Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশাল জয়ে বার্সেলোনার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ম্যাচটি ছিল নিছকই প্রাক-মৌসুম অনুশীলন । এই ম্যাচের পারফর্মেন্স অফিশিয়াল রেকর্ডে অন্তর্ভুক্তও হবে না । আবার এসব ম্যাচে প্রতিযোগিতামূলক খেলার সব নিয়ম কানুনও মানা হয় না । কিন্তু তা স্বত্বেও ম্যাচগুলো যে কোন ক্লাবের কোচের জন্য খুব গুরুত্বপূর্ণ । কারণ এসব ম্যাচ দিয়েই কোচরা প্রতিযোগিতামূলক খেলার জন্য নিজের খেলোয়াড়দের ঝালাই করে নেন । পরীক্ষা করে নেন নিজেদের স্কোয়াডের গভীরতা ।

নতুন মৌসুম শুরুর আগে বার্সেলোনা নিজেদের প্রস্তুত করতে চলে গেছে আমেরিকা যুক্তরাষ্ট্রে । সেখানে মঙ্গলবার (১৯ জুলাই) মেজর লীগ সকারের নামী দল ইন্টার মিয়ামিকে উড়িয়ে দিয়েছে ৬-০ গোলে । ম্যাচের দুই অর্ধে ভিন্ন ভিন্ন একাদশ মাঠে নামিয়ে কোচ শাভি পেয়েছেন সমান সাফল্য । কারণ দুই অর্ধেই বার্সা পেয়েছে সমান তিনটি করে গোলের দেখা । সেই সাথে বার্সার ছন্দময় ফুটবল মুগ্ধ করেছে দর্শকদের । জাগিয়েছে আসন্ন মৌসুমের জন্য নতুন আশা । সর্বশেষ মৌসুমে শিরোপাহীন থাকা বার্সা আগামী মৌসুমে হতাশ করবে না , এমন বিশ্বাস কিছুটা হলেও দানা বাধছে সমর্থকদের মনে ।

খেলার প্রথমার্ধে গোল পেয়েছেন পিয়েরে এমরিক ওবামাইয়াং , নতুন রিক্রুট রাফিনহা আর আনসু ফাতিহ । বিশেষ করে ৪১ মিনিটে বক্সের একেবারে মাথা থেকে ফাতিহর নেয়া দুর্দান্ত শটের গোলটি ছিল দেখার মত ।

দ্বিতীয়ার্ধে গ্যাভি , মেমফিস ডিপেই আর উসমান ডেম্বেল করেন আরও তিন গোল ।

ম্যাচে রাফিনিহা একটি গোল নিজে করা ছাড়াও দুইটি এসিস্ট করেছেন । নজর কেড়েছেন মধ্যমাঠের ফ্রাংক কেসি ।

আগামী রবিবার (২৪ জুলাই) আমেরিকাতেই চির-প্রতিপক্ষ রিয়েল মাদ্রিদের বিপক্ষে খেলবে বার্সেলোনা । সেই ম্যাচটিও অনুশীলন অংশ । তবে দুই চির-প্রতিইপক্ষের কেউই ম্যাচটিকে হাল্কাভাবে নেবে না নিশ্চিত । ব্রাজিলিয়ান রাফিনহা তো বলেই ফেলেছেন , ‘ আমি রিয়েল মাদ্রিদের বিপক্ষে গোল করার জন্য মুখিয়ে আছি ! ‘

ইন্টার মিয়ামির বিপক্ষে মাঠে নামেন নি সদ্য বার্সায় নাম লেখানো রবার্ট লেভেন্ডস্কি । তবে রিয়েল মাদ্রিদের বিপক্ষে পরবর্তী ম্যাচেই বার্সার জার্সিতে তার অভিষেক হবে বলে ধারণা করা হচ্ছে ।

ম্যাচে বার্সেলোনার বিপক্ষে মাঠে নেমেছিলেন দুই ইংলিশ সাবেক ফুটবলার ফিল নেভিলের ছেলে হার্ভি নেভিল এবং ডেভিড বেকহ্যামের ছেলে রোমিও জেমস বেকহ্যাম । ১৯ বছরের রোমিও বেকহ্যাম খেলেন ফরোয়ার্ড পজিশনে । কিছুদিন আগে মিয়ামি ‘বি’ দলের হয়ে অরলান্ডো সিটি ‘বি’ দলের বিপক্ষে বাবা ডেভিডের মত দুর্দান্ত এক ফ্রি কিক গোল করেন রোমিও । সিনিয়র দলে বার্সেলোনার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে প্রথম মাঠে নামলেন তিনি । অন্যদিকে হার্ভে নেভিল খেলেন রক্ষণভাগে ।

আহাস/ক্রী/০০৫