরে ভাবছি , কখন অবসর নেব । কিন্তু সেই উত্তর এখনও পাই নি । ‘

বুফন জানান , ‘ ফুটবল থেকে অবসর নিয়ে কি করব জানি না । ফুটবল বিষয়ে যুক্ত থাকব সেটাও বলতে পারছি না । সবকিছু নির্ভর করবে , এই জগতে আগ্রহ বজায় থাকা সম্পর্কে । ‘

বুফন ক্লাব ক্যারিয়ারে জুভেন্টাসের হয়ে ১০টি লীগ শিরোপা জিতেছেন । সেই সাথে পাঁচটি কোপা ইটালিয়া আর ছয়টি ইটালিয়ান কোপা জিতেছেন । ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৯৫৬ ম্যাচ । ১২ বার নির্বাচিত হয়েছেন ইটালিয়ান লীগের বর্ষসেরা গোলকিপার , যে রেকর্ড আর কারো নেই । ২০০৬ সালের বিশ্বকাপে সেরা কিপারের ‘লেভ ইয়াসিন’ পুরস্কার পেয়েছেন তিনি ।

তবে অসংখ্য সাফল্যের পরেও ক্লাব ক্যারিয়ারে জুভেন্টাসের হয়ে তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে উঠে শিরোপা জিততে না পারা বুফনের অন্যতম কস্ট ।

আহাস/ক্রী/০০৭